• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোন ব্যক্তিকে বাধ্য করা যাবে না! করোনার টিকা নিয়ে অত্যুৎসাহী সরকার-সংস্থা ওপরে 'বিরূপ' সুপ্রিম কোর্ট

Google Oneindia Bengali News

কোনও ব্যক্তিকে করোনার ভ্যাকসিন (Corona vaccine) নিতে বাধ্য করা যাবে না। এদিন এক নির্দেশিকায় এমনটাই জানিয়েছেন সুপ্রিম কোর্ট (Supreme Court)। আদালত আরও বলেছে কোনও কোনও রাজ্য সরকার কিংবা সংস্থায় টিকা বিহীন লোকেদের প্রবেশ সীমাবদ্ধ করা নিয়ে সুপ্রিম কোর্ট বলেছে, সেই আদেশ প্রত্যাহার করা উচিত।

 কাউকে বাধ্য করা যাবে না

কাউকে বাধ্য করা যাবে না

সুপ্রিম কোর্টের তরফে এব্যাপারে সংবিধানের ২১ নম্বর ধারার কথা বলা হয়েছে। যা যে কোনও মানুষের মৌলিক অধিকারের মধ্যে পড়ে। সেখানে বলা হয়েছে কাউকে টিকা নিতে বাধ্য করা যাবে না। এদিন সর্বোচ্চ আদালতের তরফে সরকারের বর্তমান টিকা নীতি নিয়ে মন্তব্য করা হয়েছে। তবে সরকারের বর্তমান টিকা নীতি অযেৌক্তিক নয় বলেই মনে করছে সর্বোচ্চ আদালত। এব্যাপারে অসুস্থতা, অক্সিজেনের মাত্রা হ্রাস, মৃত্যুর হার, বিশেষজ্ঞদের মতামত বিবেচনা করে দেখতেও পরামর্শ দেওয়া হয়েছে সর্বোচ্চ আদালতের তরফে।

 বিভিন্ন সংস্থাকে নির্দেশ

বিভিন্ন সংস্থাকে নির্দেশ

বিভিন্ন সংস্থাকে বিশেষ করে শিক্ষা কেন্দ্রকে সুপ্রিম কোর্টের তরফে বলা হয়েছে, ভ্যাকসিন নিয়ে তারা যেন অবস্থান পর্যালোচনা করে। তবে বেঞ্চের তরফে বলা হয়েছে, মহামারীর ছড়িয়ে পড়া নিয়ন্ত্রণ নিয়ে সরকারের কোনও পদক্ষেপে আদালত বাধা হয়ে দাঁড়াবে না।
আদালত বলেছে, এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্যা কম রয়েছে। সেই জন্য যেন প্রাসঙ্গিক আদেশগুলি অনুসরণ করা হয়। এছাড়াও টিকা বিহীন ব্যক্তিদের কোনও জায়গায় প্রবেশ নিয়ে যদি কোনও বিধিনিশেধ জারি করা হয়ে থাকে, তবে যেন তা প্রত্যাহার করে নেওয়া হয়।

 টিকার প্রভাব সম্পর্কে তথ্য প্রকাশের নির্দেশ

টিকার প্রভাব সম্পর্কে তথ্য প্রকাশের নির্দেশ

সর্বোচ্চ আদালতের তরফে টিকার প্রভাব সম্পর্কে তথ্য প্রকাশের নির্দেশ দেওয়া হয়েছে সরকারকে। শিশুদের জন্য ভ্যাকসিনের কথা উল্লেখ করে আদালত কেন্দ্রকে বলেছে, সমস্ত ক্লিনিক্যাল ট্রায়াল, তার ফল যেন প্রকাশ করা হয়। টিকার প্রতিকূল প্রভাব সম্পর্কে মন্তব্য করতে গিয়ে সর্বোচ্চ আদালত কেন্দ্রীয় সরকারকে বলেছে, সব রকমের সন্দেহজনক প্রভাব সম্পর্কিত তথ্য যেন ভ্যার্চুয়াল প্ল্যাটফর্মে রাখা হয়। যাতে সাধারণ মানুষ সহজেই তা দেখতে পারেন।
প্রসঙ্গত আদালতে আবেদন করা ব্যক্তি ভ্যাকসিনের কার্যকারিতার তথ্য না পাওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন।

দেশে ১৮৯ কোটির বেশি ভ্যাকসিন দেওয়া হয়েছে

দেশে ১৮৯ কোটির বেশি ভ্যাকসিন দেওয়া হয়েছে

সরকারি তথ্য অনুসারে এখনও পর্যন্ত দেশে ১৮৯ কোটির বেশি ভ্যাকসিন ডোজ দেওয়া হয়েছে। এপ্রিলে সব প্রাপ্ত বয়স্কদের জন্য বুস্টার ডোজের অনুমোদনের পরে এবার ৫ বছরের বেশি বয়সীদের জন্য শিশুদের টিকার অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় সরকার।

দেশে দৈনিক সংক্রমণ সামান্য কমলেও চিন্তায় রাখছে সক্রিয় রোগীর সংখ্যা

প্রেমিক বেরনোর কিছুক্ষণ পরেই ঘর থেকে উদ্ধার তরুণীর দেহ! পুলিশের জালে অভিযুক্তপ্রেমিক বেরনোর কিছুক্ষণ পরেই ঘর থেকে উদ্ধার তরুণীর দেহ! পুলিশের জালে অভিযুক্ত

English summary
Supreme Court said on Monday that “no individual can be forced to get vaccinated.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X