• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভোট ফ্রম হোম, করোনায় 'নিউ নর্মাল' নির্বাচন, বিধানসভা ভোট নিয়ে বড় ঘোষণা ইলেকশন কমিশনের

করোনা সংক্রমণে বদলে যাচ্ছে গণতান্ত্রিক অধিকার প্রয়োগের পদ্ধতিও। শিয়রে দুই গুরুত্বপূর্ণ বিধানসভা ভোট। একুশে পশ্চিমবঙ্গ তার আগেই ভোট বিহারে। মহামারী পরিস্থিতিতে ভোট করতে নিউ নর্মাল বিধি তৈরি করে ফেলেছে নির্বাচন কমিশন। পোস্টাল ব্যালটেই ভোট দিতে পারবেন প্রবীণ নাগরিক ও করোনা আক্রান্ত রোগীরা। কেন্দ্রের প্রস্তাব মেনে এমনই সিদ্ধান্ত কার্যকর করতে চলেছে বিহারের নির্বাচন কমিশন ।

ভোট ফ্রম হোম

ভোট ফ্রম হোম

করোনা আবহের মধ্যেই এগিয়ে আসছে দুই রাজ্যের বিধানসভা ভোট। বিহারে ভোট নভেম্বর-ডিসেম্বরের মধ্যেই হবে। তাই হাতে বেশি সময় নেই। কিন্তু করোনা সংক্রমণ যেভাবে বেড়ে চলেছে তাতে ভোট কীভাবে হবে এই নিয়ে চিন্তায় রয়েছে কমিশন। শেষে কেন্দ্রের প্রস্তাব মেনেই নয়া সিদ্ধান্তের কথা জানিয়েছে বিহারের নির্বাচন কমিশন তাতে বলা হয়েছে ৬৫ বছরের উর্ধ্বে প্রবীণ নাগরিক এবং করোনা আক্রান্ত রোগীরা পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিতে পারবেন। বিহারে রাজ্য নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তের পর পশ্চিমবঙ্গেও এই নিয়ম কার্যকর হতে পারে বলে মনে করা হচ্ছে।

'নিউ নর্মাল' নির্মাচন

'নিউ নর্মাল' নির্মাচন

মহামারীর জেরে ভোট গ্রহণ পদ্ধতির খোল নলচে বদলে ফেলার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। ১০০০ জনের বেশি ভোটার একটি বুথে ভোট দিতে পারবেন না। সেকারণে বুথের সংখ্যাও বিপুল হারে বাড়ানো হচ্ছে। সেই মতো নিরাপত্তা ব্যবস্থাও সাজানো হবে। মাস্ক, স্যানিটাইজার, সামাজিক দূরত্ব বিধি সবকিছুই ঢেলে সাজাবে বুথে বুথে।

কেন্দ্রের প্রস্তাব

কেন্দ্রের প্রস্তাব

দুটি গুরুত্বপূর্ণ রাজ্যের বিধানসভা ভোটের কথা মাথায় রেখেই কেন্দ্রীয় আইন মন্ত্রকের পক্ষ থেকে নির্বাচন কমিশনকে প্রস্তাব দেওয়া হয়েছিল পোস্টাল ব্যালটে ভোট নেওয়ার সংখ্যা বাড়ানোর জন্য। আগে কেবল ভোটকর্মী এবং ভোটের দায়িত্বে থাকা নিরাপত্তাকর্মী ও পুলিস প্রশাসনই পোস্টাল ব্যালটে ভোট দিতে পারতেন। কেন্দ্রের তরফে প্রস্তাব দেওয়া হয় ৬৫-র উর্ধ্বে থাকা ভোটাররা এবং করোনা আক্রান্ত রোগী এবং কোয়ারেন্টাইনে যাঁরা রয়েছেন তাঁদের জন্য পোস্টাল ব্যালটের ব্যবস্থা করা হোক। এতে অনেকটাই সুবিধা হবে।

প্রবীণদের আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি

প্রবীণদের আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছিল প্রবীণ নাগরিক অর্থাৎ ৬০ বছরের উর্ধ্বে যাঁরা তাঁদের করোনা সংক্রমণের আশঙ্কা বেশি। দেশে তাঁরাই বেশি সংক্রামিত হচ্ছেন এবং করোনা ভাইরাসে মারা যাচ্ছেন। সেকারণে তাঁদের বাড়ি থেকে বেরোতেও িনষেধ করা হয়েছে।

রেলে বেসরকারীকরণ নিয়ে সরব মহম্মদ সেলিম

'লুটেরাদের নেত্রী দিদিমনি, বোতল থেকে দুর্নীতির ভুত বেরিয়ে পড়েছে', কাটমানি নিয়ে অধীরের নিশানায় মমতা

English summary
Senior Cityzens now vote from home with postal ballot new notice issued by Election Commission in Coronavirus pandamic
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X