• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঘোষিত আনলক ৪-এর গাইডলাইন! করোনা আবহে আদৌও খুলছে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়গুলি?

ঘোষিত হল আনলক ৪-এর গাইডলাইন। নির্দেশিকায় জানানো হয়, কনটেইনমেন্ট জোনভুক্ত এলাকায় আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কঠোর লকডাউন জারি থাকবে। তবে কেন্দ্রের সঙ্গে আলোচনা না করে কনটেনমেন্ট জোনের বাইরের এলাকায় কোনও লকডাউন জারি করবে না রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চল।

কনটেইনমেন্ট জোনে এখনই খুলছে না স্কুল-কলেজ

কনটেইনমেন্ট জোনে এখনই খুলছে না স্কুল-কলেজ

গাডলাইনে আরও বলা হয়, কনটেইনমেন্ট জোনের বাইের এলাকায় ২১ সেপ্টেম্বর থেকে রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি ৫০ শতাংশ শিক্ষক ও শিক্ষাকর্মীদের স্কুলে ডাকতে পারেন অনলাইন শিক্ষা সংক্রান্ত কাজের জন্য়। তবে কনটেইনমেন্ট জোনে এখনই খুলছে না স্কুল-কলেজ। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে স্কুল-কলেজ।

স্বরাষ্ট্রসচিব অভয় ভাল্লার চিঠি

স্বরাষ্ট্রসচিব অভয় ভাল্লার চিঠি

দেশের সব রাজ্যেক মুখ্যসচিবকে চিঠি লিখেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অভয় ভাল্লা। চিঠিতে তিনি জানিয়েছেন, কেন্দ্র যে বিধিনিষেধ জারি করেছে, তা লঙ্ঘন করতে পারবে না কোনও রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল। সেই বিধিনিষেধ কোনওভাবে শিথিলও করা যাবে না। তাছাড়া কনটেনমেন্ট জোনের বাইরের এলাকায় লকডাউন ঘোষণার জন্য আগেভাগে কেন্দ্রের সঙ্গে আলোচনা করতে হবে রাজ্যগুলিকে।

আনলক ৪-এর গাইডলাইন প্রকাশ

আনলক ৪-এর গাইডলাইন প্রকাশ

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে আনলক ৪-এর গাইডলাইন প্রকাশ করে জানানো হয়, স্কুল, কলেজ-সহ শিক্ষাপ্রতিষ্ঠান ৩০ সেপ্টম্বর পর্যন্ত বন্ধই থাকবে। তবে ২১ সেপ্টেম্বর থেকে কিছু বিধিনিষেধ মেনে শিক্ষক, শিক্ষিকা ও উঁচু শ্রেণির পড়ুয়ার কন্টেইনমেন্ট জোনের বাইরের অবস্থিত স্কুলে যেতে পারবেন। এছাড়া সামাজিক, শিক্ষামূলক, খেলা, বিনোদন, সংস্কৃতি ও ধর্মীয় সমাবেশ আগামী ২১ সেপ্টেম্বর থেকে করা যাবে। তবে ১০০ জন ব্য়ক্তি অংশ নিতে পারবেন।

কারা যএতে পারবে স্কুলে

কারা যএতে পারবে স্কুলে

পাশাপাশি, কনটেনমেন্ট জ়োনের বাইরে ক্লাস নাইন থেকে ক্লাস টুয়েলভ পর্যন্ত পড়ুয়ারা প্রয়োজন হলে স্বেচ্ছায় স্কুলে যেতে পারে বলেও জানানো হয়েছে নতুন গাইডলাইনে। তবে সেক্ষেত্রে অভিভাবকদের লিখিত অনুমতি লাগবে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক এই সংক্রান্ত এসওপি দ্রুত প্রকাশ করবে বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।

সুইমিং পুল ও বিভিন্ন প্রেক্ষাগৃহ বন্ধ থাকবে

সুইমিং পুল ও বিভিন্ন প্রেক্ষাগৃহ বন্ধ থাকবে

আনলকের চতুর্থ পর্যায়ে সুইমিং পুল ও বিভিন্ন প্রেক্ষাগৃহও বন্ধ রাখতে বলা হয়েছে। তবে মুক্ত মঞ্চগুলিতে অনুষ্ঠান করা যাবে। আনলকের চতুর্থ পর্যায় কার্যকর থাকবে ১ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। নতুন নিয়ম অনুযায়ী, কনটেনমেন্ট জ়োনগুলির বাইরে লকডাউন না করার জন্য অনুরোধ করা হয়েছে রাজ্যগুলিকে।

English summary
Schools outside containment zone to open with restrictions from 21st September in Unlock 4 says Center
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X