• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পরপর দুটো বড় ঝটকাই পিছিয়ে দিয়েছে ভারতীয় অর্থনীতিকে, মত রাজনের

  • |

একদিকে নোট বাতিল ও অন্যদিকে পণ্য ও পরিষেবা কর, দুটি বড় ঝটকাই ভারতীয় অর্থনীতিকে পিছিয়ে দিয়েছে। এমনই মন্তব্য করলেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর তথা বিশিষ্ট অর্থনীতিবিদ রঘুরাম রাজন। তাঁর মতে, বর্তমানে সাত শতাংশ হারে জিডিপি এগোচ্ছে। যা দেশের অগ্রগতির পক্ষে যথেষ্ট নয়।

রাজনের ফুটনোট

রাজনের ফুটনোট

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে এক আলোচনা সভায় রাজন বলেন, ২০১২ থেকে ২০১৬ পর্যন্ত ভারতের অগ্রগতির গতি অতীতের চেয়ে বেশি ছিল। তবে পরপর দুটি ঝটকা অগ্রগতিতে গভীর প্রভাব ফেলেছে। বৃদ্ধি থমকে গিয়েছে। যেখানে সারা বিশ্বের অর্থনীতি এগিয়ে চলেছে।

বৃদ্ধি যথেষ্ট নয়

বৃদ্ধি যথেষ্ট নয়

রাজনের কথায়, সাত শতাংশ বৃদ্ধি মোটেও খারাপ নয়। তবে ভারতের প্রেক্ষাপটে এই বৃদ্ধি যথেষ্ট নয়। কারণ প্রচুর যুবশক্তি কাজের সন্ধানে এগিয়ে আসছে। তাদের জন্য কাজ চাই। তাই বৃদ্ধির হার এই থাকলে কখনই সন্তোষজনক হতে পারে না।

উন্মুক্ত ভারতের বাজার

উন্মুক্ত ভারতের বাজার

ভারতের বাজার এখন আগের চেয়ে অনেক উন্মুক্ত হয়ে গিয়েছে। বিশ্বের অর্থনীতি এগোলে ভারতের অর্থনীতি আরও বেশি গতিতে এগোবে। তবে ২০১৭ সালে যখন বিশ্বের বৃদ্ধির গতি ঠিক ছিল, তখন ভারতের বৃদ্ধি থমকে গিয়েছিল নোট বাতিল ও জিএসটি-র কারণে।

তেলের দাম অস্বস্তিতে ফেলেছে

তেলের দাম অস্বস্তিতে ফেলেছে

তারপরে ফের অর্থনীতি গতি পেতে শুরু করতেই তেলের দামের ঊর্ধ্বমুখী অবস্থা ফের কিছুটা বিপাকে ফেলেছে ভারতকে। তার কারণ হিসাবে রঘুরাম রাজন তেলের সিংহভাগ আমদানি করার নির্ভরতাকে দায়ী করেছেন।

কেন্দ্রকে ঘুরিয়ে আক্রমণ

কেন্দ্রকে ঘুরিয়ে আক্রমণ

কেন্দ্রে ক্ষমতা পুঞ্জীভূত হয়ে রয়েছে। যার ফলে নানা সমস্যার সৃষ্টি হচ্ছে বলে ঘুরিয়ে নরেন্দ্র মোদী সরকারকে কাঠগড়ায় তুলেছেন রাজন। তাঁর কথায় এভাবে কাজ চলতে পারে না। ক্ষমতার বিকেন্দ্রীকরণ করলে তবেই আসলে ভারতের সার্বিক উন্নতি সম্ভব বলে তিনি মন্তব্য করেছেন।

English summary
Shockwaves of demonetisation and GST have held economy back, says Raghuram Rajan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X