• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আরও বিপাকে অনিল আম্বানি ! বকেয়া ঋণের অর্থ আদায়ে এবার এনসিএলটি-র দ্বারস্থ এসবিআই

  • |

আরও বিপাকে রিলায়েন্স কমিউনিকেশনসের কর্ণধার। তার বিরুদ্ধে ঋণখেলাপির অভিযোগে এবার এনসিএলটির দ্বারস্থ হল এসবিআই। সূত্রের খবর, ব্যক্তিগত গ্যারান্টির ভিত্তিতে নিজস্ব সংস্থার জন্যে এসবিআইয়ের থেকে লোন নিয়েছিলেন অনিল আম্বানি। এবার সেই পার্সোনাল গ্যারান্টির ভিত্তিতে সেই লোণের বকেয়া অর্থ ফেরত পেতেই এনসিএলটির দ্বারস্থ হল স্টেট ব্যাঙ্ক অফ ইণ্ডিয়া। নীরব মোদীর ঘটনার পরে অনিল আম্বানির বিরুদ্ধেও আর্থিক দুর্নীতির অভিযোগ ওঠায় এখন সকলেরই নজর এই মামলার দিকে।

এনসিএলটির কাছে দুটি আবেদনপত্র দাখিল এসবিআইয়ের

এনসিএলটির কাছে দুটি আবেদনপত্র দাখিল এসবিআইয়ের

গত বছর বকেয়া আদায়ের জন্য ন্যাশনাল কোম্পানি আইন ট্রাইব্যুনাল বা এনসিএলটিতে অনিল আম্বানির বিরুদ্ধে মামলা করে বিএসএনএলও। এদিকে এবার সেই পথে হাঁটতে চলেছে এসবিআইও। সূত্রের খবর, অনিল আম্বানির ব্যক্তিগত গ্যারান্টির সাপেক্ষে রিলায়েন্স কমিউনিকেশনস ও রিলায়েন্স ইনফ্রাটেল লিমিটেডকে ১২০০কোটির ঋণ দেয় এসবিআই। এই ঘটনায় এসবিআই এনসিএলটির মুম্বই শাখায় ৯৫(১) ধারার আওতায় অনিল আম্বানির বিরুদ্ধে ঋণ খেলাপির অভিযোগে দুটি মামলা রুজু করেছে বলে জানা যাচ্ছে।

কি এই ধারা ৯৫(১)?

কি এই ধারা ৯৫(১)?

৯৫(১) ধারার আওতায় একজন ঋণদাতা একা বা যৌথভাবে অন্যান্য ঋণদাতার সঙ্গে শলাপরামর্শ করে ঋণগ্রহীতার বিরুদ্ধে মামলা করতে পারেন অথবা একজন অভিজ্ঞ আইনি বিশেষজ্ঞের মাধ্যমে মামলাও করতে পারেন। ঋণগ্রহীতার পক্ষ থেকে সংস্থা নিলামের খবর পাওয়ার পরেই এই মামলা করা হয় বলে খবর। এদিকে ২০১২ সালের তিনটি চিনা ব্যাঙ্কের ‘পার্সোনাল গ্যারান্টি' মামলায় ব্রিটেনের আদালতে বড়সড় ধাক্কা খেয়েছেন রিলায়েন্স কমিউনিকেশনের কর্ণধার। ইতিমধ্যেই ব্রিটেনের আদালতও অনিল আম্বানিকে ওই তিনটি চিনা ব্যাঙ্কের এখনও বকেয়া প্রায় ৭১কোটি ৭০লক্ষ টাকা মিটিয়ে দেওয়ার নির্দেশ দেয়।

চিনা কোম্পানিকে ব্যক্তিগত গ্যারান্টি দেওয়ার কথা অস্বীকার

চিনা কোম্পানিকে ব্যক্তিগত গ্যারান্টি দেওয়ার কথা অস্বীকার

এদিকে চিনা ঋণদাতা সংস্থা আইসিবিসিকে কোনোরকম ব্যক্তিগত গ্যারান্টি দেওয়ার কথা উড়িয়ে দেন অনিল আম্বানি। সূত্রের খবর, ওই ব্যক্তিগত গ্যারান্টির পরিমাণ ছিল প্রায় ১২০০-১৩০০ কোটি টাকা। আম্বানির এক মুখপাত্র জানান, "ঋণ গ্রহণের ব্যাপারটি রিলায়েন্স কমিউনিকেশনস লিমিটেড(আরকম) ও রিলায়েন্স ইনফ্রাটেল লিমিটেড(আরআইটিএল)-এর সঙ্গে জড়িত এবং এর সঙ্গে ব্যক্তিগত গ্যারান্টির কোনও যোগ নেই।" ওই মুখপাত্র আরও জানিয়েছেন, "এই মামলায় আইনি বিশেষজ্ঞ সংক্রান্ত সমস্ত কিছুই এনসিএলটি-র মুম্বই শাখার উপর নির্ভরশীল।

জানুয়ারিতেই সামনে আসে আরকম, আরটি ও আরআইটিএলের নিলামের খবর

জানুয়ারিতেই সামনে আসে আরকম, আরটি ও আরআইটিএলের নিলামের খবর

এই বছরের জানুয়ারিতে ঋণদাতারা আরকম, আরটি ও আরআইটিএলের নিলামের খবর পায়। ইউভি অ্যাসেট রিকন্সট্রাকশন কোম্পানি নিলামে সর্বাধিক ১৬,০০০ কোটি টাকা দর হাঁকে বলে সূত্রের খবর। মুকেশ আম্বানির রিলায়েন্স জিও আরআইটিএলের জন্য সর্বাধিক ৩৬০৯ কোটি পর্যন্ত এগোয়। নিলামে ওঠে ভারতের ২২টি টেলিকম সার্কেলের ১৪টির ৮৫০ মেগাহার্টজের এয়ারওয়েভস। এদিকে ইনফ্রাটেলের আওতায় রয়েছে প্রায় ৪৩,০০০ টেলিকম টাওয়ার, অপটিক ফাইবার লাইন ও ডেটা সেন্টার।

ফের কি নতুন সিদ্ধান্ত? তোড়জোড় শুরু মোদীর বৈঠকের

করোনা ভাইরাসের প্রবল দংশনে বিশ্বে দারিদ্রতার পরিস্থিতি ভয়ঙ্কর দিকে যাচ্ছে! একনজরে পরিসংখ্যান

English summary
SBI approaches NCL T to recover arrears from Anil Ambani
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X