• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‘৪৫,০০০ বর্গ কিলোমিটার জমি দখল করেছে চিন’, ৬২-র যুদ্ধের প্রসঙ্গ টেনে কংগ্রেসকে খোঁচা শরদের

  • |

লাদাখ ইস্যুতে জোটসঙ্গী কংগ্রেসের ঠিক উল্টোপথে হাঁটতে দেখা গেল এনসিপি প্রধান শরদ পাওয়ারকে। গালওয়ান উপত্যকায় যে ঘটনা ঘটেছে তার জন্য এত তাড়াতাড়ি কেন্দ্রকে কাঠগড়ায় তোলা যায়না বলে জানান তিনি। পাশাপাশি কর্তব্যরত সেনাদের উপর অতর্কিত হামলাকে প্রতিরক্ষামন্ত্রীর ব্যর্থতা বলতেও নারাজ তিনি। একইসাথে এদিন ১৯৬২ –র চিন-ভারত যুদ্ধ ও সেই সময় চিনের আগ্রাসী মনোভাব নিয়ে বক্তব্য পেশ করতে দেখা যায় তাকে।

ভারতের ৪৫,০০০ বর্গ কিলোমিটার জমি দখল করেছে চিন, বললেন শরদ পাওয়ার

এদিকে ১৫ই জুন লাদাখে চিনা সেনার আক্রমনে ভারতীয় জওয়ানদের প্রাণ হারানোর ঘটনায় বারংবার কেন্দ্রর বিরুদ্ধে তোপ দেগেছে কংগ্রেস। ভারত চিন ওই সেনা সংঘর্ষে ওই দিন পূর্ব লাদাখের গালওয়ান ভ্যালিতে রক্তক্ষয়ী সংঘাতে জড়িয়ে পরে ভারতীয় সেনাবাহিনী এবং চিনের পিপলস লিবারেশন আর্মি। মৃত্যু হয় ২০ জন ভারতীয় সেনার। অনেকের মতে, ৬৭ সালের পর চিনা সেনার এমন উগ্র, আগ্রাসী রূপ আর দেখা যায়নি। এদিন এই প্রসঙ্গে বলতে গিয়েই ১৬২ পরবর্তী অবস্থায় চিনের দ্বারা ভারতীয় ভূখণ্ড জবর দখলের কথা বলতে শোনা যায় শরদ পাওয়ারকে।

এই প্রসঙ্গে শরদ পাওয়ার বলেন, “মনে রাখতে হবে ১৯৬২ সালে চিন-ভারত লড়াইয়ে আমাদের দেশের ৪৫,০০০ বর্গ কিলোমিটার জমি দখল করে নিয়েছে চিন। । আজও সেই জমি ওদের দখলে। আমি জানি না ওরা হয়তো আরও দখলদারি কায়েম করতে চায়। ” একইসাথে এই প্রসঙ্গে পূর্ববর্তী কংগ্রেস সরকারের দিকে নিশানা করে পাওয়ার বলেন, “ ৬২-র যুদ্ধের পর জানি না ভারতের আরও জমি চিন কব্জা করেছে কিনা। কিন্তু যখন কোনও অভিযোগ করা হবে তখন দেখতে হবে সেই সময় আমি নিজেই ক্ষমতায় ছিলাম কিনা। তাই সর্বদা এই বিষয় গুলি নিয়ে রাজনীতি করা উচিত না। কারণ এর সঙ্গে সরাসরি জাতীয় নিরাপত্তার প্রশ্ন জড়িত।”

English summary
China occupies 45,000 square kilometers of Indian land, says Sharad Pawar
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X