• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌দেশের সরকারি স্কুলে এবার থেকে আত্ম–রক্ষার প্রশিক্ষণ বাধ্যতামূলক

নির্ভয়া, হায়দরাবাদ, উন্নাও, কাঠুয়া। এর মাঝে রয়েছে আরও অনেক ধর্ষণ কাণ্ড। পরপর ঘটে যাওয়া এই ঘটনাগুলি দেশকে নাড়িয়ে দিয়েছে। স্কুলের ছাত্রীদের সুরক্ষা নিয়ে উদ্বিগ্ন কেন্দ্র সরকার। বৃহস্পতিবার মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক জানান যে কেন্দ্রের '‌সমগ্র শিক্ষা’‌ কর্মসূচীর আওতায় দেশের সব সরকারি স্কুলে মেয়েদের আত্ম–রক্ষার প্রশিক্ষণ দেওয়া হবে।

‌দেশের সরকারি স্কুলে এবার থেকে আত্ম–রক্ষার প্রশিক্ষণ বাধ্যতামূলক

রাজ্য সভায় এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, মেয়েদের সুরক্ষা এবং নিরাপত্তার জন্য সরকারি স্কুলের ষষ্ঠ শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত আত্ম–রক্ষার প্রশিক্ষণ দেওয়া হবে। মন্ত্রী বলেন, '‌মেয়েদের আত্ম–রক্ষা, আত্ম–নির্ভর ও আত্ম–বিশ্বাসের দক্ষতা অর্জন, এই উদ্দেশ্যর জন্য তিন হাজার টাকা করে প্রত্যেকটি স্কুলকে তিনমাস পর্যন্ত দেওয়া হবে।’‌ বিশেষ ভাবে সক্ষমদের স্কুল কস্তুরবা গান্ধী বালিকা বিদ্যালয়ের মেয়েদেরকেও আত্ম–রক্ষার প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানা গিয়েছে। মন্ত্রী বলেন, '‌সিবিএসইর পক্ষ থেকে ২০১৫ সালে এক বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছিল যে তারা তাদের স্কুলের প্রথম থেকে নবম শ্রেণী পর্যন্ত পড়ুয়াদের সপ্তাহে একবার ও বছরে দু’‌বার আত্ম–রক্ষার প্রশিক্ষণ দিতে চায়।’‌

স্কুলে নিয়মিত আত্ম–রক্ষার প্রশিক্ষণ দেওয়া উচিত। যেখানে তারা জুডো, তাইকুণ্ডো এবং বক্সিং শিখতে পারবে। স্কুলে আন্তঃস্কুল ও জাতীয় স্তরের প্রতিযোগিতাতেও যোগ দিতে পারবেন পড়ুয়ারা। দেশের বিভিন্ন রাজ্য সরকার মেয়ে ও মহিলাদের সুরক্ষা প্্রদান করতে এ ধরনের আত্ম–রক্ষার প্রশিক্ষণ দিতে শুরু করেছে।

ঘুরুন তবে রাজকোষ ফাঁকা করবেন না, ফের রাজ্যপালকে নিশানা পার্থর

English summary
self defense training is compulsory in the government schools of this country
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X