India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সুপ্রিম কোর্টের আদেশই ভরসা! যে কোনও সময় আস্থা ভোটের দাবিতে রাজ্যপালের কাছে যাওয়ার পরিকল্পনা শিন্ডে শিবিরের

Google Oneindia Bengali News

মহারাষ্ট্র (maharashtra) বিধানসভায় আস্থা ভোটের (floor test) বিরুদ্ধে অন্তবর্তী আদেশ দেওয়ার উদ্ধব শিবিরের আবেদন খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। তারপরেই বিধানসভায় আস্থাভোটের দাবিতে তোড়জোড় শুরু হয়েছে একনাথ শিন্ডে (Eknath Shinde) শিবিরে। বিজেপিও (BJP)আস্থা ভোটের দাবিতে রাজ্যপালের কাছে যেতে পারে। সে ক্ষেত্রে ১১ জুনের আগে যে কোনও সময় মহারাষ্ট্র বিধানসভায় আস্থা ভোট হতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

সুপ্রিম কোর্টে উদ্ধব শিবিরের আবেদন খারিজ

সুপ্রিম কোর্টে উদ্ধব শিবিরের আবেদন খারিজ

সোমবার দেশের সর্বোচ্চ আদালতে বিচারপতি সূর্যকান্ত এবং জেবি পারদিওয়ালাকে নিয়ে গঠিত অবসরকালীন বেঞ্চে মহারাষ্ট্রের বিদ্রোহী শিবিরের ১৬ বিধায়ককে অযোগ্য ঘোষণার ডেপুটি স্পিকারের নোটিশ নিয়ে শুনানি হয়। আদালত জানিয়ে দেন ১১ জুলাই পর্যন্ত সেই নির্দেশি কার্যকর হবে না। সেই সময়েই উদ্ধর শিবিরের তরফে আবেদন করা হয়, ওই সময়ের মধ্যে বিধানসভায় আস্থা ভোটের বিরুদ্ধেও যেন অন্তর্বর্তী আদেশ দেওয়া হয়। সেই সময় সুপ্রিম কোর্টের তরফ থেকে আবেদন খারিজ করে দেওয়া হয়।
সুপ্রিম কোর্টের আদেশের কথা জানতে পেরে আনন্দ প্রকাশ করে শিন্ডে বলেছিলেন, এটা বালাসাহেবের হিন্দুত্বের জয়। তিনি বলেছেন, কোনও সময়ই তারা শিবসেনা থেকে বেরিয়ে যাননি। তারা শিবসেনার আত্মসম্মানের জন্য লড়াই করছেন।

রাজ্যপালের কাছে যাওয়ার পরিকল্পনা

রাজ্যপালের কাছে যাওয়ার পরিকল্পনা

ইতিমধ্যে একনাথ শিন্ডে শিবিরের ৩৮ জন বিধায়ক এমভিএ সরকারের ওপর তেকে তাঁদের সমর্থন প্রত্যাহারের সিদ্ধান্তের কথা জানিয়েছে। এরপরেই এসেছে সুপ্রিম কোর্টে সিদ্ধান্ত। সূত্রের খবর অনুযায়ী, তারপরেই এমভিএ সরকার থেকে নিজেদের সরে যাওয়ার কথা জানিয়ে শিন্ডে শিবির রাজ্যপাল ভগত সিং কেশিয়ারির কাছে যেতে পারে।

সূত্রের খবর অনুযায়ী, তাদের দিকে ৫০-এর বেশি বিধায়কের সমর্থন রয়েছে এই দাবি করে উদ্ধব সরকারের সমর্থনকারী বিধায়কের সংখ্যা নিয়ে রাজ্যপালের সামনে প্রশ্ন তুলতে তৎপর শিন্ডে শিবির। অন্যদিকে মহারাষ্ট্রে ফেরার পরে যদি বিদ্রোহীরা নিজেদের অবস্থানে ঠিক থাকে, তাহলে বিধানসভায় উদ্ধব শিবিরের সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দেওয়া কঠিন হতে পারে।

 বিজেপিও রাজ্যপালের কাছে আস্থা ভোটের দাবি জানাতে পারে

বিজেপিও রাজ্যপালের কাছে আস্থা ভোটের দাবি জানাতে পারে

বিধানসভায় বিজেপি সব থেকে বড় দল। পরিবর্তিত পরিস্থিতিতে তারাও সরকার গঠনের দাবি করে রাজ্যপালের কাছে যেতে পারে বলে সূত্রের খবর।

বিধানসভায় সংখ্যাতাত্ত্বিক অবস্থান

বিধানসভায় সংখ্যাতাত্ত্বিক অবস্থান

মহারাষ্ট্র বিধানসভায় আসন সংখ্যা ২৮৮। গত মাসে সেনা বিধায়ক রমেশ লাটের মৃত্যুর পরে আসন সংখ্যা কমে হয়েছে ২৮৭। সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ১৪৪ জন বিধায়কের সমর্থন। কংগ্রেসের ৪৪, এনসিপির ৫৩, এবং শিবসেনার ১৬ জন বিধায়ক নিয়ে এমভিএ-র শক্তি ১১১। যা ১৪৪-এর থেকে অনেকটাই কম। ছোট এবং নির্দলদের ২৯ জনের মধ্যে ১১ জন রয়েছেন শিন্ডে শিবিরের সঙ্গে।

সুপ্রিম কোর্টে ধাক্কা উদ্ধব শিবিরের! আস্থা ভোটের বিরুদ্ধে অন্তবর্তী আদেশ দিতে অস্বীকারসুপ্রিম কোর্টে ধাক্কা উদ্ধব শিবিরের! আস্থা ভোটের বিরুদ্ধে অন্তবর্তী আদেশ দিতে অস্বীকার

English summary
Shinde camp of Shiv Sena is planning to go to Maharashtra Governor for floor test in the assembly on the basis of Supreme Court order.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X