• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা-ফান্ড ইস্যুতে পাকিস্তানকে মোক্ষম জবাব ভারতের! চড়ছে পারদ

সার্কভূক্ত দেশগুলির সাম্প্রতিক ভিডিও কন্সফারেন্সিং বৈঠকে করোনা মোকাবিলা নিয়ে বেশ কিছু পদক্ষেপ গ্রহণের আলোচনা হয়েছে। ভারত, নেপাল, বাংলাদেশ, আফগানিস্তান, পাকিস্তান সহ ৮টি দেশ এই সার্ক-এর অন্তর্ভূক্ত। আলোচনায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি ফান্ড গঠনের প্রস্তাব দেন। আর এই প্রস্তাব নিয়ে পাকিস্তানের গতিবিধি প্রথম থেকেই ছিল নেতিবাচক। এরপর ফান্ড নিয়ে পাকিস্তান ভ্রুকূটি উঁচিয়ে নিতেই তুমুল তোপ যায় ভারতের তরফে।

পাকিস্তানের বাঁকা জবাব!

পাকিস্তানের বাঁকা জবাব!

ভারত যখন সার্ক-ভূক্ত দেশগুলিকে সমবেতভাবে করোনা মোকাবিলার জন্য ফান্ড গড়ার বার্তা দিয়েছিল, তখন তাতে সমস্ত দেশ সায় দিলেও, পাকিস্তান দেয়নি। পরে পাকিস্তান আর্থিক সাহায্য দেবে বলে স্থির করে। তবে তার সঙ্গে ভারতকে খোঁচা দিয়ে নিজের অবস্থান স্পষ্ট করতে ছাড়েনি ইমরানের দেশ।

 ইসলামাবাদের বার্তা

ইসলামাবাদের বার্তা

দিল্লির নাম না করে ইসলামাবাদ জানায়, তারা সার্ক-এর করোনা মোকাবিলা ফান্ডে ৩ মিলিয়ন মার্কিন ডলার দিতে প্রস্তুত। তবে, তার তত্ত্বাবধান করতে হবে সার্ক সেক্রেটেরিয়টকে। এমন বক্তব্য জানায় ইমরানের দেশ। কীভাবে সেই ফান্ড থেকে অর্থ সাহায্য যাবে , তা সার্ক সেক্রেটেরিয়টকে সিদ্ধান্ত নিতে হবে , বলে ভারতকে খোঁচা দেয় পাকিস্তান। ভারত এই উদ্যোগ নিয়েছে বলেই, ভারতকে বাঁকাভাবে এই জবাব পাকিস্তান দিচ্ছে বলে মনে করা হচ্ছে।

 ভারতের ঝাঁঝালো তোপ

ভারতের ঝাঁঝালো তোপ

ভারত সাফ বার্তায় জানায়, কীভাবে সার্কভূক্ত দেশগুলির করোনা মোকাবিলা ফান্ড তৈরি হবে , তা কী ধরনের হবে, কীভাবে কার্যকরী হবে, তা ঠিক করবে এই সংগঠনের সদস্য হওয়া প্রতিটি দেশ। প্রধানমন্ত্রী মোদী এই ফান্ডের জন্য যে প্রতিশ্রুতি দিয়েছিলেন, তা খুব শিগগিরিই পূরণ হতে চলেছে, আর তার দিকেই তাকিয়ে ভারত।

 পাকিস্তানকে একহাত নিয়ে জবাব

পাকিস্তানকে একহাত নিয়ে জবাব

পাকিস্তানকে এই বার্তায় একহাত নিতে ছাড়েনি ভারত। মোদীর দেশের তরফে ইসলামাবাদকে নাম না করে স্পষ্ট জানানো হয়েছে, বাংলাদেশ, ভূটান, আফগানিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপালের মতো দেশ সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে পরিষেবা ও পণ্যের সাহায্যের মাধ্যমে। এই দেশগুলি আগে যা প্রতিশ্রুতি দিয়েছে ,তাও পূরণ করেছে। এরপরই ভারত পাকিস্তানের নাম না করে বলেছে, 'প্রতিটি দেশের কাজই তার পরিস্থিতির ওপর গুরুত্ব কতটা রয়েছে, তা চিনিয়ে দিচ্ছে।' উল্লেখ্য, এই ফান্ডের প্রসঙ্গে প্রথমে কোনও কথাই তোলেনি পাকিস্তান। ফান্ডে আর্থিক সাহায্য দেওয়ার কথাও বলেনি তারা। বহুদিন বাদে এই ফান্ড নিয়ে ইমরানরা বক্তব্য রেখেছে। যা কটাক্ষ করতে ছাড়েনি ভারত।

জৈব অস্ত্রের সাহায্যে হামলা চালাতে পারে জঙ্গিরা! করোনা নিয়ে হঁশিয়ারি রাষ্ট্রসংঘের

English summary
Saarc, India’s stinging comeback to Pak over Covid-19 Fund.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X