• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‘‌নিয়ার মি’‌–তে খাবার থেকে মদের খোঁজ, দেখে নিন গুগলে বছর সেরা প্রশ্ন ভারতীয়দের

২০২০ সাল প্রায় শেষ হতে চলেছে, আর ঠিক এই সময়ই বছরের সেরা ট্রেন্ডিং প্রশ্ন কি ছিল তা নিয়ে গুগল '‌ইয়ার ইন সার্চ ২০২০’‌ প্রকাশ করেছে। সামগ্রিকভাবে, ব্যক্তিত্ব, টিভি সিরিজ, সিনেমা, খবর এবং অন্যান্য বিয়ষ নিয়ে এই সার্চ ইঞ্জিন বিভিন্ন বিভাগে তাদের তালিকাকে ভাগ করেছে। প্রত্যাশা অনুযায়ী, এ বছর গুগলের শীর্ষ খোঁজ তালিকায় রয়েছে করোনা ভাইরাস, মার্কিন নির্বাচনের ফল এবং প্রধানমন্ত্রী কিষাণ যোজনা।

যেখানে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শব্দটি করোনা ভাইরাসকে ছাড়িয়ে গিয়ে গুগলে শীর্ষ ট্রেন্ডিং প্রশ্নে পরিণত হয়েছে, '‌নিয়ার মি’‌ ফিচারে ফুড শেল্টার নিয়ার তালিকায় শীর্ষে রয়েছে, যা মানুষকে সাহায্য করেছে তাঁদের কাছাকাছি খাবারের স্থানগুলি খুঁজে পেতে। ফুড শেল্টারের পরই তালিকায় শীর্ষে রয়েছে কোভিড–১৯ টেস্ট, আতসবাজির দোকান, মদের দোকান এবং রাত্রিকালীন থাকার জায়গা। এর পাশাপাশি নেটিজেনরা এও খুঁজেছেন জিমের যন্ত্রাংশ নিয়ার মি, কাছাকাছি ব্রডব্যান্ড কানেকশান এবং ল্যাপটপের দোকান, এই প্রশ্নগুলি বেশ সুস্পষ্টভাবে সেরা প্রশ্ন এ বছরের।

সেরা দশটি প্রশ্ন গুগলে

সেরা দশটি প্রশ্ন গুগলে

১)‌ ফুড শেল্টার নিয়ার মি

২)‌ কোভিড টেস্ট নিয়ার মি

৩)‌ আতসবাজির দোকান নিয়ার মি

৪)‌ মদের দোকান নিয়ার মি

৫) রাত্রিকালীন আশ্রয় নিয়ার মি

৬)‌ মুদির দোকান নিয়ার মি

৭)‌জিমের যন্ত্রাংশ কেনার দোকান নিয়ার মি

৮)‌‌ ব্রডব্যান্ড কানেকশান নিয়ার মি

৯)‌ল্যাপটপ দোকান নিয়ার মি

১০)‌ আসবারপত্রের দোকান নিয়ার মি

উল্লেখযোগ্যভাবে, গুগল ‘নিয়ার মি' ফিচারটি গুছিয়ে নেওয়ার জন্য একটি বিশ্বব্যাপী দলের সঙ্গে সমন্বয় করে কেন্দ্র এবং রাজ্য সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে।

