• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অর্থমন্ত্রী নির্মলার আর্থিক প্যাকেজের দ্বিতীয় কিস্তিতে আশাহত শেয়ার বাজার! বড় পতন সেনসেক্সে

মোদীর ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজের ঘোষণার পরদিনই তরতরিয়ে উঠেছিল শেয়ারবাজার। কয়েকমিনিটেই ৪ শতাংশ বেড়ে গিয়েছিল সেনসেক্স। তবে বৃহস্পতিবার অর্থমন্ত্রীর দ্বিতীয় দফায় প্যাকেজের বিবরণে আশাহত বিনিয়োগকারীরা। এর জেরে বেড়েছে শেয়ার বেচার ধুম। ধস নামার মুখে শেয়ার বাজারে।

বৃহস্পতিবার ৮০০ পয়েন্ট পড়ে যায় সেনসেক্স

বৃহস্পতিবার ৮০০ পয়েন্ট পড়ে যায় সেনসেক্স

বৃহস্পতিবার অর্থমন্ত্রীর দ্বিতীয় কিস্তিতে প্যাকেজের বিবরণের আগেই ৮০০ পয়েন্ট পতন দেখা গিয়েছিল শেয়ার বাজারে। এদিনও শেয়ার বাজারে লেনদেন শুরু হতেই প্রায় ২০০ পয়েন্ট পতন লক্ষ্য করা যায়। এরই মধ্যে এদিন সকালে অর্থমন্ত্রকের তরফে ফের জানিয়ে দেওয়া হয় যে তৃতীয় দফায় আজ ফের অর্থমন্ত্রী সাংবাদিকদের মুখোমুখি হবেন। বর্তমানে প্রথম ঘণ্টার লেনদেনের পর সেনসেক্স দাঁড়িয়ে ৩০,৮৮০ পয়েন্টে।

লকডাউনে তলানিতে অর্থনীতি

লকডাউনে তলানিতে অর্থনীতি

করোনার জেরে খাদের কিনারায় ঝুলে রয়েছে অর্থনীতি। সৌজন্যে সারা বিশ্বে বাড়তে থাকা করোনা সংক্রমণের প্রকোপ। চলমান সংকটে আগামী দুই বছরের মধ্যে বৈশ্বিক জিডিপি কমে যেতে পারে ৯ লাখ কোটি ডলার। একই অবস্থা ভারতেরও। গত ৫০ দিন ধরে দেশে লকডাউন।

জারিত উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী

জারিত উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী

এরই মধ্যে মঙ্গলবার রাত আটটায় জারিত উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সময়ই তিনি করোনার মোকাবিলায় নতুন আর্থিক প্যাকেজের ঘোষণা করেছিলেন। করোনা ভাইরাসের প্রকোপের জেরে দেশের অর্থনীতি গিয়ে ঠেকেছে তলানিতে। সেই অর্থনীতিকে চাঙ্গা করতেই এই বিপুল অর্থ বরাদ্দের ঘোষণা করেছিলেন মোদী। এই আর্থিক প্যাকেজের বিস্তারিত বিবরণ দিতে পরপর দুইদিন সাংবাদিকদের মুখোমুখিও হয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

আত্মনির্ভর ভারত অভিযানের মূল লক্ষ্য

আত্মনির্ভর ভারত অভিযানের মূল লক্ষ্য

আত্মনির্ভর ভারত অভিযানের অন্যতম লক্ষ্য ছিল দেশের ক্ষুদ্র ও ছোটো শিল্পের প্রতি নজর দিয়ে এগুলিকে করোনা পরবর্তী পরিস্থিতিতে চাঙ্গা রাখা। বুধবার আর্থিক প্যাকেজের বিস্তারিত বিবরণ তুলে ধরেন অর্থমন্ত্রী। বেশ কয়েকটি খাতের ক্ষেত্রে বড় বড় ঘোষণা করেন তিনি। মধ্যবিত্তদের স্বস্তি দিয়ে আয়কর সংক্রান্ত ঘোষণা করতে গিয়ে তিনি বলেন, 'অর্থবর্ষ ২০১৯-২০ সালের জন্য আয়কর জমার শেষ তারিখ ৩১ জুলাই ২০২০ থেকে বাড়িয়ে ৩০ নভেম্বর ২০২০ করে দেওয়া হয়েছে।' এদিকে বৃহস্পতিবার থেকেই বদলাচ্ছে টিডিএস-এর নিয়ম। মার্চের ২০২১ সাল পর্যন্ত চলতি হারের উপর ২৫ শতাংশ ছাড় টিডিএস-এ।

অর্থমন্ত্রীর ঘোষণায় মন গলেনি বিনিয়োগকারীদের

অর্থমন্ত্রীর ঘোষণায় মন গলেনি বিনিয়োগকারীদের

বৃহস্পতিবার দ্বিতীয় দফায় আর্থিক প্যাকেজের ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। গতকাল ক্ষুদ্র, ছোটো ও মাঝারি শিল্পের জন্য আর্থিক প্যাকেজ ঘোষণার পর আজ তাঁর প্যাকেজের ঘোষণার কেন্দ্রবিন্দুতে চাষি, ভিনরাজ্যের শ্রমিক ও হকাররা রয়েছে বলে জানালেন তিনি। তবে এই সব ঘোষণায় মন গলেনি বিনিয়োগকারীদের। তাই শেয়ার বাজারের আগের স্থানে ফিরে যাওয়া কবে সম্ভব হবে তা নিয়ে ধন্দে বিশেষজ্ঞরা।

করোনার ভ্যাকসিন ধীরে ধীরে সাফল্যের পথে! অক্সফোর্ড কী জানাচ্ছে

English summary
Share market slumps after nirmala sitharaman's coronavirus package disclosure
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X