India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রেপোরেট বাড়তেই চাঙ্গা শেয়ারবাজার, ২০০ পয়েন্ট বাড়ল সেনসেক্স, নিফটি কত জেনে নিন

Google Oneindia Bengali News

রিজার্ভ ব্যাঙ্ক রেপোরেট বাড়াতেই চাঙ্গ শেয়ার বাজার। শুক্রবার সকাল থেকেই খুশির হাওয়া দালাল স্ট্রিটে। এক ধাক্কায় ২০০ পয়েন্ট বেড়েছে শেয়ার বাজার। চাঙ্গা নিফটিও ১৭,৪০০ মার্কে পৌঁছে গিয়েছে নিফটি। একাধিক কোম্পানির শেয়ার দাম চড়তে শুরু করেছে। দেশের অর্থনৈতিক স্থিতাবস্থা ফিরিয়ে আনতেই রেপোরেট বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর।

চাঙ্গা শেয়ার বাজার

চাঙ্গা শেয়ার বাজার

রিজার্ভ ব্যাঙ্ক রেপোরেট বাড়াতেই চাঙ্গা শেয়ারবাজার। হু হু করে চড়ছে একাধিক শেয়ারের দাম। এক ধাক্কায় ২০০ পয়েন্ট চড়েছে রেপোরেট। চাঙ্গা নিফটিও। সেখানে ১৭,৪০০ মার্ক ছাড়িয়ে গিয়েছে। শুক্রবার সকাল দশটা পঁয়তাল্লিশ মিনিেট রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর সাংবাদিক বৈঠক করে রেপোরেট বাড়ানোর কথা ঘোষণা করেন। এই িনয়ে চলতি বছরে তিনবার রেপোরেট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক। ঘোষণার সঙ্গে সঙ্গে একাধিক শেয়ারের দাম চড়তে শুরু করে।

কোন কোন শেয়ারের দাম চড়ল

কোন কোন শেয়ারের দাম চড়ল

মন্দার বাজারে উর্ধ্বমুখী শেয়ার। যেসব শেয়ারের দাম বাড়ল তার মধ্যে রয়েছে আল্ট্রাটেক, ভারতী এয়ারটেল, লার্সেন টুব্রো, উইপ্রো, ডক্টরস রেড্ডি, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া, আইসিআইসিআই ব্যাঙ্ক, টাইটান। কাজেই একাধিক শেয়ারের দাম বেড়েছে। তার মাঝে যেগুিলর দাম পড়েছে সেগুলি হল, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, মারুতি সুদুকি, ইন্ডাসবুল ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক। এই পরিস্থিতিতে এই কেম্পানি গুলির শেয়ারের দাম পড়েছে।

রেপোরেট বাড়াল আরবিআই

রেপোরেট বাড়াল আরবিআই

বছরে এই িনয়ে তৃতীয় বার রেপোরেট বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। সর্বাধিত বাড়ােনা হল অগাস্ট মাসে। রেপোরেট ৫০ বেসিস পয়েন্ট বাড়ানোর কথা ঘোষণা করেছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। তিনি জানিয়েছেন দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতেই এই রেপোরেট বাড়ােনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। মে মাসে প্রথম ২০ বেসিস পয়েন্ট রেপোরেট বাড়িয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। তারপরে আবার জুুন মাসে ৫০ বেসিস পয়েন্ট রেপোরেট বাড়ানো হয়। তখনই অগাস্ট মাসে রেপোরেট বাড়ােনার কথা ঘোষণা করেছিলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।

জিডিপি বৃদ্ধির পূর্বাভাস

জিডিপি বৃদ্ধির পূর্বাভাস

জিডিপি বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। জিডিপি বৃদ্ধি চলতি অর্থবর্ষে ৭.২ শতাংশই রাখা হয়েছে। রেপোরেট পর পর তিনবার বাড়ানোর মূল উদ্দেশ্য কিন্তু মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ বলে জানিেয়ছেন শক্তিকান্ত দাস। সেই সঙ্গে কোভিড পরবর্তী পরিস্থিতিতে দেশের অর্থনৈতিক স্থিতাবস্থা ফিরিয়ে আনা অত্যন্ত জরুরি ছিল। করোনার কারণে ২ বছর কোনো রেপোরেট বাড়ায়নি রিজার্ভ ব্যাঙ্ক। তার ফলে যে অর্থনৈতিক অচলাবস্থা তৈরি হয়েছিল সেটা অনেকটাই কমে গিয়েছে।

English summary
Sensex cross 200 point
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X