কী বলছে গুগল ইন্ডিয়া

কী বলছে গুগল ইন্ডিয়া

গুগল ইন্ডিয়ার সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার অনল ঘোষ আগে বলেছিলেন, ‘গুগল মানচিত্রে খাবার ও রাতের আশ্রয়ের অবস্থানগুলি হাইলাইট করা এবং সে সম্পর্কে প্রয়োজনীয় তথ্য ব্যবহারকারীদের জন্য সহজেই উপলব্ধ করা এবং সরকারী কর্তৃপক্ষের সরবরাহিত খাবার ও আশ্রয় পরিষেবাগুলি তারা যাতে পেতে পারেন তা নিশ্চিত করার একটি পদক্ষেপ। স্বেচ্ছাসেবী, স্বেচ্ছাসেবী সংস্থা ও ট্রাফিক কর্তৃপক্ষদের সহায়তায় আমরা আশা করছি আক্রান্ত মানুষের কাছে সঠিক তথ্য তুলে ধরতে পারি, অনেকের কাছেই স্মার্টফোন নেই বা কোনও মোবাইল নে‌ই এই বর্তমান সময়েও।'‌‌ দিল্লিতে কেজরীওয়াল সরকার হাজারের বেশি খাদ্য বিতরণ কেন্দ্র ও রাত্রিকালীন আশ্রয়স্থানের বন্দোবস্ত করেছেন জাতীয় লকডাউনে অভাবী ও আক্রান্তদের জন্য, যা লোকেট করা যাচ্ছে গুগল ম্যাপ ও ম্যাপ মাই ইন্ডিয়াতে। সরকার করোনা ভাইরাস সংক্রমণ রোধে লকডাউনের দ্বারা যাঁদের জীবনযাত্রা ক্ষতিগ্রস্থ হয়েছিল তাঁদের জন্য ত্রাণ ব্যবস্থা ঘোষণা করেছিল। দিল্লি সরকারের পক্ষ থেকে ২২৩টি রাত্রীকালিন আশ্রয়স্থান খোলা হয়েছিল যেখানে খাদ্য এবং আশ্রয় দুই পাওয়া যাচ্ছিল। এর পরে সরকার ১,৫০০টি খাদ্য বিতরণ কেন্দ্র সহ পরিযায়ী শ্রমিকদের জন্য অস্থায়ী আশ্রয়স্থানও খোলা হয়।

ভারতে গুগলে আরও কিছু ট্রেন্ডিং প্রশ্ন

ভারতে গুগলে আরও কিছু ট্রেন্ডিং প্রশ্ন

খাবারের রেসিপি থেকে প্যানকার্ড

গুগল সাক্ষী থেকেছে ‘‌কীভাবে'‌ বিভাগের বেশ কিছু প্রশ্নে। যেমন ‘‌কীভাবে পনির বানাবো'‌, ‘‌কীভাবে ইমিউনিটি বাড়াবো'‌, ‘‌কীভাবে ডালগোনা কফি বানাবো'‌, ‘‌কীভাবে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড সংযুক্ত করব'‌ এবং ‘‌কীভাবে বাড়িতে স্যানিটাইজার তৈরি করব'‌ গুগল তালিকার শীর্ষে রয়েছে।

‘‌কি'‌ বিভাগের প্রশ্ন গুগলে

অন্যান্য বিষয় খোঁজার মধ্যে অধিকাংশ ভারতীয় গুগলের কাছে যেটা সবচেয়ে বেশি জানতে চেয়েছেন তা হল ‘‌করোনা ভাইরাস কি'‌, ‘‌বিনোদ কি'‌, ‘‌কোভিড-১৯ কি'‌, ‘‌প্লাজমা থেরাপি কি'‌, ‘‌সিএএ কি'‌।

 সর্বাধিক খোঁজা খবর গুগলে

সর্বাধিক খোঁজা খবর গুগলে

নির্ভয়া মামলার পাশাপাশি লকডাউন, ভারত-চিন সংঘর্ষ এবং রাম মন্দির সহ ১০টি শীর্ষ খবর খোঁজা হয়েছে গুগলে।

সর্বাধিক খোঁজা ব্যক্তিত্ব

সর্বাধিক খোঁজা ব্যক্তিত্ব

গুগলে সর্বাধিক খোঁজা ব্যক্তিত্বদের মধ্যে শীর্ষে রয়েছে সদ্য নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন, সাংবাদিক অর্ণব গোস্বামী, বলিউড গায়িকা কণিকা কাপুর, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এবং বলিউড অভিনেতা অমিতাভ বচ্চন। এছাড়াও রয়েছে কঙ্গনা রানাওয়াত, রিয়া চক্রবর্তী, অঙ্কিতা লোখান্ডে।

একাধিক ইস্যুতে দেশজোড়া আন্দোলন হোক বা পাহাড় প্রমাণ দুর্নীতি, হিংসা! একনজরে অস্থিরতায় মোড়া ২০২০

English summary
This year, the top 10 most searched questions in India were revealed
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X