• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ওমিক্রনে আক্রান্তদের হাসপাতালে ভর্তির সম্ভাবনা অনেক কম, বলেছে সমীক্ষা

Google Oneindia Bengali News

করোনার নতুন প্রজাতি ওমিক্রন সারা বিশ্বজুড়ে আতঙ্কের সৃষ্টি করছে। যা নিয়ে উত্তাল নিয়ে বিশ্ববাসী। দুটি নতুন ব্রিটিশ গবেষণা কিছু প্রাথমিক ইঙ্গিত দেয় যে, করোনভাইরাসটির ওমিক্রন রূপটি ডেল্টা সংস্করণের চেয়ে অনেক বেশি ঝুঁকিপূর্ণ। বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই প্রাথমিক গবেষণার ফলাফলগুলি যদি একই থাকে তাহলে তীব্রতা হ্রাস পেতে পারে। ওমিক্রন ডেল্টার চেয়ে অনেক দ্রুত ছড়িয়ে পড়ে। নিছক সংখ্যক সংক্রমণ এখনও হাসপাতালগুলিকে ছাপিয়ে যেতে পারে বলে মনে করেছেন।

গবেষণায় কী তথ্য উঠে এল

গবেষণায় কী তথ্য উঠে এল

বুধবার প্রকাশিত নতুন গবেষণাগুলি পূর্ববর্তী গবেষণাকে শক্তিশালী করে বলে মনে হচ্ছে যা পরামর্শ দেয় যে ওমিক্রন ডেল্টা বৈকল্পিকের মতো ক্ষতিকারক নাও হতে পারে, ম্যানুয়েল আসকানো জুনিয়র বলেছেন, ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটি বায়োকেমিস্ট যিনি ভাইরাস নিয়ে গবেষণা করেন।

 হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা অনেকটাই কম

হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা অনেকটাই কম

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের কোভিড-১৯ রেসপন্স টিমের সমীক্ষায় দেখা যাচ্ছে, ইংল্যান্ডে ওমিক্রন ক্ষেত্রে হাসপাতালে ভর্তির ঝুঁকি রয়েছে। ডেল্টা ভ্যারিয়েন্টের আক্রান্তদের তুলনায় এই ভ্যারিয়েন্টে আক্রান্ত ব্যক্তিদের হাসপাতালে যাওয়ার সম্ভাবনা প্রায় ২০% কম, এবং ৪০ জন। এক রাত বা তার বেশি সময়ের জন্য হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা অনেকটাই কম।

ডেল্টার ক্ষেত্রে বেশি ঝুঁকিপূর্ণ

ডেল্টার ক্ষেত্রে বেশি ঝুঁকিপূর্ণ

ডিসেম্বরের প্রথমার্ধে ইংল্যান্ডে পিসিআর পরীক্ষার দ্বারা নিশ্চিত হওয়া করোনার সমস্ত কেস অন্তর্ভুক্ত ছিল। যা বৈকল্পিকভাবে শনাক্ত করা যেতে পারে। ৫৬,০০০ ওমিক্রনের এবং ২৬৯,০০০টি ডেল্টার ক্ষেত্রে বেশি ঝুঁকিপূর্ণ।

এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের সমীক্ষা থেকে কী জানা গেল

এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের সমীক্ষা থেকে কী জানা গেল

এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী ও অন্যান্য বিশেষজ্ঞদের দ্বারা স্কটল্যান্ডের বাইরে একটি পৃথক গবেষণায় বলা হয়েছে, ডেল্টার তুলনায় ওমিক্রনে আক্রান্তদের হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি দুই-তৃতীয়াংশ কম। কিন্তু সেই সমীক্ষায় এটিও উল্লেখ করা হয়েছে, স্কটল্যান্ডে প্রায় ২৪,০০০ ওমিক্রন কেস প্রধানত ২০ থেকে ৩৯ বছর বয়সী প্রাপ্তবয়স্কদের মধ্যে দেখা গেছে। অল্পবয়সীদের মধ্যে করোনা আক্রান্তদের গুরুতর হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

গবেষকরা বলেন, ওমিক্রন ডেল্টার তুলনায় হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা। অ্যাসকানো বলেন, আমেরিকায় ক্রমশই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। মিনেসোটার রচেস্টারের মায়ো ক্লিনিকের ক্লিনিকাল ভাইরোলজির পরিচালক ম্যাথিউ বিনিকার বলেছেন, স্কটিশ গবেষণায়, ডেল্টার তুলনায় ওমিক্রনে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অল্পবয়সী লোকদের শতাংশ প্রায় দ্বিগুণ বেশি।

ওমিক্রনের সংক্রমণের হার অনেক বেশি

ওমিক্রনের সংক্রমণের হার অনেক বেশি

পাশাপাশি তিনি এও জানান, ডেল্টার তুলনায় ওমিক্রনের সংক্রমণের হার অনেক বেশি থাকে, তবে বেশিরভাগ ক্ষেত্রে কম গুরুতর রোগ থাকা সত্ত্বেও হাসপাতালে ভর্তির প্রয়োজন হয় এমন লোকের নিখুঁত সংখ্যা এখনও বাড়তে পারে।

 সেলিম আবদুল করিম কী জানালেন

সেলিম আবদুল করিম কী জানালেন

দক্ষিণ আফ্রিকার বাইরের যখন সমীক্ষা করা হয়েছিল তখন দেখা গিয়েছে, ওমিক্রন খানিকটা গুরুতর কম ডেল্টার তুলনায়। দক্ষিণ আফ্রিকার ক্লিনিকাল সংক্রামক রোগের মহামারী বিশেষজ্ঞ সেলিম আবদুল করিম এই সপ্তাহের শুরুতে বলেছিলেন যে, ডেল্টার তুলনায় ওমিক্রনের জন্য হাসপাতালে ভর্তির হার অনেক কম। সামগ্রিক ভর্তির হার আগের তুলনায় প্রায় ২% থেকে ৪% অঞ্চলে, যেখানে এটি ২০% এর কাছাকাছি ছিল।

English summary
scientists have differing views on omicron
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion