নীল তিমিকে জাতীয় সমস্যার তকমা সুপ্রিমকোর্টের, উপায় বের করতে কেন্দ্রকে তিন সপ্তাহ সময়

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

ব্লু হোয়েল চ্যালেঞ্জকে এবার জাতীয় সমস্যার তকমা দিল সর্বোচ্চ আদালত। সেইসঙ্গে এই মারণ অনলাইন গেমকে কীভাবে বন্ধ করা যাবে, সেই সংক্রান্ত পরিকল্পনা তিন সপ্তাহের মধ্য়ে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রকে। একইসঙ্গে দুরদর্শন সহ সমস্ত বেসরকারি টিভি চ্যানেলগুলিকে নীল তিমি নিয়ে মানুষকে সচেতন করার নির্দেশ দেওয়া হয়েছে।

নীল তিমিকে জাতীয় সমস্যার তকমা সুপ্রিমকোর্টের, উপায় বের করতে কেন্দ্রকে তিন সপ্তাহ সময়

এদেশে মারণ নীল তিমির জালে ফেঁসে এখনও পর্যন্ত প্রাণ গিয়েছে অন্তত ৬ থেকে ৭ জনের। এর বাইরে বেশ কয়েকজনকে শেষ মুহূর্তে উদ্ধার করা সম্ভব হয়েছে। কিন্তু তা সত্ত্বেও ব্লু হোয়েল গেমের মারণ থাবা ক্রমশই চেপে বসছে কিশোর- কিশোরীদের ওপর। গত অগাস্ট মাসেই কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক গুগল, হোয়াটসঅ্যাপ, ফেসবুক সহ বেশ কয়েকটি ইন্টারনেট সংস্থাকে এই গেমের সমস্ত লিঙ্ক মুছে ফেলার নির্দেশ দেয়। কিন্তু তা সত্ত্বেও নীল তিমির বিস্তার রোধ করা যায়নি। এমনকী এই গেম আটকাতে কঠোর পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে দিল্লি হাইকোর্ট ও মাদ্রাস হাইকোর্টও।

শুক্রবার সুপ্রিমকোর্ট জানিয়েছে, ব্লু হোয়েল গেম একটি জাতীয় সমস্যা। এই সমস্যার মোকাবিলায় কেন্দ্র কী পরিকল্পনা নিয়েছে তাও জানতে চায় আদালত। এবিষয় একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে বলে শীর্ষ আদালতকে জানায় কেন্দ্র। এরপরই তিন সপ্তাহের মধ্যে সেই রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিমকোর্ট। দুরদর্শন সহ অন্য়ান্য বেসরকারি টিভি চ্যানলেগুলিকে প্রাইম টাইমের স্লটে অর্থাৎ যে সময়ে দর্শকের সংখ্যা সবচেয়ে বেশি থাকে, তখন ব্লু হোয়েল সম্পর্কে সচেতনতার প্রচার করতে বলেছে সুপ্রিমকোর্ট।

English summary
Supreme Court terms Blue Whale Challenge as a national problem, asks channels to to spread awareness

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.