• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

হরিয়ানায় বেসরকারি ক্ষেত্রে স্থানীয়দের সংরক্ষণ! হাইকোর্টের রায় খারিজ করল সুপ্রিম কোর্ট

  • |
Google Oneindia Bengali News

হরিয়ানায় (Haryana) বেসরকারি ক্ষেত্রে চাকরিতে (jobs) স্থানীয়দের (local) সংরক্ষণ নিয়ে পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের (high court) রায়কে খারিজ করে দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। প্রসঙ্গত, হরিয়ানা সরকার সেখানে বেসরকারি ক্ষেত্রের ৭৫% চাকরি স্থানীয়দের জন্য সংরক্ষণ করে আইন করেছিল। তার ওপরে স্থগিতাদেশ দেয় হাইকোর্টে। এদিন সুপ্রিম কোর্ট (Supreme Court) হাইকোর্টের রায়কে খারিজ করে দিয়েছে।

 শীর্ষ আদালতের নির্দেশ

শীর্ষ আদালতের নির্দেশ

এদিন শীর্ষ আদালতের তরফে হাইকোর্টকে দেওয়া নির্দেশে বলা হয়েছে একমাসের মধ্যে বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নিতে হবে। এছাড়াও রাজ্য সরকারকে দেওয়া নির্দেশে বলা হয়েছে, কোনও নিয়োগকর্তার বিরুদ্ধেই কোনও রকম চরম ব্যবস্থা নেওয়া যাবে না।

হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে হরিয়ানা সরকার

হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে হরিয়ানা সরকার

দেশের শীর্ষ আদালতে পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে আবেদন করেছিল হরিয়ানা সরকার। কেননা হাইকোর্ট মাসে ৩০ হাজার টাকার কম মাইরের চাকরি রাজ্যের প্রার্থীদের জন্য ৭৫% সংরক্ষণে রাজ্য সরকারি আইনের ওপরে স্থগিতাদেশ দেয়। তারপরে ৪ ফেব্রুয়ারি পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন করে হরিয়ানা সরকার। সেখানে করা আবেদনে হরিয়ানা সরকার ভৌগলিক শ্রেণিবিভাগের কথাও উল্লেখ করে।

৯০ সেকেন্ডের শুনানিতে স্থগিতাদেশ

৯০ সেকেন্ডের শুনানিতে স্থগিতাদেশ

সুপ্রিম কোর্টে হরিয়ানা সরকারের হয়ে সলিসিটর জেনারেল তুষার মেহতা দাবি করেন, মাত্র ৯০ সেকেন্ডের শুনানির পরে হাইকোর্টের তরফে আইনটি ওপরে স্থগিতাদের দেয় হাইকোর্ট। প্রসঙ্গত উল্লেখ্য ৩ ফেব্রুয়ারি পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট হরিয়ানা হাইকোর্টের আইনের ওপরে স্থগিতাদেশ দেয়। হরিয়ানা সরকারের আইনে বলা হয়েছিল, সেখানে বেসরকারি ক্ষেত্রে প্রতিমাসে ৩০ হাজার টাকার নিচের বেতনের ক্ষেত্রে ৭৫% চাকরি স্থানীয়দের জন্য সংরক্ষিত থাকবে। কারণ হিসেবে হাইকোর্টের তরফে বলা হয়েছিল, রাজ্যের বেকার যুবকদের জন্য এই আইনের কথা বলা হলেও, রাজ্যের মন্তব্যে কোনও মেরিট খুঁজে পাওয়া যায়নি।

 রাজ্য সরকারের আইনকে চ্যালেঞ্জ করে মামলা

রাজ্য সরকারের আইনকে চ্যালেঞ্জ করে মামলা

রাজ্য সরকারের আইনকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা দায়ের করা হয়েছিল। হরিয়ানা স্টেট এমপ্লয়মেন্ট অফ লোক্যাল ক্যান্ডিডেট অ্যাক্ট ২০২০-কে চ্যালেঞ্জ করে এই মামলা দায়ের হয়। এই আইনের জন্য নোটিফিকেশন জারি হয়েছিল ২০২১-এর ৬ নভেম্বর। যা বেসরকারি ক্ষেত্রে সব কম্পানি, সোস্যাইটি, ট্রাস্ট, লিমিটেড লায়েবিলিটি পার্টনারশিপ ফার্মস, পার্টনারশিপ ফার্মস এবং কোনও সংস্থায় ১০ কিংবা তার বেশি সংখ্যক কর্মী থাকলেও আইন প্রযোজ্য হওয়ার কথা বলা হয়েছিল। তবে এই আইনে রাজ্য কিংবা কেন্দ্রীয় সরকারি চাকরিকে বাদ রাখা হয়েছিল।

Punjab Election 2022: উত্তরপ্রদেশ-বিহার-দিল্লি নিয়ে চান্নির মন্তব্যে পাশে প্রিয়ঙ্কা! নিশানা কেজরিওয়াল-বিজেপিরPunjab Election 2022: উত্তরপ্রদেশ-বিহার-দিল্লি নিয়ে চান্নির মন্তব্যে পাশে প্রিয়ঙ্কা! নিশানা কেজরিওয়াল-বিজেপির

English summary
SC has set aside P&H HC order staying Haryana Govt's law on 75% reservasion for local in private sector jobs
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X