• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দ্বিধায় শিন্ডে শিবির, দ্বিতীয়বার নির্বাচন কমিশনের কাছে দলের বিকল্প প্রতীক জমা

দ্বিধায় শিন্ডে শিবির, দ্বিতীয়বার নির্বাচন কমিশনের কাছে দলের বিকল্প প্রতীক জমা
Google Oneindia Bengali News

শিবসেনার একনাথ শিন্ডে শিবির তাঁর নতুন দলের জন্য মঙ্গলবার নির্বাচন কমিশনের কাছে বিকল্প তিনটি প্রতীক জমা দিয়েছেন। তারমধ্যে রয়েছে সূর্য, ঢাল ও তলোয়ার, পিপল গাছ। নির্বাচন কমিশন ইতিমধ্যে উদ্ধব ঠাকরে শিবিরের জন্য মশাল প্রতীক নির্বাচিত করেছে। ঠাকরে শিবিরের দলের নাম হয়েছে শিবসেনা উদ্ধব বালাসাহেব ঠাকরে। সেখানে শিন্ডে শিবিরের নাম হয়েছে বালাসাহেবচি শিবসেনা।

শিন্ডে শিবিরের বিকল্প প্রতীক

শিন্ডে শিবিরের বিকল্প প্রতীক

এই নিয়ে দ্বিতীয়বার শিন্ডে শিবির দলের প্রতীকের বিকল্প জমা দিল। সোমবার শিন্ডে শিবিরের পক্ষ থেকে একটি ভোঁতা গদা, তলোয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। উদ্ধব শিবিরের তরফে বিকল্প প্রতীক হিসেবে উদীয়মান সূর্য, মশাল ও ত্রিশূল দেওয়া হয়েছিল। তবে নির্বাচন কমিশনের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, প্রতীক নির্বাচনের সময় প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার ধর্মীয় অর্থের সঙ্গে যুক্ত প্রতীকগুলোকে বাতিল করেছে।

দুই শিবিরের বিকল্প নাম ও প্রতীক

দুই শিবিরের বিকল্প নাম ও প্রতীক

৩ নভেম্বর আন্ধেরি পূর্ব বিধানসভা নির্বাচনে লড়াই। তার আগে শনিবার নির্বাচন কমিশন জানিয়ে দেন, উদ্ধব শিবির বা শিন্ডে শিবির কেউই শিবসেনা নাম বা দলের প্রতীক ব্যবহার করতে পারবে না। উপনির্বাচনে অংশগ্রহণ করতে আলাদা নাম ও প্রতীক ব্যবহার করতে হবে। নির্বাচনের জন্য দলের বিকল্প নাম ও প্রতীক কমিশনের কাছে সোমবার জমা দেওয়ার কথা ছিল। কিন্তু যেহেতু নির্বাচন কমিশনার যে কোনও ধর্মের সঙ্গে যুক্ত কোনও প্রতীককে গুরুত্ব দেবে না, সেক্ষেত্রে শিন্ডে শিবির মঙ্গলবার ফের বিকল্প প্রতীক জমা দেয়।

ঠাকরে শিবিরের তীব্র প্রতিক্রিয়া

ঠাকরে শিবিরের তীব্র প্রতিক্রিয়া

শনিবার নির্বাচন কমিশনের নির্দেশের পর তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছিলেন মহারাষ্ট্রের প্রাক্তন মন্ত্রী আদিত্য ঠাকরে। মারাঠি ভাষায় টুইট করে বিদ্রোহী সেনাদের বিশ্বাসঘাতক বলে উল্লেখ করেন। তিনি বলেন, বিদ্রোহী সেনাদের জন্যই শিবসেনার নাম ও প্রতীক আজকে লজ্জার মুখে পড়ল। তিনি জানিয়েছেন, মহারাষ্ট্রের মানুষ কোনওভাবেই এটা সহ্য করবে না। মারাঠিতে টুইট করে তিনি লিখেছেন, 'আমরা লড়াই করব, আমরা জিতব। আমার সত্যের পক্ষে। সত্যমেব জয়তে।'

শিবসেনা আগেও মশালকে প্রতীক হিসেবে ভেবেছিল

শিবসেনা আগেও মশালকে প্রতীক হিসেবে ভেবেছিল

প্রসঙ্গত, ১৯৮৯ সালের ১ অক্টোবর রাজনৈতিক দল হিসেবে শিবসেনার নাম নথিভুক্ত হয়। সেই সময় থেকে শিবসেনার প্রতীক তির-ধনুক। তার আগে সেনা নারকেল গাছ, রেলওয়ে ইঞ্জিন, তলোয়ার এবংঢাল, মশালের বিকল্প প্রতীক হিসেবে ব্যবহার করেছিল। বর্তমানে উদ্ধব ঠাকরে শিবিরে সেই পুরনো মশালকে প্রতীক হিসেবে ব্যবহার করে মুম্বইয়ের পূর্ব আন্ধেরি নির্বাচনী কেন্দ্রে লড়াই করবেন। উদ্ধব ঠাকরে বর্তমানে দলের সমস্ত নেতা কর্মীদের শান্ত থাকার অনুরোধ করেছেন। তিনি বলেছেন, মহারাষ্ট্রের মানুষ কখনই বিশ্বাসঘাতকদের মেনে নেবে না।

করোনা মহামারীতে ভারতের ৮০ শতাংশ নাগরিক দারিদ্রের কবলে পড়েছিল, রিপোর্ট বিশ্বব্যাঙ্কের করোনা মহামারীতে ভারতের ৮০ শতাংশ নাগরিক দারিদ্রের কবলে পড়েছিল, রিপোর্ট বিশ্বব্যাঙ্কের

English summary
Shinde faction submitted to election commission three option of new party symbol again
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X