• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শরীরে এই উপসর্গ থাকলে নেওয়া যাবে না করোনা টিকা! কোভিশিল্ড নিয়ে নয়া নির্দেশিকা সিরামের

  • |

দেশজুড়ে টিকাকরণ কর্মসূচি শুরু হলেও কিছুতেই কমছে না উদ্বেগ। ভারত বায়োটেকের পর এবার টিকা গ্রহীতাদের উদ্দেশ্যে বিশেষ নির্দেশিকা প্রকাশ করতে দেখা গেল পুণের সিরাম ইন্সস্টিটিউটকে। এদিকে তৃতীয় পর্বের ট্রায়াল চলাকালীন সময়েই জরুরি ভিত্তিতে টিকাকরণের ছাড়পত্র দেওয়া হয়েছে সিরাম ও ভারত বায়োটেককে।

জন স্বাস্থ্যের কথা মাথায় রেখেই নতুন নির্দেশিকা সিরামের

জন স্বাস্থ্যের কথা মাথায় রেখেই নতুন নির্দেশিকা সিরামের

এদিকে কেন্দ্রের ছাড়পত্র মিলতেই গত ১৬ জানুয়ারি থেকে গোটা দেশে শুরু হয়ে যায় টিকাকরণ যজ্ঞ। প্রথম থাপে টিকা দেওয়া হচ্ছে স্বাস্থ্যকর্মী সহ দেশের সমস্ত প্রথমসারির করোনা যোদ্ধাদের। এদিকে টিকা নিতেই রাজ্যে রাজ্য অসুস্থ হয়ে পড়ছেন বহু ব্যক্তি। এমনকী এখনও পর্যন্ত দুজনের মারা যাওয়ার খবরও মিলেছে। এমতাবস্থায় জন উদ্বেগের কথা মাথায় রেখেই নয়া নির্দেশিকা জারি করল সিরামষ এমনটাই মত ওয়াকিবহাল মহলের।

অ্যালার্জির সমস্যা থাকলে টিকা নিতে নিষেধ

অ্যালার্জির সমস্যা থাকলে টিকা নিতে নিষেধ

মূলত যাঁদের টিকা থেকে অ্যালার্জির সমস্যা রয়েছে তাদের কোভিশিল্ডি নিতে নতুন বিবৃতিতে নিষেধ করছে সিরাম ইন্সস্টিটিউট। টিকাকরণ পরবর্তী পার্শ্বপ্রতিক্রিয়ার সমস্যা এড়াতেই সিদ্ধান্ত বলে মত বিশেষজ্ঞদের।তাই যে সমস্ত উপদানগুলি থেকে কোভিশিল্ড তৈরি হয়েছে তাওর একটি পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হয়েছে সংস্থার পক্ষ থেকে।এই সমস্ত উপাদান থেকে কোনো ব্যক্তির যদি অ্যালার্জির সমস্যা থাকে তাদের টিকা নিতে মানা করছে সিরাম।

 কোন কোন উপাদান দিয়ে তৈরি হয়েছে সিরামের করোনা টিকা ?

কোন কোন উপাদান দিয়ে তৈরি হয়েছে সিরামের করোনা টিকা ?

সিরাম প্রকাশিত তালিকা অনুযায়ি এল-হিস্টিডিন, এল-হিস্টিডিন হাইড্রোক্লোরাইড মনোহাইড্রেট, ম্যাগনেসিয়াম ক্লোরাইড হেক্সাহাইড্রেট, পলিসোরবাট ৮০, ইথানল, সুক্রোজ, সোডিয়াম ক্লোরাইড, ডিসোডিয়াম এডিটেট ডিহাইড্রেট (ইডিটিএ) দিয়েই মূলত তৈরি হয়েছে কোভিশিল্ড। তাই যাদের সমস্ত উপদান থেকে অ্যালার্জির সমস্যা রয়েছে তাদের টিকা না নেওয়াই ভালো বলে মনে করছেন সিরাম বিশেষজ্ঞরা।

 লুকানো যাবে না পূর্বের কোনও শারীরিক সমস্যার কথা

লুকানো যাবে না পূর্বের কোনও শারীরিক সমস্যার কথা

শুধু উপাদান নয়, শারীরিক সমস্যা বা বড়সড় ক্ষয়ক্ষতি এড়াতে সমস্ত ভ্যাকসিন গ্রহীতাকেই টিকাকরণের পূর্বে স্বাস্থ্য আধিকারিকদের তাঁর বর্তমান শারীরিক অবস্থা সম্পর্কেও খুলে জানাতে বলা হয়েছে। পূর্বের কোনও রোগ, বা বর্তমান সমস্যা সম্পর্কে যাতে কেউ কোনোভাবেই এড়িয়ে না যায় সেই বিষয়েও সতর্ক করা হয়েছে। অন্যদিকে অ্যালার্জির সমস্যা রয়েছে এমন ব্যক্তি, শিশুদের স্তন্যপান করানো মা, গর্ভবতী মহিলাদের প্রথম দফায় করোনা টিকা না নেওয়ার পরামর্শ দিয়েছে ভারত বায়োটেকও।

পুরুলিয়াঃ কেন্দ্র সরকারের পরাক্রম দিবস নিয়ে কটাক্ষ করলেন মমতা ব্যানার্জি

মুকুলই তৃণমূলে ভাঙনের প্রধান কাণ্ডারি, ২০১৯ থেকে ২১- প্রতি পদক্ষেপে স্পষ্ট লক্ষ্য

English summary
serum institute advises not to get vaccine if you have allergies to covishield ingredients
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X