• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ই-লার্নিং প্ল্যাটফর্ম আনএকাডেমীর ডেটাবেস হ্যাক, চড়া দরে গোপনীয় তথ্য বিকচ্ছে ডার্ক ওয়েবে

  • |

মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক সুরক্ষা সংস্থা সাইবেল সূত্রে খবর ভারতের সর্ববৃহত ই-লার্নিং প্ল্যাটফর্মটি আনএকডেমির ডেটাবেসটি হ্যাককরা হয়েছে। এর ফলে প্রায় ২ কোটি ২০ লক্ষ গ্রাহকের তথ্য চুরি হয়েছে বলে জানা যাচ্ছে।

ডার্ক ওয়েবে ডেটা বিক্রি প্রায় ২০০০ ডলারে

ডার্ক ওয়েবে ডেটা বিক্রি প্রায় ২০০০ ডলারে

বর্তমানে এই সমস্ত তথ্যই অনলাইনে ডার্ক ওয়েবে বিক্রি হচ্ছে বলে জানা যাচ্ছে। এর মধ্যে উইপ্রো, ইনফোসিস, কগনিজ্যান্ট, গুগল এবং ফেসবুকের কর্মচারীদের ব্যক্তিগত ও গোপনীয় তথ্য ছিল বলে খবর। হ্যাকাররা ডার্ক ওয়েবসাইটে এই সমস্ত ডেটা গুলি ৩রা মে থেকে প্রায় ২০০০ ডলারের বেশি দামে বিক্রি করেছে বলে জানা গেছে।

কি কি ছিল এই ডেটাবেসে ?

কি কি ছিল এই ডেটাবেসে ?

হ্যাক হওয়া ওই ডেটাবেসে ডাটাবেসে ই-লার্নিং প্ল্যাটফর্মটি ব্যবহারকারীদের নাম, ইমেল অ্যাড্রেস, পাসওয়ার্ড, , লগ ইন ডেটা, অ্যাকাউন্ট নম্বর, প্রোফাইল আইডি সহ যাবতীয় বিবরণ রয়েছে বলে জানা যাচ্ছে। জানুয়ারিতেও সংস্থাটি এই দরণের একটি জালিয়াতির সম্মূখীন হয়েছিল বলে জানা যাচ্ছে। গুরুত্বপূর্ণ একাধিক তথ্য চুরি যাওয়ায় সংস্থাটির বাজারদর আগামীতে অনেকটাই পড়বে বলে মনে করছে বিশেষজ্ঞরা।

শিক্ষার্থীদের সাইবার সুরক্ষা প্রশ্ন চিহ্নের মুখে

শিক্ষার্থীদের সাইবার সুরক্ষা প্রশ্ন চিহ্নের মুখে

পাশাপাশি আনএকাডেমীর শিক্ষার্থীদের সাইবার সুরক্ষাও বর্তমানে প্রশ্ন চিহ্নের সামনে দাঁড়িয়ে। এদিকে সূত্রের খবর মার্কিন সংস্থা আনএকাডেমীর বর্তমান বাজারমূল্য প্রায় তিন হাজার ৭৯৮ কোটি টাকা। ইতিমধ্যেই, আনএকাডেমীর সমস্ত ছাত্র এবং শিক্ষকদের তাদের পূর্ববর্তী পাসওয়ার্ড পরিবর্তন করার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।

তথ্য সুরক্ষায় মাঠে নামে সাইবার সেল

তথ্য সুরক্ষায় মাঠে নামে সাইবার সেল

এদিকে কর্তৃপক্ষের পমে ভাবে তথ্য ফাঁসের বিষয়টি তাদের নজরে এলে তারা দেখতে পান ২ কোটি নয়, প্রাথমিক ১ কোটি গ্রাহকের তথ্য চুরির সম্ভাবনা তৈরি হয়েছে। কারও ব্যাঙ্কের তথ্য ও অন্যান্য স্পর্শকাতর তথ্য যাতে হ্যাক না হয় সেই বিষয়ে প্রতিষ্ঠানটির সাইবার সেল তারপরেই কাজ করা শুরু করে দেয়। বাড়ানো হয় নিরাপত্তা।

মৃত্যুর হারে এগিয়ে চলেছে বাংলা! একের পর এক কারণ তুলে ধরে কটাক্ষ রাহুলের

English summary
The hacked Unacademy database is selling like hot cakes on the Dark Web
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X