• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

উদ্ধব শিবিরে ফের ঝটকা, আরও এক সাংসদ যোগ দিলেন শিবসেনার একনাথ শিবিরে

  • |
Google Oneindia Bengali News

মহারাষ্ট্রে শিবসেনার বিবদমান দুই গোষ্ঠীর লড়াইয়ে ক্ষয়িষ্ণু হয়ে চলেছে উদ্ধব ঠাকরে শিবির। একের পর এক বিধায়ক একনাথ শিন্ডে শিবিরে যোগ দেওয়ার পর এবার সাংসদরা এক এক করে উদ্ধব শিবির ছাড়ছেন। শুক্রবার আরও এক সংসদ সদস্য গজানন কীর্তিকর উদ্ধব শিবির ছেড়ে যোগ দিলেন একনাথ শিন্ডে শিবিরে।

উদ্ধব শিবিরে ফের ঝটকা, আরও এক সাংসদ শিবসেনার একনাথ শিবিরে

শিবসেনার ৪০ জন বিধায়ক বিক্ষব্ধ শিবিরে যোগ দিয়েছেন। ৫৬ জনের মধ্যে উদ্ধব শিবিরে রয়েছে মাত্র ১৬ জন। আর ইতিমধ্যে ১৮ জনের ১২ জন সাংসদ যোগ দিয়েছিলেন একনাথ শিন্ডের শিবিরে। আর এদিন যে গজানন কীর্তিকর যোগ দিলেন, তিনি হলেন ১৩তম সাংসদ। অর্থাৎ মাত্র ৫ জন আর অবশিষ্ঠ থাকলেন উদ্ধব শিবিরে।

জুন মাসে শিবসেনা বিধায়কদের বিদ্রোহের জেরে মহারাষ্ট্রে শিবসেনা, কংগ্রেস ও এনসিপি-র মহা আগাড়ি সরকারের পতন হয়। বিজেপির সঙ্গে জোট বেঁধে বিদ্রোহী শিবসেনার একনাথ শিন্ডে হন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী। গজানন কীর্তিকরের পদপেক্ষ মোটেও আশ্চর্যজনক নয় বলে মনে করছেন উদ্ধব ঠাকরে। তিনি কিছুদিন ধরেই বলছিলেন উদ্ধব ঠাকরেকে বুঝতে হবে একনাথ শিন্ডে কী চাইছেন।

এদিন গজানন কীর্তিকর উদ্ধব শিবিরে যোগদানের পর টুইট করেন, মুম্বই উত্তর-পশ্চিম লোকসভা কেন্দ্রের জনপ্রিয় সাংসদ গজানন কীর্তিকর আনুষ্ঠানিকভাবে দলে যোগ দিয়েছেন। তাঁকে আন্তরিকভাবে স্বাগত জানাচ্ছি। আমরা তাঁকে সামাজিক ও রাজডনৈতিক অগ্রগতির জন্য শুভকামনা জানাই।

ঠাকরে গোষ্ঠী নির্বাচন কমিশন কর্তৃক দলের নাম পেয়েছে শিবসেনা উদ্ধব বালাসাহেব ঠাকরে। আর একনাথ শিন্ডে গোষ্ঠী নাম পেয়েছে শিবসেনা বালাসাহেবজি। এখনও কে আসল শিবসেনা সেই বিতর্কের অবসানে চূড়ান্ত হয়নি। আপাতত দুই গোষ্ঠীর নতুন নাম দিয়ে বিতর্ক ধামাচাপা দিয়ে রাখা হয়েছে। বালাসাহেব দ্বারা প্রতিষ্ঠিত দলে নাম শিবসেনা। তার তির-ধনুক প্রতীকের উপর কার দাবি, তা নিয়েও বিতর্কের অবসান হয়নি।

সম্প্রতি একটি নির্বাচন নিয়ে উদ্ধব শিবির ও একনাথ শিবিরের মধ্যে দ্বন্দ্ব চরমে ওঠে। কে আসল শিবসেনা, কে পাবে প্রতীক তা নিয়ে দ্বন্দ্ব চরমে ওঠে। তারপর দুই শিবিরকেই নতুন নাম ও নতুন প্রতীক দিয়ে আন্ধেরি পূর্ব বিধানসভা আসনে লড়াইয়ের অনুমতি দেয় নির্বাচন কমিশন। কিন্তু উদ্ধবপন্থী শিবসেনার বিরুদ্ধে একনাথ শিন্ডে শিবির কোনও প্রার্থী দেয়নি। বিজেপি প্রার্থী দিলেও তাঁরা তা প্রত্যাহার করে নেয়। এর ফলে এই কেন্দ্রে দুই শিবসেনার লড়াই হয়নি। আন্ধেরি পূর্ব বিধানসভার নির্বাচনে নির্দল প্রার্থীকে হারিয়ে জয় পায় উদ্ধব শিবির। শিবসেনার উদ্ধবপন্থীরা এখানে জ্বলন্ত মশাল প্রতীক নিয়ে লড়াই করেছিল।

English summary
Shiv Sena MP Gajanan Kirtikar joins in Eknath Shinde faction to leave Uddhav Thackeray faction.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X