• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারত ও চিনের মধ্যে শান্তিপূর্ণ সমাধান চায় রাশিয়া, উদ্যোগী কূটনীতিকরা

Google Oneindia Bengali News

ভারত ও চিনের মধ্যে শান্তিপূর্ণ সমাধান চায় রাশিয়া। যদিও লাদাখ সীমান্ত নিয়ে গণ্ডগোলে ভারতের পাশে থাকারই বার্তা দিেয়ছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিন। তিনি বলেছিলেন দুই দেশের মধ্যে শান্তি ফিরে আসুক। এই নিয়ে উদ্যোগী হয়েছেন রাশিয়ার কূটনীতিকরা। তাঁরা দুই দেশের বিদেশমন্ত্রীদের সঙ্গে কথা বলছেন।

উদ্যোগী রাশিয়া

উদ্যোগী রাশিয়া

ভারত ও চিনের মধ্যে শান্তি ফেরাতে উদ্যোগী হয়েছে রাশিয়া। সেদেশের কাটনীতিকরা ইতিমধ্যে দুই দেশের বিদেশ মন্ত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনায় বসেছেন রাশিয়ার কূটনীতিকরা। তবে অনিশ্চিত হয়ে পড়েছে ভারত, চিন এবং রাশিয়ার বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠক।

ভারতীয় দূতের সঙ্গে আলোচনা রাশিয়ায়

ভারতীয় দূতের সঙ্গে আলোচনা রাশিয়ায়

রাশিয়ায় নিযুক্ত ভারতীয় দূত ডি বালা ভেঙ্কটেশ বর্মার সঙ্গে ইতিমধ্যে এলএসি নিয়ে আলোচনা করেছেন রাশিয়ার বিদেশমন্ত্রী ইগর মরগোলো। তবে সেখানে কী আলোচনা হয়েছে তা স্পষ্ট হয়নি। গত ১৭ জুন এই বৈঠক হয়। তার ২ দিন আগেই লাদাখে দুই বাহিনীর সংঘর্ষ হয়েছিল। তাতে ২০ জন ভারতীয় জওয়ান শহিদ হন।

আন্তর্জাতিক প্রভাব

আন্তর্জাতিক প্রভাব

ভারত ও চিনের মধ্যে বিবাদে প্রভাব পড়বে সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশনে। যার অংশিদার ভারত, পাকিস্তান, চিন এবং রাশিয়া। সেকারণেই এই দুই দেশের সম্পর্কে দ্রুত উন্নতি চায় রাশিয়া। তবে কোনও রকম মধ্যস্থতা নয় রাশিয়ার কূটনীতিকরা শান্তিস্থাপনে আলোচনার পথ তৈরি করে দিতে চায় বলে জানানো হয়েছে।

 ত্রিপাক্ষিক বৈঠকে আশা

ত্রিপাক্ষিক বৈঠকে আশা

আর কয়েকদিনের মধ্যেই ভারত,রাশিয়া এবং চিনের বিদেশমন্ত্রী পর্যায়ে বৈঠকের কথা রয়েছে। পূর্ব পরিকল্পিত এই বৈঠক নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। ভারত-চিন সম্পর্কের অবনতির পরেই এই অনিশ্চয়তা বলে জানানো হয়েছে রাশিয়ার পক্ষ থেকে। তবে যদি এই বৈঠক সম্ভব হয় তাহলে দুই দেশের সমস্যা সামাধানে নতুন দিশা পাওয়া যাবে বলে আশা করেছেন রাশিয়ার বিদেশমন্ত্রী।

English summary
Russia want peace between India and China start diplomatic talk with two countries
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X