• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মহারাষ্ট্রের রাজনৈতিক সংকটে নয়া মোড়! সুপ্রিম কোর্টে শিন্ডে শিবির, শুনানি সোমবার

  • |
Google Oneindia Bengali News

মহারাষ্ট্রের রাজনৈতিক সংকট (maharashtra political crisis) এবার পৌঁছে গেল সুপ্রিম কোর্টে (Supreme Court)। এদিন শিবসেনার (Shiv Sena) একনাথ শিন্ডে (Eknath Shinde) শিবির তাঁদের বেশ কয়েকজন বিধায়ককে বিধানসভার ডেপুটি স্পিকারের অযোগ্য ঘোষণার সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেছে। যা নিয়ে শুনানি হবে সোমবার। অন্যদিকে এদিন আরও এক মন্ত্রী তথা বিধায়ক গুয়াহাটিতে শিন্ডে শিবিরে যোগ দিয়েছেন।

সুপ্রিম কোর্টে শিন্ডে শিবির

সুপ্রিম কোর্টে শিন্ডে শিবির

এদিন মহারাষ্ট্রের রাজনৈতিক সংকট নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে একনাথ শিন্ডে শিবির। ডেপুটি স্পিকারের বিদ্রোহী শিবসেনা বিধায়কদের অযোগ্য ঘোষণার সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করা হয়েছে। পাশাপাশিবিধানসভায় শিন্ডের জায়গায় অজয় চৌধুরীকে নিয়োগের সিদ্ধান্তকেও চ্যালেঞ্জ জানানো হয়েছে। সোমবার এব্যাপারে শুনানি হবে বলে জানা গিয়েছে।

বিধায়কদের নিরাপত্তার জন্য কেন্দ্রকে চিঠি রাজ্যপালের

বিধায়কদের নিরাপত্তার জন্য কেন্দ্রকে চিঠি রাজ্যপালের

মহারাষ্ট্রের একের পর এক জায়গায় বিদ্রোহী সেনা বিধায়কদের বাড়িতে কিংবা অফিসে হামলার ঘটনা ঘটেছে। বিষয়টি নিয়ে মহারাষ্ট্রের রাজ্যপাল ভগত সিং কেশিয়ারি কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লাকে চিঠি দিয়ে শিন্ডে শিবিরেরবিধায়কদের নিরাপত্তা দিতে অনুরোধ করেছেন। পাশাপাশি তিনি অনুরোধ করেছেন পরিস্থিতির মোকাবিলায় পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী ব্যবহার করা উচিত। পাশাপাশি প্রয়োজনে কেন্দ্রীয় বাহিনীতে প্রস্তার রাখার কথাও কেন্দ্রীয়স্বরাষ্ট্রসচিবকে তিনি বলেছেন।
অন্যদিকে কেন্দ্রের তরফে বিদ্রোহী শিবসেনা বিধায়কদের জন্য কেন্দ্রীয় নিরাপত্তার বন্দোবস্ত করা নিয়ে শিবসেনা নেতা অরবিন্দ সাওয়ন্ত বলেছেন, কেন্দ্র বিদ্রোহী বিধায়কদের জন্য নিরাপত্তা পাঠানো থেকেই পরিষ্কার এই ষড়যন্ত্রেরপিছনে বিজেপির হাত রয়েছে।

শিন্ডেকে মুখ্যমন্ত্রী পদের প্রস্তাব

শিন্ডেকে মুখ্যমন্ত্রী পদের প্রস্তাব

বিদ্রোহ ঘোষণার পরে নয়, ২০ মে মন্ত্রিসভার সহকর্মী একনাথ শিন্ডেকে মুখ্যমন্ত্রী পদের প্রস্তাব উদ্ধব ঠাকরে দিয়েছিলেন । এদিন এমনটাই দাবি করেছেন মহারাষ্ট্রের মন্ত্রী তথা উদ্ধব পুত্র আদিত্য ঠাকরে। তিনি জানিয়েছেন, বিদ্রোহী বিধায়কদের জন্য দলের দরজা বন্ধ।
অন্যদিকে এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ার বলেছেন, তাঁরা মুখ্যমন্ত্রী হিসেবে উদ্ধব ঠাকরেকে শেষ মুহূর্ত পর্যন্ত সমর্থন করে যাবেন। তিনি প্রশ্ন করেন, গত আড়াই বছরে একশিন্ডে-সহ অন্য বিধায়করা এনসিপির সঙ্গে সরকারে ছিলেন, তবে আজ কেন এমন পরিস্থিতি তৈরি হচ্ছে? এদিন তিনি এমভিএ নেতাদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন।

বিধায়করা জীবন্ত মৃতদেহ

বিধায়করা জীবন্ত মৃতদেহ

এদিন মহারাষ্ট্রের উচ্চ ও কারিগরি শিক্ষামন্ত্রী উদয় সামন্ত গুয়াহাটিতে গিয়ে একনাথ শিন্ডে শিবিরে যোগ দিয়েছেন। যদিও বিষয়টিকে গুরুত্ব দিতে নারাজ শিবসেনা নেতা সঞ্জয় রাউত। তিনি বলেছেন, গুয়াহাটিতে ৪০ জন বিধায়ক জীবন্ত মৃতদেহ। তাঁদের আত্মা মৃত। তাঁরা ফিরে এলে তাঁদের লাশ সরাসরি ময়নাতদন্তের জন্য বিধানসভায় পাঠানো হবে। আর মহারাষ্ট্রে যে আগুন লাগানো হয়েছে, তাতে কী ঘটতে পারে, তা তাঁরা জানে বলেও মন্তব্য করেন সঞ্জয় রাউত।

জরুরি অবস্থা ভারতের কলঙ্কিত অধ্যায়! জার্মানিতে ভারতীয়দের সামনে 'উন্নয়নের ভারত' তুলে ধরলেন মোদীজরুরি অবস্থা ভারতের কলঙ্কিত অধ্যায়! জার্মানিতে ভারতীয়দের সামনে 'উন্নয়নের ভারত' তুলে ধরলেন মোদী

English summary
Shide camp appeals to Supreme Court over disqualification served by Deputy Speaker of Maharashtra Assembly
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X