• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জমি খুঁড়তে গিয়ে উদ্ধার সূর্য দেবতার অপূর্ব ভাস্কর্য, পুজো শুরু গ্রামবাসীদের

অন্ধপ্রদেশের একটি কৃষিক্ষেত্র থেকে সূর্য দেবতার দশম শতাব্দীর একটি ভাস্কর্য উদ্ধার হয়েছে। রায়দুর্গম হেরিটেজ অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক জি শিব কুমার জানিয়েছেন যে রাজ্যের অনন্তপুর জেলার গুম্মাগাট্টা মণ্ডলের কালুগোডু গ্রামের ক্ষেতের মধ্যে থেকে এই ভাস্কর্য পাওয়া যায়। শুক্রবার ক্ষেতে কাজ করা এক কৃষক জমি খোঁড়ার সময় এই ২ ফুট উঁচু পাথরের ভাস্কর্যটি পাওয়া যায়।

উদ্ধার সূর্য দেবতার অপূর্ব ভাস্কর্য,

কুমার এটা জানার পর ওই ক্ষেত পরিদর্শনে যান, ছবি তোলেন এবং তা পাঠিয়ে দেন ঐতিহাসিক ও বিজয়ওয়াড়া ও অমরাবতীর সংস্কৃতি কেন্দ্রের সিইও ইমানি শিবাঙ্গী রেড্ডির কাছে।

রেড্ডি ছবটি পর্যবেক্ষণ করার পর জানিয়েছেন বেদবতী নদীর ধার থেকে সূর্য দেবতার ভাস্কর্য পাওয়া গিয়েছে, সূর্যের দেবতার উভয় হস্তে রয়েছে পদ্মফুল। এই ভাস্কর্য দেখে মনে হচ্ছে দশম শতাব্দীতে নোলাম্বা পল্লবাস আমলের স্থাপত্য শৈলীতে তৈরি করা। পাথরের এই ভাস্কর্য ক্ষেত থেকে উদ্ধার হওয়ার পর জমির মালিক তা জানান গ্রাম রাজস্ব অফিসার হনুমন্ত রাওকে। গুম্মাগাট্টা মণ্ডলের তেহসিলদার ভেঙ্কটচহলাপট্টি উচ্চ কর্তৃপক্ষকে জানান বিষয়টি। স্থানীয় পুলিশও ঘটনাস্থলে আসেন। গ্রাম সংলগ্ন মন্দিরের পুরোহিত ওই মূর্তির পুজো শুরু করে দেন।

কুমার অন্যান্য আধিকারিকদের এই স্থাপত্যটি অনন্তপুরের সরকারি প্রদর্শনশালায় সংরক্ষণ করে রাখার জন্য অনুরোধ করেন।

English summary
10 century old Sun God sculpture found in Andhra Pradesh while digging the land
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X