• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সেনসেক্সে লক্ষ্মীবারে ১০৬৬ পয়েন্টের তুমুল পতন! নেপথ্যে কোন কোন ফ্যাক্টর দায়ী

  • |

উৎসবের মরশুমে কার্যত দালাল স্ট্রিটে রক্তপাত! শেয়ার বিক্রির হিড়িকের জেরে প্রবল পতনের মুখোমুখি হয়েছে এদিন সেনসেক্স। এরফলে এদিন ৪০ হাজারের গণ্ডির নিচে নেমে গিয়েছে শেয়ার বাজারের সূচক। এদিন এশিয়ার মার্কেটে ধরাশায়ী অবস্থার জের ভারতের বাজারেও পড়েছে। তবে এছাড়াও একাধিক ফ্যাক্টর এদিন সেনসেক্সের তুমুল পতনের জন্য দায়ী বলে মনে করা হচ্ছে।

 ওয়াল স্ট্রিটের প্রবাব দালাল স্ট্রিটে

ওয়াল স্ট্রিটের প্রবাব দালাল স্ট্রিটে

নভেম্বরে মর্কিন রাষ্ট্রপতি নির্বাচনের আগেই আর্থিক স্টিমুলাস প্যাকেজ চলে আসবে বলে মনে করেছিলেন বহু বিনিয়োগকারী। কিন্তু তার লেশমাত্র এখনও বাজারে নেই। ফলে আসাহত বিনিয়োগকারীদের সামনে থাকা সামনে অনিশ্চয়তা ওয়ালস্ট্রিটকে দুর্বল করে দিয়েছে। যার প্রভাব বৃহস্পতিবারের ওয়ালস্ট্রিটে পড়েছে। আর তার আভাস পড়েছে দালাল স্ট্রিটেও।

ইওরোপ জুড়ে কোভিড সতর্কতা

ইওরোপ জুড়ে কোভিড সতর্কতা

গোটা ইওরোপ জুড়ে করোনার দ্বিতীয় স্রোত আসার জন্য প্রমাদ গুনছেন সেখানের রাষ্ট্রনেতারা। ফলে আগাভাবেই শাট ডাউনের মধ্যে রয়েছে সেখানেরক বহু ব্যবসায়িক প্রতিষ্ঠান। প্যারিস থেকে শিরু করে সেদেশের ৯ টি শহর কার্যত স্তব্ধ। ফলে তার প্রভাব পড়ে গিয়েছে অর্থনীতিতে। আশঙ্কায় ভুগে মার্কেটও পতনমুখী। বিনিয়োগ থেকে সরে আসছেন অনেকেই। গত দুই সপ্তাহের থেকে স্টক্স ৬০০ এই সপ্তাহে ১.৭ শতাংশ নিচে রয়েছে।

 এশিয়ায় আতঙ্ক

এশিয়ায় আতঙ্ক

এশিয়ায় ও আতঙ্কের রেশ রয়েছে। ইওরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রে দ্বিতীয়বার লকডাউনের আশঙ্কার রেশ এশিয়ার বাজারেও দেখা গিয়েছে। শোর বিক্রির হিড়িক এশিয়ার বাজারকে কার্যত গ্রাস করতে শুরুব করেছে। তবে হংকংয়ের হ্যাকসেং এর পরিস্থিতি এশিয়ার মধ্যে খানিকটা উন্নত।

 ভারতের অর্থনীতি

ভারতের অর্থনীতি

এই মুহূর্তে ভারতের আর্থিক বর্ষ কার্যত লাভের মুখই দেখেনি। সরকারের স্মল স্কেল প্যাকেড মূলত ক্রেডিট কে ইতিবাচক দিকে নিয়ে যাওয়ার একটি পন্থা বলে বিবেচিত হচ্ছে। ফলে বাজারে টাকা রাখার থেকে বিনিয়োগকারীরে সরে আসছেন।সোমবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন স্টিমুলাস ব্যবস্থা এবং চাহিদা সৃষ্টির জন্য কিছু ঘোষণা করেছিলেন। মনে করা হয়েছিল উৎসবের মুখে কেন্দ্রের এই ঘোষণা আরও চাঙ্গা করবে শেয়ার বাজারকে। তবে আদতে দেখা গেল যে সীতারমনের ঘোষণার ফল হয়েছে বিপরীত। সামগ্রিকভবে বাজারের অবস্থা যে ভালো নয় তা প্রতিফলিত হয়েছে বিএসই এবং এনএসই মিড ক্যাপ এবং স্মল ক্যাপ শেয়ার সূচকে।

ভারতে সেনসেক্স পতনের অন্যতম কারণ

ভারতে সেনসেক্স পতনের অন্যতম কারণ

আইটি সেক্টর এবং ফিন্যানসিয়াল ও ব্যাঙ্কিং সেক্টরে শেয়ার বিক্রির হিড়িকের জেরে এই পতন দেখা গিয়েছে বাজারে। এমনই ধারণা বিশেষজ্ঞদের। প্রসঙ্গত, নিফটির আইটি ইনডেক্স এদিন ৪ শতাংশ পড়েছে। এদিন রিলায়েন্স, ইনফোসিস, এইচডিএফসি ব্যাঙ্ক এবং টিসিএস-এর শেয়ার দর পতনের জেরেই ৪০০ পয়েন্টের ধাক্কা খায় সেনসেক্স। এর মধ্যে ইনফোসিসের শেয়ার পড়ে যায় ৩.৬৯ শতাংশ।

২০২১-এ তৃণমূল ও বিজেপির মোকাবিলা! বাম, কংগ্রেসের আসন সমঝোতা নিয়ে আলোচনা কবে, ইঙ্গিত অধীরের

English summary
Sensex slipped 1066 pts on 15 October, Know the reasons behind debacle
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X