India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

প্রি-কোভিড সময়কে ছাপিয়ে জিডিপি বৃদ্ধি হতে চলেছে ২০২২ অর্থবর্ষে, বলছে এসবিআই রিপোর্ট

Google Oneindia Bengali News

২০২২ অর্থবর্ষে ভারতের জিডিপি ৯.৩ থেকে ৯.৬ শতাংশ হারে বৃদ্ধি পাবে। এমনটাই জানা গিয়েছে এসবিআই-এর নতুন রিপোর্টে। দেশের বৃহত্তম পাবলিক সেক্টর ব্যাঙ্ক এর আগে জানিয়েছিল যে ভারতে ২০২২ অর্থবর্ষে জিডিপি প্রবৃদ্ধি হবে ৮.৫ থেকে ৯ শতাংশের মধ্যে। কিন্তু সেই রিপোর্টে সংশোধন করে নতুন রিপোর্ট পেশ করা হয়েছে। যাতে দেখা যাচ্ছে ভারতের জিডিপি বৃদ্ধির হার বাড়বে আগামী অর্থবর্ষে। বলা হচ্ছে, করোনা মহামারীর আগের সময়ের থেকে ১.৫ থেকে ১.৭ শতাংশ বেশি হারে জিডিপির প্রবৃদ্ধি হবে।

প্রি-কোভিড সময়কে ছাপিয়ে জিডিপি বৃদ্ধি হতে চলেছে ২০২২ অর্থবর্ষে, বলছে এসবিআই রিপোর্ট

গত ১৯ নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গুরু নানক জয়ন্তীতে বির্তকিত তিনটি কৃষি বিল খারিজ করার কথা বলেন। সেই বিলগুলি আগামী শীতকালীন সংসদ অধিবেশনে পেশ করে খারিজ করা হবে।

এদিন এসবিআই-এর গ্রুপ চিফ ইকোনমিক অ্যাডভাইজার সৌম্যকান্তি ঘোষ বলেন, প্রি-কোভিড সময়ের থেকে জিডিপি ২.৪ লক্ষ কোটি টাকা বেশি হবে। আগে ২০২০ অর্থবর্ষে জিডিপি ছিল ১৪৫.৬৯ লক্ষ কোটি টাকা।

বিশ্বের বড় দেশগুলির তুলনায় ভারতে করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে। গত সেপ্টেম্বর ও অক্টোবরে ধীরে ধীরে করোনা অ্যাক্টিভ কেস কমে এসেছে। এছাড়াও করোনা টিকাকরণ ১২০ কোটিতে পৌঁছে গিয়েছে। দেশের চল্লিশ শতাংশের বেশি মানুষ ডবল ডোজ পেয়ে গিয়েছেন। ফলে এই অবস্থা ভারতের জিডিপি বৃদ্ধিতে সহায়ক হতে পারে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তিনটি কৃষি বিল সরিয়ে নেওয়ার ঘোষণা করেছেন। একইসঙ্গে একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করার কথা বলেছেন, সেই কমিটি ন্যূনতম সহায়ক মূল্য নিয়েও আরও স্বচ্ছতা ও কার্যকর উদ্যোগ নেবে জানিয়েছেন।

রাজ্যে সামান্য কমলো করোনা সংক্রমণের হার, বাড়লো মৃত্যু সংখ্যা

English summary
SBI projects India's GDP to 9.3 to 9.6 percent for FY 2022
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X