• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দু-মাস ধৈর্য্য ধরলেই মিলবে টিকা! গবেষণার উপর আস্থা রাখার আর্জি সিরাম অধিকর্তার

  • |

করোনার ফাঁসে হাঁসফাঁস করছে সারাবিশ্ব। ইতিমধ্যে সংক্রমণের নিরিখে বিশ্ব করোনা তালিকায় তিন নম্বরে ভারত। প্রতিষেধক নিয়েও চলছে জোর তরজা। আর এরই জবাবে প্রতিক্রিয়া দিলেন পুনের সিরাম ইনস্টিটিউট(এসআইআই)-এর অধিকর্তা ওরফে সিইও আদার পুনাওয়াল্লা। সংবাদমাধ্যমে এক প্রতিক্রিয়ায় তিনি জানান, "এখনই গবেষণা সম্পর্কিত অর্ধেক তথ্য ছড়িয়ে বিভ্রান্তি সৃষ্টি করা থেকে বিরত থাকাই ভালো। আগামী ২ মাসের মধ্যে ক্লিনিক্যাল ট্রায়াল শেষের পরই প্রতিষেধকের সমস্ত তথ্য সবার সম্মুখে আনা হবে।" ওয়াকিবহাল মহলের ধারণা এই দু-মাস পার করতে পারলেই আদপেই বহু কাঙ্খিত ভ্যাকসিনের দর্শন পেতেপারবেন সাধারণ মানুষ।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে কাজ করছে সিরাম ইন্সটিটিউট

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে কাজ করছে সিরাম ইন্সটিটিউট

এদিকে করোনা ভ্যাকসিন প্রস্তুতের দৌড়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ গবেষণায় হাত দিয়েছে পুনের সিরাম ইনস্টিটিউট।এদিকে টুইটারে আদার জানিয়েছেন, "এসআইআই-কোভিশিল্ড ক্লিনিক্যাল ট্রায়াল সম্পর্কিত তথ্য বাইরে এনে মানুষকে বিভ্রান্ত করার কোনো মানেই হয় না। আমি চাই সংবাদমাধ্যম এ বিষয়ে আরও একটু সংবেদনশীল হোক কারণ দু'মাস পরে সকল তথ্য জানাব আমরাই।"

 ট্রায়ালের দ্বিতীয় ও তৃতীয় ধাপের শুরু

ট্রায়ালের দ্বিতীয় ও তৃতীয় ধাপের শুরু

এই সপ্তাহের শুরুতেই ভারতীয় ওষুধ নিয়ন্ত্রক বিভাগ (ডিসিজিআই)-এর পক্ষ থেকে সবুজ সঙ্কেত পেয়ে প্রতিষেধকের দ্বিতীয় ও তৃতীয় ধাপের গবেষণা চালু করেছে এসআইআই। সংস্থার ব্লু-প্রিন্ট অনুযায়ী, বর্তমানে দেশের প্রায় ৬টি ভিন্ন ভিন্ন স্থানে ১৮ থেকে ৬০ বছর বয়সী প্রায় ১৬০০ জনের দেহে চলবে ট্রায়াল।

 ডিসেম্বরেই করোনার টিকা ?

ডিসেম্বরেই করোনার টিকা ?

এদিকে এর আগেই সিরাম ইন্সটিটিউটের সিইও আদার পুনাওয়ালা জানান সবকিছু টিকঠাক থাকলে ডিসেম্বরের মধ্যেই ভারতীয় বাজারে আসছে প্রাণঘাতী করোনার টিকা। একই সাথে প্রতি ডোজ করোনা ভ্যাকসিনের আসল দাম কত হবে তা আগামী দু-মাসের মধ্যেই ঠিক করে ফেলা হবে বলে জানান তিনি। সেই মোতাবেত আইসিএমআরের সঙ্গে যৌথ উদ্যোগে পরবর্তী ট্রায়াল গুলির প্রস্তুতিও শুরু হয়েছে।

 ০.৫ মিলিলিটারের ডোজ দেওয়ার পরিকল্পনা

০.৫ মিলিলিটারের ডোজ দেওয়ার পরিকল্পনা

বর্তমানে বিশাখাপত্তনমের অন্ধ্র মেডিক্যাল কলেজ, মুম্বইয়ের শেঠ জিএস মেডিক্যাল কলেজ ও কেইএম হাসপাতাল, পুনের বিজে মেডিক্যাল কলেজ ও সাসুন সাধারণ হাসপাতাল এবং দিল্লি এইমসে এই ট্রায়ালের বন্দোবস্ত করেছে এসআইআই। এই ক্ষেত্রে ট্রায়ালে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকদের প্রথম দিন ও ২৯ নম্বর দিনে ০.৫ মিলিলিটারের ডোজ দেওয়া হবে। ভারতের ক্লিনিক্যাল ট্রায়াল রেজিস্টার অনুযায়ী এমনটাই জানা যাচ্ছে।

‘দিঘায় কেবল ল্যান্ডিং স্টেশন প্রকল্পে লগ্নি করবে রিলায়েন্স’, কর্মসংস্থানের ঘোষণা মমতার

৫০ দিনের বেশি শরীরে টিকতে পারছে না কোভিড অ্যান্টিবডি! গবেষণায় মিলছে উদ্বেগজনক তথ্য

English summary
serum institute ceo pleaded for confidence in the research and urge for two months patience to get coronavirus vaccine
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X