• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারত সহ দরিদ্র দেশগুলির জন্য ২০ কোটি কোভিড ভ্যাকসিনের ডোজ তৈরি করবে সিরাম

আগামী বছর সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া ভারত সহ দরিদ্র দেশগুলির জন্য ২০ কোটি কোভিড–১৯ ভ্যাকসিনের ডোজ প্রস্তুত করবে বলে জানা গিয়েছে। মঙ্গলবার সংস্থার পক্ষ থেকে জানানো হয় যে বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ও গাভি ভ্যাকসিনের জোট তাদের তহবিল দ্বিগুণ করে দেওয়ার কারণে এই নতুন উদ্যোগ নেওয়া হয়েছে।

ভারত সহ দরিদ্র দেশগুলির জন্য ২০ কোটি কোভিড ভ্যাকসিনের ডোজ তৈরি করবে সিরাম

জানা গিয়েছে, এই অতিরিক্ত তহবিলের ফলে অ্যাস্ট্রাজেনেকা পিএলসি ও নোভাভ্যাক্স ইঙ্কের করোনা ভ্যাকসিন প্রার্থীদের ডোজের উৎপাদন বৃদ্ধি পাবে এই কোভ্যাক্স স্কিমে এবং ২০২১ সালের প্রথমার্ধেই তা পাওয়া যাবে। এ বছরের অগাস্টেই প্রাথমিকভাবে সিরাম, গাফি ও গেটস ফাউন্ডেশনের মধ্যে চুক্তি হয় ১০ কোটি ডোজের, প্রত্যেকটি ডোজের মূল্য ৩ ডলার করে। মোট তহবিল তাহলে দাঁড়াচ্ছে ৩০০ মিলিয়ন ডলার এবং যদি আরও ডোজের দরকার পড়ে তবে এই চুক্তির মেয়াদ বাড়ানো হবে।

এই কোভ্যাক্স পরিকল্পনা, যার নেতৃত্বে রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু এবং গাভি। এদের লক্ষ্য হল ২০২১ সালের শেষের মধ্যে বিশ্বে ২০ লক্ষ ভ্যাকসিন ডোজ সরবরাহ করা। এই মিশনে ইতিমধ্যেই ১৫০টিরও বেশি দেশ যোগ দিয়েছে, যদিও চিন এবং আমেরিকা এই মিশনের সঙ্গে নেই।

বিশ্বে কোভিড–১৯–এ মৃত্যু হয়েছে মঙ্গলবার পর্যন্ত ১০ কোটিরও বেশি। দৈনিক সংক্রমণে বিশ্বের মধ্যে এগিয়ে রয়েছে ভারত। এই দেশে মোট সংক্রমণের সংখ্যা ৬০ লক্ষের বেশি।

হাথরাস কাণ্ড ইস্যুতে তুঙ্গে রাজনৈতিক তরজা! যোগী সরকারকে কটাক্ষ প্রিয়াঙ্কা গান্ধীর

English summary
Serum will manufacturing 200 million corona vaccine doses for poor countries, including India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X