ব্যভিচারের দায় কি শুধু পুরুষের, কী বলছে সর্বোচ্চ আদালত

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

ব্যাভিচারের দায়ে কেন শুধু পুরুষদেরই দোষী সাব্যস্ত করা হবে, সেই প্রশ্ন তুলল সুপ্রিম কোর্ট। বিষয়টি নিয়ে দেশের ১৫৭ বছরের পুরনো আইনের সাংবিধানিক বৈধতা কতটা রয়েছে, তা নিয়ে আলোচনায় রাজি সর্বোচ্চ আদালত।

 ব্যভিচারের দায় কি শুধু পুরুষের, কী বলছে সর্বোচ্চ আদালত

প্রধান বিচারপতি দীপক মিশ্র এবং বিচারপতি এএম খানউইলকার এবং বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়কে নিয়ে গঠিত ডিভিশন বেঞ্চ বিষয়টি নিয়ে উত্তর দিতে চার সপ্তাহের সময় দিয়েছে কেন্দ্রকে। বিষয়টি নিয়ে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন, কেরলের জোসেফ সাইন। তিনি ইটালির ট্রেন্টোতে কর্মরত।

ভারতীয় দণ্ডবিধির ৪৯৭ ধারা অনুযায়ী কোনও পুরুষ ও মহিলা ব্যাভিচারী সম্পর্কে লিপ্ত থাকলে, পুরুষকেই দোষী সাব্যস্ত করা হয়। মহিলাকে অভিযোগ থেকে মুক্ত করে দেওয়া হয়। আবেদনকারীর আইনজীবী কালিসওয়ারাম রাজ বিষয়টি নিয়ে তাঁর মতামত জানান। ৪৯৭ ধারা অনুযায়ী অবিবাহিত পুরুষ এবং অবিবাহিত মহিলার মধ্যে সম্মতিসূচক যৌন সম্পর্ক থাকলে তাকে ব্যভিচার বলে গণ্য করা হয় না। একই অবস্থায় হয়, কোনও অবিবাহিত পুরুষ ও বিবাহিত মহিলা এবং বিবাহিত পুরুষ এবং অবিবাহিত মহিলার ক্ষেত্রেও।

বিষয়টি নিয়ে কেন্দ্রের মতামত জানতে চেয়ে সর্বোচ্চ আদালত জানিয়েছে, এখন সমাজের সর্বত্রই মহিলাদের পুরুষের সমপর্যায়েই বলেই দরা হয়। সুপ্রিম কোর্ট জানিয়েছে, প্রাথমিক ভাবে মনে হচ্ছে, ৪৯৭ ধারায় যা বলা রয়েছে তা সেকেলে।

English summary
SC will examine constitutional validity of Section 497 of the Indian Penal Code. The SC sought the Centre's response in faor weeks to a Pil on Section 497 of the IPC.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.