• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশের সর্বাধিক হকার রয়েছেন পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশেই, বলছেন এসবিআই-র অর্থনীতিবিদরা

  • |

ইতিমধ্যেই করোনা সঙ্কটে স্বনির্ভর ভারত গড়তে বিভিন্ন ক্ষেত্রে একাধিক বড়সড় ঘোষণা আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে কেন্দ্র। দেশের প্রায় ৫০ লক্ষ হকারের জন্যও আর্থিক প্যাকেজ ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। ফুটপাতের ব্যবসায়ী ও হকারদের ব্যবসায় পুনরুজ্জীবনের জন্যই এই প্যাকেজ ঘোষণা করা হচ্ছে বলে জানান অর্থমন্ত্রী।

দেশের সর্বাধিক হকার রয়েছেন পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশেই, বলছেন এসবিআই-র অর্থনীতিবিদরা

বৃহষ্পতিবার কেন্দ্র সরকারের তরফে হকার বা স্ট্রিট ভেন্ডরসদের জন্য ৫ হাজার কোটি টাকার লিকিউডিটি প্ল্যানের ঘোষণা করা হয়। এদিকে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার (এসবিআই) অর্থনীতিবিদরা শুক্রবার জানিয়েছেন, উত্তর প্রদেশ এবং পশ্চিমবঙ্গেই সবচেয়ে বেশি সংখ্যক হকার ও ভেন্ডররা রয়েছেন। যা দেশের প্রায় এক চতুর্থাংশ।

এদিকে ফুটপাতের দোকানদার-হকারদের পুনরায় ব্যবসা শুরুর জন্য ১০ হাজার টাকার ঋণের ঘোষণাও করেন অর্থমন্ত্রী। একইসাথে এই ক্ষেত্রের ব্যবসায়ীরা ডিজিটাল পেমেন্ট চালু করলে ভবিষ্যতে আরও বেশি ঋণ, বা অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন বলেও জানানো হয়। সূত্রের খবর, বর্তমানে প্রায় ৭.৮ লক্ষ হকার রয়েছেন শুধুমাত্র উত্তরপ্রদেশেই। পশ্চিমবঙ্গে রয়েছে প্রায় সাড়ে ৫ লক্ষ। এসবিআই-র অর্থনীতিবিদদের মতে দেশের মোট হকারদের মধ্যে প্রায় ২৭ শতাংশ হকারই রয়েছেন এই দুটি রাজ্যে।

বাংলার মানুষদের ফিরিয়ে আনার ক্ষেত্রে টুইট করে দায়িত্ব সেরেছেন, পার্থকে তোপ দিলীপের

করোনা লকডাউনের মধ্যে গোয়ায় বেড়াতে যাওয়ার হিড়িক, কী বললেন মুখ্যমন্ত্রী

English summary
West Bengal, Uttar Pradesh have highest number of hawkers, says SBI economists
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X