• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিজ্ঞান মিথ্যা বলে না! ভারতে করোনায় মৃত্যুর সংখ্যা নিয়ে মোদী সরকারকে নিশানা রাহুল গান্ধীর

Google Oneindia Bengali News

দেশে করোনায় (coronavirus) মৃত্যুর সংখ্যা নিয়ে মোদী (Narendra Modi) সরকারকে নিশানা করলেন কংগ্রেস (Congress) সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi)। বিশ্বস্বাস্থ্য সংস্থার রিপোর্টকে ভিত্তি করে রাহুল বলেছেন, করোনায় দেশে ৪৭ লক্ষ মানুষের মৃত্যু (death) হয়েছে। ভারত সরকারের দাবি মতো ৪.৮ লক্ষ নয়। মোদী সরকারকে আক্রমণ করতে গিয়ে তিনি বলেছেন, বিজ্ঞান মিথ্যা (lie) কথা বলে না।

রাহুলের হাতিয়ার হু-র রিপোর্ট

মোদী সরকারকে আক্রমণ করতে গিয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধী বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্টকে হাতিয়ার করেছেন। রাহুল গান্ধী টুইটে বলেছেন দেশে করোনায় ৪৭ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। ভারত সরকারের দাবি মতো ৪.৮ লক্ষ নয়। তিনি কটাক্ষ করে বলেছেন, বিজ্ঞান মিথ্যা কথা বলে না, মোদী বলতে পারেন। রাহুল গান্ধী বলেছেন, যাঁরা করোনায় মারা গিয়েছেন, তাঁদের পরিবারকে সম্মান করুন। ৪ লক্ষ টাকা করে দিয়ে সাহায্য করুন।

বিশ্বস্বাস্থ্য সংস্থার রিপোর্ট

সম্প্রতি বিশ্বস্বাস্থ্য সংস্থার তরফে সারা বিশ্বে করোনায় মৃত্যু নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে। সেই রিপোর্ট অনুযায়ী, ভারতে করোনায় প্রাণ হারিয়েছেন ৪৭ লক্ষের বেশি মানুষ। যদিও ভারত সরকারের প্রকাশিত নথি অনুযায়ী ২০২০-র জানুয়ারি থেকে ২০২১-এর ডিসেম্বরের মধ্যে দেশে করোনায় ৪.৮ লক্ষ মানুষ প্রাণ হারিয়েছেন। বিশ্বস্বাস্থ্য সংস্থার আগে ল্যানসেটের প্রতিবেদনেও ভারতে করোনায় মৃত্যু আটগুণের বেশি বলে উল্লেখ করা হয়েছিল। তারা বলেছিল অন্তত ৪০.৭ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। যা পৃথিবীতে সব থেকে বেশি।

হু-র রিপোর্ট নিয়ে প্রশ্ন তুলেছে ভারত

হু-র রিপোর্ট নিয়ে প্রশ্ন তুলেছে ভারত

অন্যদিকে বিশ্বস্বাস্থ্য সংস্থার রিপোর্ট নিয়ে আপত্তি জানিয়েছে ভারত সরকার। বলা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে মডেলের মাধ্যমে মৃত্যুর তথ্য তুলে ধরতে চাইছে তা সঠিক নয়। সরকারের তরফে বলা গয়েছে, ভারতের আপত্তি সত্ত্বেও বিশ্বস্বাস্খ্য সংস্থা পুরনো প্রযুক্তি এবং মডেলের মাধ্যমে মৃত্যুর সংখ্যা প্রকাশ করেছে। ভারতের দেওয়া যুক্তি গ্রাহ্য করা হয়নি। সরকারের তরফে বলা হয়েছে, বিশ্বস্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান মাত্র ১৭ টি রাজ্যে। তবে কোন কোন রাজ্য এর মধ্যে রয়েছে, তাও স্পষ্ট নয়। এই পরিখ্যান কোন সময় থেকে কোন সময়ের তাও এখনও জানা যায়নি।

প্রশ্ন নীতি আয়োগেরও

প্রশ্ন নীতি আয়োগেরও

বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রকাশিত রিপোর্ট নিয়ে প্রশ্ন তুলেছেন ,নীতি আয়োগের সদস্য ভিকে পলও। তিনি বলেছেন, যে সময়ে ভারতে করোনায় মৃত্যুর পরিসংখ্যান রয়েছে, সেই পরিস্থিতিতে অন্য মডেল গ্রহণগোয্য নয়। সেখানে শুধুমাত্র আনুমানিক সংখ্যা প্রকাশ করা হয়েছে। নয়া দিল্লি এইমসের ডিরেক্টর রণদীপ গুলেরিয়াও হু-র পরিসংখ্যানকে মানতে রাজি হননি। যে ব্যবস্থায় হু পরিসংখ্যান তুলে ধরেছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি।

সামি সামিতে মঞ্চে জবরদস্ত নাচ ঠাকুমার, ভিডিও ভাইরালসামি সামিতে মঞ্চে জবরদস্ত নাচ ঠাকুমার, ভিডিও ভাইরাল

English summary
Science doesn't lie, Rahul Gandhi targets PM Modi on numbers of death in Covid pandemic in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X