• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ব্রিটেনের পর এবং মার্কিন সংস্থার সঙ্গে করোনা ভ্যাকসিন তৈরি শুরু সিরাম ইনস্টিটিউট

করোনা ভাইরাস ভ্যাকসিন নিয়ে আরও একধাপ এগোল ভারত। এবার বিশ্বের বৃহত্তম টীকা প্রস্তুতকারক মার্কিন সংস্থা ইউএস বায়োটেকের সঙ্গে হাত মিলিয়ে আরও একটি করোনা ভ্যাকসিন তৈরি শুরু করল সিরাম ইনস্টিটিউট। ২০২০ সালের শেেষর দিকে ব্রিেটনে এই করোনা ভ্যাকটিসেন হিউম্যান ট্রায়াল শুরু হওয়ার কথা।

করোনা ভ্যাকসিন তৈরি

করোনা ভ্যাকসিন তৈরি

করোনা ভ্যাকসিন তৈরি নিয়ে আরও একটি বড় পদক্ষেপ ভারতের সিরাম ইনস্টিটিউটের। মার্কিন সংস্থা ডোডাজেনিক্সের সঙ্গে হাত মিলিয়ে করোনা ভ্যাকসিন তৈরি করতে চলেছে। ২০২০ সালের শেষের দিকেই এই ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল শুরু হবে ব্রিটেনে।

ফেব্রুয়ারিতেই চুক্তি

ফেব্রুয়ারিতেই চুক্তি

গত ফেব্রুয়ারি মাসে যখন সবে করোনা ভাইরাস ছড়াতে শুরু করেছিল ভারতে। ঠিক তখনই সেরান ইনস্টিটিউটের পক্ষ থেকে ঘোষণা করেছিল সিরাম ইনস্টিটিউট। তারপরে পশুর ওপর ট্রায়াল চলছিল এই ভ্যাকসিনের। এবার হিউম্যান ট্রায়ালের প্রস্তুতি শুরু হয়েছে। এই প্রজেক্টে প্রায় ৩০০ কোটি টাকা খরচ করছে সিরাম ইনস্টিটিউট।

অ্যাস্ট্রাজেনকার করোনা ভ্যাকসিন

অ্যাস্ট্রাজেনকার করোনা ভ্যাকসিন

ইতিমধ্যেই অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন উৎপাদন শুরু করেছে সিরাম। ব্রিটিশ সংস্থা অ্যাস্ট্রাজেনকার সঙ্গে হাত মিলিয়ে করোনা ভ্যাকসিন তৈরি করছে। তার ক্লিনিকাল ট্রায়ালও শুরু হয়ে গিয়েছে ভারতে। কয়েকদিন আগেই অ্যাস্ট্রাজেনকার করোনা ভ্যাকসিন নেওয়ার পর এক স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়লে বন্ধ করে দেওয়া হয়েছিল উৎপাদন। পরে আবার ভ্যাকসিন উৎপাদনের অনুমোদন দেয় ড্রাগ কন্ট্রোলার।

কোভিড শিল্ড

কোভিড শিল্ড

অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনকে ভারতে কোভিড শিল্ড নাম দেওয়া হয়েছে। ২০২০ সালের শেষের দিকেই অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন ভারতে আসার কথা। এদিকে আবার ভারতের কোভ্যাকসিনও বছরের শেষেই ভারতে আসবে বলে জানানো হয়েছে।

English summary
Serum institune now start manufacturing Codagenix in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X