• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কৃষকদের জন্যে বড় জয়, আইন সংক্রান্ত সুপ্রিম নির্দেশিকায় বড় ধাক্কা খেল কেন্দ্র!

কৃষি আইন নিয়ে সুপ্রিমকোর্টে বড় ধাক্কা খেল কেন্দ্র। 'আপনারা কি কৃষি আইন প্রণয়ন করা থেকে বিরত থাকবেন, নাকি কেন্দ্রের হয়ে সেটা করে দেব আমরাই?' আজ এই ভাষাতেই কৃষি আইন নিয়ে কেন্দ্রকে হুঁশিয়ারি দিল সুপ্রিমকোর্ট। যদিও কৃষকদের আন্দোলনের জায়গা পরিবর্তনের পক্ষে নিদান দিয়েছে সুপ্রিমকোর্ট।

কৃষি আইন নিয়ে শীর্ষ আদালতে জোর ধাক্কা খেল মোদী সরকার
সুপ্রিম কোর্টে ধাক্কা খেল কেন্দ্রীয় সরকার

সুপ্রিম কোর্টে ধাক্কা খেল কেন্দ্রীয় সরকার

কৃষি আইন নিয়ে সুপ্রিম কোর্টে ধাক্কা খেল কেন্দ্রীয় সরকার। সোমবার দেশের শীর্ষ আদালতে শুরু হয়েছে কৃষি আইন নিয়ে শুনানি শুরু হয়েছে। সেখানে সুপ্রিম কোর্ট কেন্দ্রকে এখনই এই আইন কার্যকর না করার পরামর্শ দিয়েছে। একই সঙ্গে শীর্ষ আদালত জানিয়ে দিয়েছে যে কেন্দ্র এই পরামর্শ না শুনলে তারাই এই আইনের উপর স্থগিতাদেশ দেবে।

কী বলল সুপ্রিমকোর্ট?

কী বলল সুপ্রিমকোর্ট?

এদিন কেন্দ্রকে আদালতের তরফে বলা হয়, 'আমরা কড়া কথা বলতে চাই না। তবে কেন্দ্রের কার্যকলাপে আমরা হতাশ। এতদিন ধরে কী আলোচনা চালালেন আপনারা?' কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ চলছেই। দিল্লি সীমান্তে টানা আন্দোলন করে যাচ্ছেন কৃষকরা। এরই মাঝে আজ সুপ্রিম কোর্টে কৃষি আইন সংক্রান্ত মামলার শুনানি হয়। কৃষি আইনগুলিকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে একাধিক আবেদন জমা পড়েছিল। সেই আবেদনগুলিরই আজ শুনানি হয়।

আপনারা কী আইন প্রণয়নের প্রক্রিয়া স্থগিত রাখবেন?

আপনারা কী আইন প্রণয়নের প্রক্রিয়া স্থগিত রাখবেন?

আজ সেই আবেদন চলাকালীন শীর্ষ আদালত বলে, 'আপনারা কী আইন প্রণয়নের প্রক্রিয়া স্থগিত রাখবেন? যদি তা না করা হয়, তাহলে সেটা আমরা করতে বাধ্য হব।'এর আগে দফায় দফায় তাদের মধ্যে বৈঠক হয়েছে। তবে অষ্টম দফার বৈঠকের পরও কোনও সমাধানসূত্র বেরোয়নি। পরবর্তী বৈঠক ১৫ জানুয়ারি। কৃষকরা বারবার কৃষি আইনগুলি প্রত্যাহারের দাবি তুলেছেন। কিন্তু কেন্দ্র তাতে রাজি নয়। পরিবর্তে কৃষি আইনগুলি সংশোধনের প্রস্তাব দিয়েছে তারা।

'স্বাস্থ্যকর আলোচনা'

'স্বাস্থ্যকর আলোচনা'

এদিকে কৃষকরাও তাঁদের দাবিতে অনড়। আমৃত্যু আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়ে রেখেছেন কৃষকরা। কৃষক সংগঠনগুলির তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে 'ঘর ওয়াপসি' তখনই হবে যখন 'ল ওয়াপসি' হবে। কেন্দ্রের তরফে এর আগে সুপ্রিম কোর্টকে জানানো হয়েছিল, 'স্বাস্থ্যকর আলোচনা' চলছে। দ্রুত দু'পক্ষ কিছু একটা সমাধানের পথে আসতে পারবে।

'দুর্গ' তৈরি করছেন কৃষকরা

'দুর্গ' তৈরি করছেন কৃষকরা

টানা এক মাসেরও বেশি সময় যাবত দিল্লির সীমান্তে প্রতিবাদ-অবস্থান করছেন কৃষকরা। দফায় দফায় বৈঠকের পরেও কোনও সমাধানসূত্র আসেনি। চার দিন পরেই ফের এক দফা বৈঠক রয়েছে। এই পরিস্থিতিতে সাধারণতন্ত্র দিবসে রাজধানীর রাজপথে ট্র্যাক্টর ব়্যালির হুঁশিয়ারি দিয়েছেন কৃষকরা। এরই মাঝে কনক্রিটের নির্মাণ সহ ওয়াটারপ্রুফ ত্রিপল দিয়ে 'দুর্গ' তৈরি করছেন কৃষকরা।

English summary
SC to Centre, suspend implementation of the Farm laws or the court should step in for the same
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X