• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সেল্ফ–আইসোলেশন সম্ভবত করোনা ভাইরাসের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে, দাবি নতুন সমীক্ষার

‌করোনা ভাইরাসের সময় আইসোলেশনে থাকা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু সম্প্রতি নতুন এক গবেষণায় দেখা গিয়েছে, এই আইসোলেশনে ব্যয় করা সময় আসলে শ্বাসকষ্টের সমস্যাকে এবং সম্ভবত করোনা ভাইরাসের দুর্বলতাকে বাড়িয়ে তুলতে সাহায্য করে।

করোনার সঙ্গে মনোস্তাত্ত্বিক সম্পর্ক

করোনার সঙ্গে মনোস্তাত্ত্বিক সম্পর্ক

আমেরিকার কার্নেজি মেলন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তথা এই সমীক্ষার গবেষক শেল্ডন কোহেন বলেন, ‘‌কোভিড-১৯-এর কারণে হওয়া করোনা ভাইরাসের ঝুঁকি অনেকের অন্যদের তুলনায় বেশি থাকে এ বিষয়ে আমরা কমই জানি।' তিনি আরও বলেন, ‘‌‌তবে অন্যান্য শ্বাসযন্ত্রের ভাইরাসের সংবেদনশীলতার পূর্বাভাস দেয় এমন মনস্তাত্ত্বিক কারণগুলির উপর আমাদের গবেষণা কোভিড-১৯ এর জন্য প্রয়োজনীয় কারণগুলি সনাক্ত করতে সহায়তা করতে পারে।'‌ একগুচ্ছ সমীক্ষার মাধ্যমে গবেষকরা পরীক্ষা করে দেখেছেন যে এই জাতীয় কারণগুলি কীভাবে প্রভাব ফেলছে যাতে শ্বাসযন্ত্রের ভাইরাসের সংস্পর্শে থাকা স্বাস্থ্যকর প্রাপ্ত বয়স্কদের অসুস্থ হয়ে পড়ছে।

আইসোলেশনের জন্য মানুষের মধ্যে মানসিক চাপ বাড়ছে

আইসোলেশনের জন্য মানুষের মধ্যে মানসিক চাপ বাড়ছে

কোহন সমীক্ষায় মনোযোগ দিয়েছিলেন আটটি প্রজাতির ভাইরালের ওপর যার জেরে সর্দি-কাশি হয় ও দু'‌টি এমন ভাইরাল যার থেকে ইনফ্লুয়েঞ্জা হতে পারে। তিনি বলেন, ‘‌আমাদের কাজের জন্য, আমরা ইচ্ছাকৃতভাবে মানুষকে ঠান্ডা এবং ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের সংস্পর্শে নিয়ে এসেছি এবং অধ্যয়ন করেছি যে মানসিক এবং সামাজিক কারণগুলি সংক্রমণ দমন করতে রোগ প্রতিরোধ ব্যবস্থা কতটা কার্যকর, বা অসুস্থতার তীব্রতা রোধ বা হ্রাস করার ক্ষেত্রে ভবিষ্যদ্বাণী করে কিনা।'‌ ধীরগতিতে করোনা ভাইরাস সংক্রমণের জন্য অনেক চিকিৎসক-গবেষকরাই বাড়িতে থাকার পরামর্শ দিয়েছেন, যার জন্য বৃদ্ধি পেয়েছে আন্তঃব্যক্তি চাপের মতো একাকীত্ব, কাজ হারানো ও পারিবারিক দ্বন্দ্ব। কোহেনের মতে, এই চাপগুলি করোনা ভাইরাসের সংস্পর্শে এলে কোনও ব্যক্তি কীভাবে প্রতিক্রিয়া জানাবে তার শক্তিশালী ভবিষ্যদ্বাণীকারী হতে পারে।

বিভিন্ন চাপের জন্য সর্দি–কাশি হতে পারে

বিভিন্ন চাপের জন্য সর্দি–কাশি হতে পারে

একগুচ্ছ সমীক্ষার মাধ্যমে দেখা গিয়েছে, আন্তঃব্যক্তিক চাপ সহ অংশগ্রহণকারীদের সর্দি-কাশি ভাইরাসের সংস্পর্শে আসার পরে শ্বাসকষ্টজনিত অসুস্থতা হওয়ার বেশি সম্ভাবনা রয়েছে। কোহেন বিশ্বাস করেন যে আন্তঃব্যক্তিক চাপগুলি কোভিড -১৯ সৃষ্টিকারী করোনা ভাইরাস প্রতিক্রিয়াতে একই রকম ভূমিকা নিতে পারে, সংক্রমণ এবং অসুস্থতার জন্য একজন ব্যক্তির দুর্বলতা বৃদ্ধি করে।

সামাজিক ও মানসিক চাপের জন্য বৃদ্ধি পায় সাইটোকাইনস

সামাজিক ও মানসিক চাপের জন্য বৃদ্ধি পায় সাইটোকাইনস

কোহেন জানিয়েছেন, উভয় সামাজিক এবং মানসিক চাপের কারণে সংক্রমণের প্রতিক্রিয়ায় প্রদাহকে উৎসাহিত করে এমন সাইটোকাইনস, অণুগুলির উৎপাদন বৃদ্ধি পেয়েছিল। কোহেন তাঁর সমীক্ষায় দেখিয়েছিল যে মনস্তাত্ত্বিক ও সামাজিক চাপের কারণে যে প্রো-প্রদাহী সাইটোকাইনস প্রস্তুত হয় তার জন্যই সর্দি-কৈশি ও ইনফ্লুয়েঞ্জা হয়। এই বৃদ্ধি পাওয়া প্রদাহ অসুস্থ হওয়ার ঝুঁকি বাড়িয়ে তোলে।

মেলে না স্বাস্থ্যসাথী প্রকল্পে পরিষেবা, মত সুজনের

করোনা ভাইরাস লকডাউনের কারণে আগামী শুক্রবার থেকে বন্ধ থাকবে কলকাতা হাইকোর্ট

English summary
self isolation may increase the risk of coronavirus
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X