• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা লকডাউনে ১ লক্ষেরও বেশি পরিযায়ী শ্রমিককে বাড়ি ফিরিয়েছে দক্ষিণ-মধ্য রেল!

লকডাউনের জেরে দেশের বিভিন্ন রাজ্যে আটকে পড়েছিলেন শ্রমিকরা। তাঁদের নিজেদের রাজ্যে ফেরাতে সরকারের তরফে 'শ্রমিক স্পেশাল ট্রেন' চালু করা হয়েছে। এই স্পেশাল ট্রেনে করেই ১ লক্ষের বেশি শ্রমিককে তাঁদের রাজ্যে পৌঁছে দিয়েছে দক্ষিণ-মধ্য রেল।

৯৩টি শ্রমিক স্পেশাল ট্রেন চালিয়েছে দক্ষিণ-মধ্য রেল

৯৩টি শ্রমিক স্পেশাল ট্রেন চালিয়েছে দক্ষিণ-মধ্য রেল

১ মে থেকে এখনও পর্যন্ত ৯৩টি শ্রমিক স্পেশাল ট্রেন চালিয়েছে দক্ষিণ-মধ্য রেল। তাদের তরফে বলা হয়েছে, বিভিন্ন রাজ্য থেকে সম্মতি পাওয়ার পর এখনও পর্যন্ত ১ লক্ষ ১৮ হাজার ২২৯ জন শ্রমিককে ফেরানো হয়েছে। ১ মে ভারতীয় রেলের দক্ষিণ-মধ্য রেল-এর জোনের তরফেই প্রথম শ্রমিক স্পেশাল ট্রেন পরিষেবা দেওয়া হয়। ওই দিন লিঙ্গামপল্লি থেকে হাতিয়া পর্যন্ত একটি শ্রমিক স্পেশাল ট্রেন চালিয়েছিল দক্ষিণ-মধ্য রেল। এছাড়াও, তেলাঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, মহরাষ্ট্র, বিহার, ঝাড়খণ্ড, রাজস্থান, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ওড়িশা, ছত্তিশগড়, পশ্চিমবঙ্গ, উত্তরাখণ্ড ও মণিপুরের বিভিন্ন জায়গায় শ্রমিক স্পেশাল ট্রেন পরিষেবা দিয়েছে দক্ষিণ-মধ্য রেল।

প্রায় সব রুটে ট্রেন

প্রায় সব রুটে ট্রেন

হায়দরাবাদের বিবিনগর থেকে মণিপুরের জিরিবাম পর্যন্ত ২ হাজার ৮৭১ কিলোমিটারের দীর্ঘতম রুটেও শ্রমিক স্পেশাল ট্রেন পরিষেবা দিয়েছে দক্ষিণ-মধ্য রেল। শুধু তাই নয়, দক্ষিণ-মধ্য রেল-এর তরফে অন্ধ্রপ্রদেশের চিত্তুর থেকে বিহারের সহসরা পর্যন্ত ২ হাজার ৫৮৯ কিলোমিটারের রুটেও ট্রেন পরিষেবা দেওয়া হয়েছে।

সতর্কতামূলক পদক্ষেপ

সতর্কতামূলক পদক্ষেপ

এই ট্রেন পরিষেবা দেওয়ার আগে সমস্ত সতর্কতামূলক পদক্ষেপ নেওয়া হয়েছে। যাত্রীদের থার্মাল স্ক্রিনিং থেকে শুরু করে ট্রেনের কোচগুলির স্যানিটাইজ়েশন সবই করা হয়েছে নিয়ম মেনে। যাত্রীদের বিনামূল্যে খাবার ও জলও দেওয়া হয়েছে দক্ষিণ-মধ্য রেল-এর তরফে। যাত্রীদের সুরক্ষা নিশ্চিত করতে ট্রেনগুলিতে পুলিশ আধিকারিক নিয়োগ করা হয়েছিল।

আটকে থাকা শ্রমিকদের বাড়ি পৌঁছে দিতে চালু থাকবে রেল

আটকে থাকা শ্রমিকদের বাড়ি পৌঁছে দিতে চালু থাকবে রেল

দক্ষিণ-মধ্য রেল-এর জেনেরাল ম্যানেজার গজানন মল্ল্যা শ্রমিকদের নিজেদের রাজ্যে ফেরানোর ক্ষেত্রে সাফল্য অর্জনের জন্য রেলের আধিকারিক ও অন্যান্য কর্মীদের প্রশংসা করেছেন। তিনি জানান, ভিনরাজ্যে আটকে থাকা শ্রমিকদের বাড়ি পৌঁছে দিতে নিজেদের পরিষেবা চালু রাখবে দক্ষিণ-মধ্য রেল। পাশাপাশি শ্রমিক ট্রেনের পরিষেবা নিতে ইচ্ছুক ব্যক্তিদের সংশ্লিষ্ট রাজ্যের কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে নাম রেজিস্টার করার জন্যও অনুরোধ করেন তিনি।

18-05-2020 কোভিড ১৯ আপডেট - দক্ষিণ ২৪ পরগণা - ফের করোনায় আক্রান্ত মহিলা

English summary
SC Railways ferried 1 lakh 18 thousand migrant workers back to their home state amid covid 19 lockdown
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X