• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোভিড–১৯ সংক্রমণের আভাস দিতে বিজ্ঞানীরা আবহাওয়া পূর্বাভাস কৌশল অবলম্বন করছেন

লকডাউন হ্রাস হওয়ার পর বিভিন্ন দেশে কত দ্রুত করোনা ভাইরাস ছড়িয়ে পড়তে পারে তা জানতে বিজ্ঞানীরা আবহাওয়া পূর্বাভাসের জন্য সাধারণত যে পদ্ধতি ব্যবহার করা হয় সেটাই এক্ষেত্রে প্রয়োগ করছেন এবং এর পাশাপাশি এর প্রয়োগের প্রভাবশালীতা মূল্যায়ন করা হচ্ছে।

আবহাওয়া পূর্বাভাসের কৌশল প্রয়োগ

আবহাওয়া পূর্বাভাসের কৌশল প্রয়োগ

ব্রিটেনের রিডিং বিশ্ববিদ্যালয়ের আবহাওয়াবিদ সহ আন্তর্জাতিক দল, তথ্য একত্রিত প্রয়োগ করে, এই পদ্ধতিতে বিভিন্ন সূত্র থেকে পাওয়া তথ্যের পরিসংখ্যানের ওপর ভিত্তি করে বলা হয় যে মহামারি চলাকালীন সময় সময় কিভাবে পরিস্থিতির বিকাশ হবে। এই সমীক্ষাটি জার্নাল ফাউন্ডেশন অফ ডাটা সায়েন্সে প্রকাশিত হয়েছে। এই সমীক্ষা প্রস্তাব দেয় যে কীভাবে সহজ পদক্ষেপগুলি প্রয়োগ করে ভাইরাসের বিস্তার দু'‌সপ্তাহ আগে পর্যন্ত প্রভাব ফেলতে পারে তার যুক্তিসঙ্গত সঠিক ভবিষ্যদ্বাণী করা সম্ভব। গবেষকরা জানিয়েছেন, এই কৌশলটি সাধারণত ভবিষ্যতের আবহাওয়ার পূর্বাভাস দেওয়ার জন্য কম্পিউটারের সিমুলেশনগুলিকে বাস্তব আবহাওয়ার পর্যবেক্ষণের সঙ্গে যুক্ত করতে ব্যবহৃত হয়।

ভবিষ্যত জানতে এই পদ্ধতির প্রয়োগ

ভবিষ্যত জানতে এই পদ্ধতির প্রয়োগ

এই সমীক্ষার সঙ্গে যুক্ত অধ্যাপক গের ইভেনসেন বলেন, ‘‌এই কাজটির একটি মূল ফলাফলটি হল আমরা নিখরচায় অনুমান করতে পারি যে প্রজনন (আর) সংখ্যাটি বিভিন্ন প্রশমন ব্যবস্থাগুলি বাস্তবায়ন বা ছাড়ার প্রতিক্রিয়া অনুসারে কীভাবে পরিবর্তিত হয়।'‌ আর নম্বরটি হল কোভিড-১৯-এ আক্রান্ত ব্যক্তির সংক্রমণ হওয়ার আশঙ্কা রয়েছে। ভবিষ্যতের স্বল্পমেয়াদী ভবিষ্যদ্বাণী আরও নির্ভুল করতে সহায়তা করার জন্য পূর্ববর্তী কম্পিউটার মডেলের পূর্বাভাসগুলি পরবর্তী আবহাওয়ার তথ্যের বিরুদ্ধে পরীক্ষা করা যেতে পারে বলে জানিয়েছেন গবেষকরা।

আবহাওয়ার পূর্বাভাসের মতোই পূর্বাভাস দেবে করোনা সংক্রমণের

আবহাওয়ার পূর্বাভাসের মতোই পূর্বাভাস দেবে করোনা সংক্রমণের

গবেষকরা জানিয়েছেন, নোভেল করোনা ভাইরাস প্রয়োগের পর হাসপাতালের ভর্তি, আইসিইউতে কতজন রোগী ভর্তি এবং প্রতিদিনের মৃত্যুর সংখ্যা সহ পর্যবেক্ষণকে সংক্রমণের ঝুঁকি, সংক্রমণ ও মৃত্যুর সঙ্গে একত্রিত করা যেতে পারে। এই সমীক্ষার তিনজন গবেষকের মধ্যে জ্যাভিয়ার অ্যামেজকুয়া বলেন, ‘‌বেশিরভাগ তথ্য কিছুটা ডিগ্রি পর্যন্ত অনিশ্চিত, তবে বিভিন্ন উৎস থেকে যতটা সম্ভব সংযুক্ত করা ভবিষ্যতের ঘটনাগুলির পূর্বাভাস দেওয়ার সময় এই অনিশ্চয়তা কিছুটা বের করে দিতে পারে।'‌ তিনি আরও বলেন, ‘‌আবহাওয়াবিদরা আবহাওয়ার মতো প্রাকৃতিক প্রক্রিয়াগুলি বুঝতে এবং পূর্বাভাসের জন্য এই পদ্ধতিটি সর্বদা ব্যবহার করেন তবে এর ব্যবহারগুলি এর বাইরেও প্রসারিত।'‌

এই পদ্ধতি জানান দেবে লকডাউন থাকবে না উঠবে

এই পদ্ধতি জানান দেবে লকডাউন থাকবে না উঠবে

গবেষকরা জানান, গবেষণাটি বিভিন্ন পরিস্থিতিতে কীভাবে পরিস্থিতি বিকাশ করবে এবং দীর্ঘমেয়াদী পূর্বাভাস তৈরি করতে ব্যবহার করা যেতে পারে তার অনুমান করা যায়। তাঁদের মতে, এর অর্থ লকডাউন নীতিগুলির প্রভাব পরিবর্তনের পূর্বাভাস দেওয়া কার্যকর হতে পারে যেমন স্কুল এবং দোকানগুলি পুনরায় চালু করা বা অনুমোদিত সামাজিকীকরণ বাড়ানো, যার ফলে সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে।

রেলে বেসরকারীকরণ নিয়ে সরব মহম্মদ সেলিম

ত্রাণের নামে দেদার টাকা বিলি, পাণ্ডুয়ায় বেসামাল বিজেপি, ঢোক গিললেন দিলীপ

English summary
Researchers are using weather forecasting techniques to predict corona virus infections
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X