• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সপ্তাহান্তে ফের ধাক্কা শেয়ার বাজারে, দিনের শুরুতেই ১০০০ পয়েন্ট পড়ল সেনসেক্স

Google Oneindia Bengali News

সপ্তাহের শেষ দিনের শুরুতেই শেয়ার বাজারে ধস। শুক্রবার বাজার খুলতেই ১০০ পয়েন্ট পড়ল সেনসেক্স। রিজার্ভ ব্যাঙ্ক রেপোরেট বাড়ানোর দিন থেকেই মন্দা যাচ্ছে শেয়ার বাজার। যদিও পড়ের দিন একটু ভাল অবস্থায় ছিল। কিন্তু তার পরের দিন ফের ধাক্কা খেল শেয়ার বাজার।

ফের শেয়ার বাজারে ধাক্কা

দুদিন আগেই রেপোরেট বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। ভার্চুয়াল সাংবাদিক বৈঠক করে রেপোরেট ৪ বেসিস পয়েন্ট বাড়ানোর কথা ঘোষণা করেছিলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। তারপরেই শেয়ার বাজারে ধস নেমেছিল। প্রায় ৩০টি কোম্পানির শেয়ারের দাম এক ধাক্কায় অনেকটাই পড়ে যায়। তারপরের দিন একটু অবস্থা উন্নতি হয়েছিল শেয়ার বাজারে। কিন্তু সেটা ফের ধাক্কা খায় শুক্রবার।

সপ্তাহান্তে শেয়ার বাজারের অবস্থা একটু ভাল হবে বলেই আশা করেছিলেন সকলে। কিন্তু বাজার খুলতেই দেখা গেল উল্টো ছবি। এক ধাক্কায় ৮৫০ পয়েন্ট পড়ল শেয়ার বাজার। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেটা বেড়ে দাঁড়ায় ১০০০ পয়েন্ট। একাধিক নািম কোম্পানির শেয়ারের দাম পড়েছে। নিফটির দশাও একই রকম। ১৬,৪৫০ মার্কের নীচে নেমে গিয়েছে নিফটি। ২০২০ সালের নভেম্বর মাসের পর থেকেই শেয়ার বাজার এবং নিফটি খুব একটা ভাল অবস্থায় নেই।

একদিকে করোনা সংক্রমণের কারণে আন্তর্জাতিক বাণিজ্যে ধাক্কা। একাধিক দেশে লকডাউনের কারণে অনেক সংস্থাই বিনিয়োগে আগ্রহ দেখাচ্ছে না। সেকারণে আন্তর্জাতিক ব্যবসায় মন্দা দেখা দিয়েছিল। ভারতেএ তার বিপুল প্রভাব পড়েছিল। সেই পরিস্থিতি কাটিয়ে উঠতে না উঠতেই ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। তার জেরে আবার শেয়ার বাজারে মন্দা দেখা দেয়। একের পর এক সংস্থার তরফে প্রবল ধাক্কা আসতে শুরু করেছে। তারপরেই হঠাৎ করে রিজার্ভ ব্যাঙ্ক রেপোরেট বাড়িয়ে দেওয়ায় ফের বাণিজ্যে ধাক্কা আসতে শুরু করেছে। একাধিক সংস্থার পক্ষ থেকে সতর্ক করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস নিজেও জানিয়েছেন রেপোরেট বাড়ানোর ফলে মুদ্রাস্ফীতি বাড়বে দেশে। এমনকী খাদ্য শস্যের দামও বাড়তে শুরু করবে বলে জানিয়েছিলেন তিনি।

English summary
Sensex goes down on friday
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X