• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফিফটি-ফিফটি ফর্মুলা নিয়ে বিজেপি থেকে লিখিত নিশ্চয়তা চাই, মহারাষ্ট্রে সরকার গঠনের আগে হুমকি শিবসেনার

মহারাষ্ট্রে বিজেপির সঙ্গে জোট গড়ে সরকার গঠনে করার আগে শিবসেনাকে ফিফটি-ফিফটি ক্ষমতা সংক্রান্ত লিখিত নিশ্চয়তা দিতে হবে। মহারাষ্ট্রে জোট সরকারের ভাগ্য আরও ঘোলাট করে এই দাবি তুলেছেন শিবসেনার বিধায়করা। তাঁরা আরও জানিয়েছেন, লিখিত এই প্রতিশ্রুতিতে সাক্ষর করতে হবে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ অথবা দেবেন্দ্র ফড়নবিশকে।

ফিফটি-ফিফটি ফর্মুলা নিয়ে বিজেপি থেকে লিখিত নিশ্চয়তা চাই, মহারাষ্ট্রে সরকার গঠনের আগে হুমকি শিবসেনার

আজ শিবসেনার বিধায়করা মাতোশ্রীতে বৈঠকে বসেন। বৈঠক শেষে শিবসেনা বিধায়ক প্রতাপ সারনায়ক সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, "লোকসভার আগে অমি শাহজী আমাদের ফিফটি ফিফটি ফর্মুলার বিষয়ে আশ্বস্ত করেছিলেন। সেই মতে দুটো দলেরই আড়াই বছর করে সরকার চালানোর সমান অধিকার থাকা উচিৎ। শিবসেনার পক্ষ থেকেও আড়াই বছর মুখ্যমন্ত্রী থাকা উচিৎ। এই ক্ষেত্রে আমরা উদ্ধাবজীকে বিজেপির শীর্ষ নেতৃত্বের থেকে লিখিত ভাবে নিশ্চয়তা আদায়ের কথা বলেছি।"

এর আগে ২০১৪ সালে মন্ত্রিত্ব বন্টণের ক্ষেত্রে বিধায়কদের সংখ্যার অনুপাতের ফর্মুলা গ্রহণ করেছিল বিজেপি-সেনা জোট। প্রতিটি ১২ জন বিধায়কের জন্য একজন করে পূর্ণ মন্ত্রী ও ৬ জন বিধায়কের জন্য থাকবে একজন করে জুনিয়র মন্ত্রী। এই সমীকরণেই মন্ত্রিসভা গঠন করে পাঁচ বছর সরকার চালান দেবেন্দ্র ফড়নবিশ। এই বারও বিজেপি সেই ফর্মুলায় সরকার গঠনের কথা বলছে।

গত নির্বাচনে আলাদা লড়েছিল দুই দল। তবে এই নির্বাচনে জোট গড়ে লড়লেও আসন কমেছে দুই দলেরই। উভয় দলই গতবারের তুলনায় ৭ ও ১৭টি আসন কম পেয়েছে। সেই হিসাবে গতবারের ১৮ জন মন্ত্রীর জায়গায় বিজেপির হওয়ার কথা ১৭ জন মন্ত্রী। অপর দিকে সেনার মন্ত্রী সংখ্যা একজন কমে দাঁড়াবে পাঁচ-এ।

এদিকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের কাছের লোকেরা জানাচ্ছেন, শিব সেনাকে মুখ্যমন্ত্রিত্ব দেওয়ার প্রশ্নই ওঠে না।

সূত্রের খবর, গতকালই সেনা প্রধান উদ্ধব ঠাকরেকে ফোন করে মহারাষ্ট্রে জোটের জয়ের জন্য শুভেচ্ছা জানান বিজেপির সর্বভারতীয় প্রেসিডেন্ট অমিত শাহ। তবে সরকার গঠনের বিষয়ে দীপাবলীর পর আলোচনা হবে বলে উদ্ধবকে জানান তিনি। তবে শিবসেনা জানাচ্ছে, তারা আশা করে ছিল যে অমিত শাহ মুখ্যমন্ত্রিত্ব নিয়ে জোটের জট কাটাবেন।

English summary
shiv sena MLAs asks Uddhav to have written assurance from BJP leader amit shah on fifity fifty formula before forming government in maharashtra
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X