• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌প্রিকশন ডোজের জন্য প্রবীণদের মেডিক্যাল শংসাপত্র লাগবে না, জানালো কেন্দ্র

Google Oneindia Bengali News

কোভিড–১৯ ভ্যাকসিনের '‌প্রিকশন’‌ বা '‌বুস্টার’‌ ডোজ নেওয়ার জন্য ৬০ বছরের ঊর্ধ্বে থাকা নাগরিক, যাঁদের এক বা একাধিক রোগ রয়েছে, তাঁদের চিকিৎসকের কাছ থেকে মেডিক্যাল শংসাপত্র নিয়ে যাওয়ার বা আপলোড করার প্রয়োজন নেই বলে মঙ্গলবার জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। প্রসঙ্গত, নতুন বছরের ১০ জানুয়ারি থেকে ষাটোর্ধ্ব প্রবীণ, যাঁদের কোমর্বিডিটি রয়েছে, তাঁদের করোনা টিকার বুস্টার ডোজ দেওয়া হবে। কিন্তু যাঁরা টিকা দিচ্ছেন, তাঁরা কীভাবে বুঝবেন সংশ্লিষ্ট ব্যক্তি প্রিকশন পাওয়ার যোগ্য কি না? সেই সময় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছিল যে ষাটোর্ধ্ব ব্যক্তিদের এই ডোজের জন্য মেডিক্যাল সার্টিফিকেট সঙ্গে নিয়ে যেতে হবে।

গত ২৪ ঘন্টায় করোনায় সংক্রমিত ও মৃতের সংখ্যা কমলেও দেশে ওমিক্রন আক্রান্ত ছাড়াল ৬৫০-এর গণ্ডি
স্বাস্থ্য মন্ত্রকের বিবৃতি

স্বাস্থ্য মন্ত্রকের বিবৃতি

তবে মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রক এক বিবৃতি জারি করে বলেছে, '‌বুস্টার ডোজের জন্য ষাটোর্ধ্ব ব্যক্তিদের ও কোমর্বিডিটি রয়েছে তাঁদের চিকিৎসকের কোনও শংসাপত্র দেখাতে বা পেশ করতে হবে না।' বিবৃতিতে এও বলা হয়েছে, '‌এই ধরনের ব্যক্তিদের প্রিকশন ডোজ নেওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে তাঁদের ডাক্তারের পরামর্শ নেওয়ার আশা করা হচ্ছে।'‌ স্বাস্থ্য মন্ত্রক এও জানিয়েছে যে পোল-বাউন্ড রাজ্যে নির্বাচনের কাজে মোতায়েন করা ব্যক্তিদের ফ্রন্টলাইন কর্মী হিসাবে বিবেচিত করা হবে।

১৫–১৮ বছর বয়সদের জন্য কোভিড–১৯ ভ্যাকসিন

১৫–১৮ বছর বয়সদের জন্য কোভিড–১৯ ভ্যাকসিন

স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে যে ১৫-১৮ বছর বয়সীরা যারা ভ্যাকসিন নেবে তারা অনলাইন বা টিকা কেন্দ্রে এসে নাম নথিভুক্ত করাতে পারবে। ভ্যাকসিন স্লট উপলব্ধ হওয়ার পরই তাদের জানানো হবে।

কোভিড ভ্যাকসিন নির্দেশিকা

কোভিড ভ্যাকসিন নির্দেশিকা

সোমবার, স্বাস্থ্য মন্ত্রক স্বাস্থ্যসেবা এবং ফ্রন্টলাইন কর্মী এবং কোমর্বিডিটি রয়েছে ষাটোর্ধ্ব জনসংখ্যার প্রিকশন ডোজ নেওয়ার জন্য নির্দেশিকা জারি করেছিল।

১)‌ কোভিড ভ্যাকসিনের দুটি ডোজ গ্রহণ করেছেন এমন ৬০ বছর বা তার বেশি বয়সের সমস্ত মানুষকে ১০ জানুয়ারী, ২০২২ থেকে একটি বুস্টার ডোজ দেওয়া হবে।

২)‌ নির্দেশিকায় বলা হয়েছে যে দ্বিতীয় ডোজ নেওয়ার ৯ মাস বা ৩৯ সপ্তাহ পরই এই প্রিকশন ডোজ দেওয়া হবে।

৩)‌ স্বাস্থ্য কর্মী, ফ্রন্টলাইন কর্মী ও ষাটোর্ধ্ব ব্যক্তিরা তাঁদের প্রিকশন ডোজের জন্য কো-উইন অ্যাকাউন্টে নাম নথিভুক্ত করতে পারবেন। মন্ত্রক জানিয়েছে যে এসএমএসের মাধ্যমে প্রিকশন ডোজের তারিখ, সময় জানিয়ে দেওয়া হবে। প্রিকশন ডোজ প্রশাসনের বিশদ টিকা শংসাপত্রে প্রতিফলিত হবে।


English summary
senior citizens do not required medical certificate for precaution dose said govt
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X