• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সিরাম ১০ মিলিয়ন করোনা ভ্যাকসিনের ডোজ দেবে বিনামূল্যে, ক্ষতিপূরণ নিয়ে আলোচনা

সিরাম ইনস্টিটিউট ১০ মিলিয়ন বিনামূল্যে করোনা ভ্যাকসিন ডোজ দেবে দেশে। সরকারের সাথে বৈঠকে ক্ষতিপূরণ ইস্যু তুলে ধরে এই সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। সোমবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত একটি শীর্ষ-স্তরের বৈঠকে কোভিড-১৯ ভ্যাকসিনের বিষয়ে ভারত সরকারের রফতানি নীতির কয়েকটি রূপরেখা কার্যকর করা হয়।

সিরাম ১০ মিলিয়ন করোনা ভ্যাকসিনের ডোজ দেবে বিনামূল্যে

সূত্রের খবর, এই আলোচনা সিদ্ধান্ত হয়েছে- ভারত বায়োটেক মায়ানমার, মঙ্গোলিয়া, ওমান, বাহরিন, ফিলিপাইন, মালদ্বীপ, মরিশাসকে ৮.১ লক্ষ ডোজ সরবরাহ করবে। এর আগে এই বিষয়ে আলোচনা করার জন্য একটি সভা ১৫ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছিল। ভ্যাকসিন সম্পর্কিত বিশেষজ্ঞ গ্রুপ ন্যাশনাল এক্সপার্ট গ্রুপ অন ভ্যাকসিন অ্যাডমিনিস্ট্রেশন দেশগুলিকে সহায়তা করার বিষয়টি নিশ্চিত করেছে।

সোমবারের বৈঠকে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া বা এসআইআই আবার ক্ষতিপূরণ দেওয়ার বিষয়টি উত্থাপন করেছে। এটি লক্ষণীয় যে, ভারত সরকার তার ক্রয় চুক্তিতে বলেছে যে, কোনও প্রতিকূল ঘটনার দায়ভার সরকার নয়, ভ্যাকসিন সংস্থার দ্বারা বহন করা হবে। এটি ভারত বায়োটেক এবং এসআইআই উভয়ের ক্ষেত্রে প্রযোজ্য। এসআইআইয়ের সিইও আদর পুনাওয়ালা প্রতিকূল ঘটনা সম্পর্কিত দায়বদ্ধতার ক্ষেত্রে ভ্যাকসিন সংস্থাগুলিকে রক্ষা করার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন।

এসআইআই বিশ্ব স্বাস্থ্য সংস্থা সমন্বয়ে কোভাক্সিন পরিষেবা সম্পর্কে কথা বলেছে। এসআইআই জানিয়েছে কোভ্যাক্সিনের অধীনে ভারতে বিনামূল্যে 10 মিলিয়ন ডোজ সরবরাহ করার প্রতিশ্রুতিবদ্ধ। ইতিমধ্যে ভারতকে ১১ মিলিয়ন ডোজ সরবরাহ করা হয়েছে। বর্তমানে ৫৩ মিলিয়ন ডোজ উপলব্ধ রয়েছে যা লেবেলযুক্ত এবং সেন্ট্রাল ড্রাগস ল্যাবরেটরি সুরক্ষিত রাখা হয়েছে। রফতানির জন্য বরাদ্দকৃত ২৫ মিলিয়ন ডোজ এবং বাকি ২৫ মিলিয়ন ডোজ ভারতের জন্য বরাদ্দ রয়েছে।

English summary
Serum Institute informs to give 10 million free doses to India, talks to government.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X