India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কাতার-কুয়েত-ইরানের পরে সৌদি আরব! নবীকে নিয়ে মন্তব্যে ক্ষোভ, বিজেপির পদক্ষেপকে স্বাগত, কয়েকটি আপডেট

Google Oneindia Bengali News

কাতার (Quatar), কুয়েত ((Kuwait), ইরানের (Iran) পরে এবার সৌদি আরব (saudi arabia)। উপসাগরীয় দেশগুলি নবীকে (prophet) নিয়ে বিজেপি নেত্রীর মন্তব্যের কড়া নিন্দা করেছে। পাশাপাশি বিষয়টিকে ইসলাম ফোবিয়াহিসেবেই বর্ণনা করেছে। উল্লেখ্য যে উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর কাতার সফররে মধ্যেই এই বিতর্ক। আর বিজেপি (BJP) নূপুর শর্মাকে (Nupur Sharma) দল থেকে বহিষ্কার করেছে।

 অপমানজনক মন্তব্য

অপমানজনক মন্তব্য

সৌদি আরবের তরফে বিজেপির মুখপাত্র নূপুর শর্মার মন্তব্যকে অপমানজনক বলে বর্ণনা করা হয়েছে। তাদের বিদেশমন্ত্রকের তরফে বিশ্বাস ও ধর্মের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার কথা বলা হয়েছে। উপসাগরীয় দেশগুলির মধ্যে রিয়াধ সর্বশেষ নূপুর শর্মার মন্তব্যের নিন্দা করেছে। পাশাপাশি উপসাগরীয় অঞ্চলে ভারতীয় পণ্য বয়কটের জন্য সোশ্যাল মিডিয়ায় আহ্বান জানানো হয়েছে। এর আগে রবিবার কাতার, কুয়েত এবং ইরান তাদের দেশের ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করে।

ভারত সরকারের তরফে বিবৃতি দাবি

ভারত সরকারের তরফে বিবৃতি দাবি

বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে ভারতীয় ব্যবসায়ীদের নিয়ে কাতার সফর করছেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু। তারই মধ্যে এই বিতর্কে দোহায় ভারতের রাষ্ট্রদূতকে তলব করে কাতারের বিদেশমন্ত্রক। সেখানে এক প্রতিবাদপত্র তুলে দিয়ে বলা হয়, ভারত সরকারের তরফে এব্যাপারে নিন্দা ও ক্ষমা প্রার্থনা প্রত্যাশা করছে তারা। প্রতিবেশী কুয়েতও ভারতের রাষ্ট্রদূতকে তলব করে এই মন্তব্যের জন্য ক্ষমা চাওয়ার দাবি করেছে। এই ধরনের ঘটনায় শাস্তিরও দাবি করেছে কুয়েত।
ইরানের তরফেও এব্যাপারে প্রতিবাদ জানানো হয়েছে। তারা বলেছে একটি ভারতীয় টিভি শোতে নবীর বিরুদ্ধে অপমানজনক মন্তব্য করা হয়েছে। জেড্ডায় অবস্থিত অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশন (ওআইসি) এই মন্তব্যে নিন্দা করেছে।

সরকারের মতামত নয়

সরকারের মতামত নয়

ভারত সরকারের তরফে বলা হয়েছে নূপুর শর্মার মন্তব্যের মধ্যে দিয়ে সরকারের মতামত প্রতিফলিত হয়নি। এছাড়াও বলা হয়েছে ক্ষমতাসী বিজেপি অভিযুক্ত নেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। যে দুজন এব্যাপারে অভিযুক্ত, তাঁদের একজন ছিলেনজাতীয় মুখপাত্র এবং অপরজন হলেন মিডিয়া প্রধান। সৌদি আরব ও বাহারিন ভারতের ঘোষণাকে স্বাগত জানিয়েছে। রবিবার বিজেপির তরফে বলা হয়েছে, তারা এমন কোনও কিছুকে সমর্থন করে না, যা কোনও সম্প্রদায় কিংবা ধর্মকে আপমান কিংবা হেয় করে।

 কংগ্রেসের কটাক্ষ

কংগ্রেসের কটাক্ষ

বিজেপির মন্তব্যের পরেই কংগ্রেসের তরফে বলা হয়েছে, বিজেপির মন্তব্যে নির্লজ্জতাই ফুটে উঠেছে। স্পষ্টই প্রহসনে পরিণত হয়েছে। আন্তর্জাতিক সম্পর্কে ক্ষতি নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে। কংগ্রেস সাংসদ শশী তারুর টুইটে একটি পোস্ট ট্যাগ করে বলেছেন, সৌদি আরব এবং বাহরিন-সহ উপসাগরীয় দেশগুলিতে সুপার মার্কেট থেকে ভারতীয় পণ্য সরিয়ে নেওয়া হচ্ছে।

ঘটনার পরেই কানপুরে সংঘর্ষ

ঘটনার পরেই কানপুরে সংঘর্ষ

গত সপ্তাহের এক টিভি বিতর্কে বিজেপির জাতীয় মুখপাত্র নূপুর শর্মা নবীকে নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন। অন্যদিকে বিজেপির মিডিয়া প্রধান নবীন জিন্দাল নবী সম্পর্কে টুইট করে পরে তা মুছে দেন। নূপুর শর্মার মন্তব্যে পরে বিজেপি শাসিত উত্তর প্রদেশের কানপুরে সংঘর্ষ ছড়ায় শুক্রবার নমাজের পরে হওয়া গোষ্ঠী সংঘর্ষ কমপক্ষে ৪০ জন আহত হন।

বিধানসভা নির্বাচনে কংগ্রেসের রেকর্ড ভাঙতে চায় বিজেপি! গুজরাতে প্রস্তুতি শুরু বিজেপিরবিধানসভা নির্বাচনে কংগ্রেসের রেকর্ড ভাঙতে চায় বিজেপি! গুজরাতে প্রস্তুতি শুরু বিজেপির

English summary
Saudi Arabia joins Quatar, Kuwait, Iran, on comments on Prophet by Nupur Sharma but supports BJP's steps
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X