• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ইউক্রেন যুদ্ধের মধ্যেই রাশিয়া সফরে এস জয়শঙ্কর! দেখা হবে পুতিনের সঙ্গে?

  • |
Google Oneindia Bengali News

S Jaishankar Moscow Visit: গত আটমাস ধরে চলছে রাশিয়া এবং ইউক্রেন (Russia-Ukraine War) যুদ্ধ। ক্রমশ তা ভয়ঙ্কর থেকে ভয়ঙ্করতর হয়ে উঠছে। এই অবস্থায় বারবার দুই দেশকে কূটনৈতিক আলোচনাতে বসার কথা বলে এসেছে ভারত। এমনকি মধ্যস্থতা করতেও তাঁরা রাজি বলে জানানো হয়েছে।

আর এর মধ্যেই দুদিনের সফরে রাশিয়া উড়ে যাচ্ছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। সেখানে একাধিক কর্মসূচি রয়েছে বলে জানা যাচ্ছে। এছাড়াও ভারত এবং রাশিয়ার দুই বিদেশমন্ত্রীর সঙ্গে একাধিক ইস্যুতে কথা হবে বলে জানা যাচ্ছে। দুই দেশ ইতিমধ্যে একাধিক সিদ্ধান্ত নিয়েছে। সেগুলিও উঠতে পারে বলে মনে করা হচ্ছে।

একাধিক কর্মসূচি রয়েছে বলে খবর

একাধিক কর্মসূচি রয়েছে বলে খবর

জানা গিয়েছে জয়শঙ্করের রাশিয়া সফরে সে দেশের বিদেশমন্ত্রী Sergei Lavrov-এর সঙ্গে আলোচনার সম্ভাবনা রয়েছে। এছাড়াও উপ-প্রধানমন্ত্রী এবং বাণিজ্য ও শিল্পমন্ত্রী ডেনিস মানতুরভের সঙ্গেও আলোচনাতে বসবেন বলে জানা যাচ্ছে। তবে এমন মুহূর্তে ভারতের বিদেশমন্ত্রীর রাশিয়া সফর যা খুবই তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। বিশেষ করে গোটা বিশ্বের নজর এখন জয়শঙ্করের রাশিয়া সফরের দিকে। তবে জানা গিয়েছে, দুই দেশের বিদেশমন্ত্রীর মধ্যে একাধিক দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা হতে পারে। এছাড়াও বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয় নিয়ে দু'দেশের আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে।

পুতিনের মুখে ভারতের প্রশংসা

পুতিনের মুখে ভারতের প্রশংসা

বলে রাখা প্রয়োজন, গত কয়েকমাস আগেই ভারতের প্রশংসা শোনা যায় পুতিনের মুখে। এমনকি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই আসল দেশভক্ত বলেও মন্তব্য করেন রুশ প্রেসিডেন্ট। শুধু তাই নয়, যেভাবে মোদীর নেতৃত্বে ভারত এগিয়ে যাচ্ছে সেই প্রসঙ্গও তুলে ধরেন পুতিন। পাশাপাশি ভারতের বিদেশনীতির প্রশংসাও শোনা যায় তাঁর মুখে। আর এরপরেই জয়শঙ্করের রাশিয়া সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। তবে এই সফরে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সম্ভবত দেখা হচ্ছে না জয়শঙ্করের।

রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধ নিয়ে কথা হবে?

রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধ নিয়ে কথা হবে?

বলে রাখা প্রয়োজন, একাধিক ইস্যুতে বারবার পুতিনের সঙ্গে ফোনালাপ হয়েছে প্রধানমন্ত্রী মোদীর। এমনকি গত মাসখানেক আগে জি-২০ সম্মেলনে পুতিনের মুখোমুখিও হয়েছিলেন মোদী। গোটা বিশ্ব যখন রাশিয়াকে কোনঠাসা করার চেষ্টা করছে সেখানে দাঁড়িয়ে ভারতের সঙ্গে সম্পর্ক মজবুত করছে রাশিয়া। তবে প্রথম থেকে রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধে কোনও পক্ষ নেয়নি ভারত। তবে বারবারই কূটনইতিক আলোচনার উপর জোর দিয়েছেন মোদী। এমনকি যুদ্ধের ফলাফল নিয়ে বারবার মুখ খুলেছেন তিনি। এই অবস্থায় রাশিয়াতে দাঁড়িয়ে জয়শঙ্কর এই বিষয়ে কথা বলেন কিনা সেদিকেই নজর সবার।

হঠাৎ বোধদয় নাকি নিজের ভুল বুঝলেন মাস্ক! ছাঁটাই হওয়া কর্মীদের ডেকে পাঠাচ্ছেন টুইটার কর্তা হঠাৎ বোধদয় নাকি নিজের ভুল বুঝলেন মাস্ক! ছাঁটাই হওয়া কর্মীদের ডেকে পাঠাচ্ছেন টুইটার কর্তা

English summary
S Jaishankar is going to Russia, speculation over meeting putin
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X