• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিন-মার্কিন বাণিজ্য যুদ্ধের জের, ১৫০০ পয়েন্ট পতন সেনসেক্সে! ফের খাদের কিনারায় শেয়ার বাজার

করোনা ভাইরাসের জেরে অর্থনীতির বেহাল দশার কথা এখন আর কারোর কাছেই লুকিয়ে নেই। এই পরিস্থিতিতেই চলছে চিন-মার্কিন বাণিজ্য যুদ্ধ। আর এরই জেরে আরও গভীর খাদের দিকে এগিয়ে যাচ্ছে অর্থনীতি ও শেয়ার বাজার। সেই সূত্র ধরেই এদিন শেয়ার বাজারে লেনদেন শুরু হতেই দেখা যায় বড় পতন।

১৫০০ পয়েন্ট পতন সেনসেক্সে

১৫০০ পয়েন্ট পতন সেনসেক্সে

এইচডিএফসি, আইসিআইসিআই ব্যাঙ্ক, টিসিএস, ইনফোসিসের মতো সংস্থার শেয়ার বিক্রির রেশে এদিন বাজারে লেনদেন চালু হতেই হুহু করে নামতে থাকে শেয়ারের সূচক। লেনদেনের প্রথম ঘণ্টাতেই সেনসেক্স পড়ে যায় ১৫০০ পয়েন্ট। নিফটিরও পতন হয় ৪২৫ পয়েন্ট।

রিলায়েন্সের শেয়ারে বড় পতন

রিলায়েন্সের শেয়ারে বড় পতন

বর্তমানে সেনসেক্স ৩২,২০৩.৯৪ পয়েন্টে দাঁড়িয়ে। নিফটি দাঁড়িয়ে ৯৪৩৪.২০ পয়েন্টে। এদিকে রিলায়েন্সের ইতিহাসে সব থেকে কম লাভদায়ক কোয়ার্টারের রিপোর্ট পেশ হয়েছিল বৃহস্পতিবার। এর জেরে রিলায়েন্সের শেয়ারে ১ শতাংশ পতন দেখা যায়। জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে রিলায়েন্সের লাভের অংশ পড়ে যায় ৩৭ শতাংশ।

বিশ্ব বাজারে তেলের দামে পতন

বিশ্ব বাজারে তেলের দামে পতন

এদিকে হু হু করে বিশ্ববাজারে কমছে জ্বালানি তেলের দাম। আর এই অবস্থায় কয়েকদিন আগেই বিশ্বে প্রথমবার তেলের দাম নেমে যায় ব্যারেল প্রতি শূন্য ডলারেরও নিচে। অর্থাৎ, উৎপাদনকারীরা তেল কেনার জন্য উল্টো ক্রেতাদের অর্থ দিচ্ছেন। তেলের চাহিদা কমে যাওয়ায় যুক্তরাষ্ট্রের তেল সংরক্ষণাগারগুলো আর অতিরিক্ত তেলের চাপ নিতে পারছে না। একই অবস্থা দেশের তেলের সংরক্ষণাগারগুলিতে।

চিন ও আমেরিকার মধ্যে বাণিজ্য যুদ্ধ

চিন ও আমেরিকার মধ্যে বাণিজ্য যুদ্ধ

এদিকে চিন ও আমেরিকার মধ্যে বাণিজ্য যুদ্ধ শেষ হওয়ার এক আশার আলো দেখা গিয়েছিল করোনা ভাইরাসের প্রকোপের আগে। তবে করোনা আবহে চিন-মার্কিন বাণিজ্য যুদ্ধের আবহ ফের ফিরে আসতে বিশ্ব অর্থনীতি এখন টালমাটাল অবস্থায়। তার উপরে বিশ্বের প্রায় সর্বত্রই করোনা লকডাউনের জেরে উৎপাদন বন্ধ। এই সবই ভারতীয় শেয়ার বাজারে প্রভাব ফেলছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

English summary
Sensex plummeted over 1500 points in opening trade on Monday
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X