• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

লখিমপুর খেরির হিংসার ঘটনার বিচারের দাবিতে ৭২ ঘণ্টা বিক্ষোভের ডাক সংযুক্ত কিষাণ মোর্চার

Google Oneindia Bengali News

সংযুক্ত কিষাণ মোর্চা লখিমপুর খেরির হিংসার ঘটনায় বিচারের দাবিতে ৭২ ঘণ্টার বিক্ষোভ শুরু করেছে। বৃহস্পতিবার থেকে সংযুক্ত কিষাণ মোর্চা বিক্ষোভ শুরু করেছে। বুধবার পঞ্জাবের কৃষকরা সংযুক্ত কিষাণ মোর্চার দাবিতে এই বিক্ষোভে অংশ নিতে উত্তরপ্রদেশের লখিমপুর খেরির দিকে রওনা দিয়েছেন। এছাড়াও দেশের একাধিক রাজ্যে কৃষকরা বিক্ষোভ দেখাবেন বলে জানা গিয়েছে।

সংযুক্ত কিষাণ মোর্চার দাবি

সংযুক্ত কিষাণ মোর্চার দাবি

সংযুক্ত কিষাণ মোর্চার ডাকে উত্তরপ্রদেশে লখিমপুরে ৭২ ঘণ্টা ব্যাপী বিক্ষোভ দেখানো হবে। এছাড়াও কৃষকরা উত্তরপ্রদেশের একাধিক জেলার পাশাপাশি পঞ্জাব, হরিয়ানা, উত্তরাখণ্ড, মধ্যপ্রদেশ ও রাজস্থানের বেশ কিছু অঞ্চলে বিক্ষোভ দেখাবেন। কেন্দ্রের বর্তমানে প্রত্যাহার করা তিনটি বিতর্কিত কৃষি আইনের বিরোধিতা করে আন্দোলনের সময়ে কৃষকদের বিরুদ্ধে একাধিক মামলা দায়ের করেছে। কৃষকরা লখিমপুর খেরির হিংসার ঘটনার বিচারের দাবির পাশাপাশি ওই মামলাগুলো প্রত্যাহারের দাবি বিক্ষোভে জানাবেন বলে জানা গিয়েছে। এছাড়া নূন্যতম সমর্থন মূল্যের আইন তৈরির জন্য কেন্দ্রকে চাপ দেবে বলে জানা গিয়েছে। এছাড়াও বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলনের সময় যে সমস্ত কৃষকরা মারা গিয়েছেন, তাদের ক্ষতিপূরণের দাবি কৃষকরা বিক্ষোভে জানাবেন বলে জানা গিয়েছে।

পঞ্জাব থেকে ১০ হাজার কৃষকের অংশগ্রহণ

পঞ্জাব থেকে ১০ হাজার কৃষকের অংশগ্রহণ

বুধবার ভারতীয় কিষাণ ইউনিয়নের সভাপতি জোগিন্দর সিং উগরাহান জানিয়েছেন, 'সংযুক্ত কিষাণ মোর্চার ডাকে বিক্ষোভে অংশ নিতে আমরা লখিমপুর খেরি যাচ্ছি। ৭২ ঘণ্টার দীর্ঘ অনশনে আমরা অংশ নেব।' ভারতীয় কিষাণ ইউনিয়নের সাধারণ সম্পাদক সুখদেব সিং কোকরিকালাম জানিয়েছেন, 'মহিলা সহ প্রায় ২০০০ কৃষক এই বিক্ষোভে অংশ নিতে ইতিমধ্যে উত্তরপ্রদেশ রহনা দিয়েছে। কেউ ট্রেনে যাচ্ছেন। কেউ বিক্ষোভে অংশ নিতে নিজেদের গাড়িতে যাচ্ছেন।' তিনি জানিয়েছেন, 'পঞ্জাব থেকে প্রায় ১০ হাজার কৃষক এই বিক্ষোভে অংশগ্রহণ করবেন।'

লখিমপুর খেরিতে কী হয়েছিল

লখিমপুর খেরিতে কী হয়েছিল

গত বছর ৩ অক্টোবর উত্তরপ্রদেশের উপমুখ্যমন্ত্রী কেশব মৌর্যের লখিমপুর খেরির সফরের বিরোধিতা করে কৃষকরা বিক্ষোভ দেখান। সেখানে একটি হিংসার ঘটনার চার কৃষক সহ আট জন নিহত হয়েছিলেন। কৃষকদের অভিযোগ কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিস মিশ্রের বিরুদ্ধে। কৃষকরা অভিযোগ করেন, আশিস মিশ্র বিক্ষোভরত কৃষকদের ওপর গাড়ি চালিয়ে দেন। ঘটনাস্থলের চার জনের মৃত্য়ু হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় আরও চারজন মারা গিয়েছে। লখিমপুর খেরির ঘটনার পর থেকে কার্যত অস্বস্তিতে। লখিমপুর খেরির হিংসার ঘটনায় বিজেপি ও উত্তরপ্রদেশ সরকারের ওপর বিজেপি চাপ প্রয়োগ করছে। এই হিংসার ঘটনার বিজেপি দুরত্ব বজায় রাখছে। প্রথম থেকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের পদত্যাগের দাবি করেছিলেন কৃষকরা।

English summary
Samyukt Kisan Morcha set to hold protest for 72 hours from today to seek justice in Lakhimpur Kheri Case
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X