• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাশিয়ার বিজয় দিবসে ফিরে দেখা ইউক্রেন যুদ্ধের ৭৫ দিন

Google Oneindia Bengali News

রাশিয়া ইউক্রেন যুদ্ধ দিবসের ৭৫ দিন পেরিয়ে গিয়েছে তবু যুদ্ধ চলছেই। এরই মাঝে আজ ৯ মে রাশিয়ার সবচেয়ে উল্লেখযোগ্য জাতীয় ছুটির দিনগুলির মধ্যে একটি। প্রতি বছর এই দিনটি উজ্জাপন করা হয় বিজয় দিবস হিসাবে। বিশ্বযুদ্ধের সময় নাৎসি জার্মানির বিরুদ্ধে সোভিয়েত ইউনিয়নের বিজয়কে চিহ্নিত করে এই দিনটি উজ্জাপন করা হয়। কিন্তু এই বছর, দেশটির বিজয় দিবস উজ্জাপন সম্পূর্ণ নতুন অর্থ গ্রহণ করতে পারে৷

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন দুই মাস ধরে চলছে , যার মধ্যে লক্ষ লক্ষ মানুষ বাস্তুচ্যুত হয়েছে এবং হাজার হাজার মানুষ নিহত হয়েছে যা নিষেধাজ্ঞা এবং কূটনৈতিক আলোচনা শেষ করতে পারেনি। এর মধ্যেই চলে এসেছে বিজয় দিবস। একবার ফিরে দেখ যাক যে , এই ৭৫ দিন কেমন ছিল ? কেমন ছিল যুদ্ধের ঘটনা ক্রম।

{image-_124616627 bengali.oneindia.com}

অবাধ সামরিক অভিযান

অবাধ সামরিক অভিযান

কিয়েভ এবং অন্যান্য বড় শহরগুলিতে ঘূর্ণিঝড়ের একটি ব্যর্থ রাশিয়ান প্রচেষ্টা কর্মীদের এবং সরঞ্জামগুলির একটি ভারী টোল নিয়েছিল, ইউক্রেনে মনোবল বাড়িয়েছিল এবং এটিকে বিস্তৃত আন্তর্জাতিক সমর্থন সমাবেশের অনুমতি দেয়। ইউক্রেনে পশ্চিমা অস্ত্রের প্রবাহ এবং রুশ আগ্রাসনের বিরুদ্ধে ক্রমবর্ধমান জনপ্রিয় প্রতিরোধ মস্কোর জন্য যুদ্ধের খরচ আরও বাড়িয়ে দেবে।

রিফোকাস এবং রিডিপ্লয়মেন্ট

রিফোকাস এবং রিডিপ্লয়মেন্ট


রাশিয়ার ফোকাস ইউক্রেনের শিল্প কেন্দ্রস্থলের দিকে ঘুরছে, যা ডনবাস নামে পরিচিত, যেখানে মস্কো-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা ইউক্রেনের ক্রিমিয়ান উপদ্বীপে ক্রেমলিনের ২০১৪ এর সংযুক্তির পরপরই সংঘাত শুরু হওয়ার পর থেকে ইউক্রেনের সরকারী বাহিনীর সাথে লড়াই করছে। কিইভ, চেরনিহিভ এবং সুমি থেকে তাদের পশ্চাদপসরণ করার পর, রাশিয়ান বাহিনী মস্কোর মিত্র বেলারুশের ভূখণ্ডে এবং সেইসাথে পশ্চিম রাশিয়ার অঞ্চলগুলিতে পুনরায় সশস্ত্র এবং নতুন আক্রমণের জন্য পুনরায় সরবরাহ করার জন্য ফিরে আসে।

নতুন কমান্ডার

নতুন কমান্ডার

জেনারেল আলেকজান্ডার ডভোর্নিকভ ইউক্রেনে অভিযানের জন্য নতুন সামরিক কমান্ডার নিযুক্ত হন। ৬০ বছর বয়সী এই সৈনিক রাশিয়ার সবচেয়ে অভিজ্ঞ অফিসারদের একজন, গৃহযুদ্ধে প্রেসিডেন্ট বাশার আসাদের শাসনকে রক্ষা করার জন্য নির্মম অভিযানে সিরিয়ায় জয়ের জন্য মস্কোর বাহিনীকে নেতৃত্ব দেওয়ার জন্য কৃতিত্ব দেওয়া হয়েছে যা দেখেছিল পুরো শহরগুলি সমতল এবং লক্ষ লক্ষ মানুষ কীভাবে বাস্তুচ্যুত হয়েছে৷

যুদ্ধক্ষেত্রের নতুন কৌশল

যুদ্ধক্ষেত্রের নতুন কৌশল

কেউ কেউ ভবিষ্যদ্বাণী করেন যে রাশিয়া ক্রিমিয়ার উত্তরে তার বাহিনী ব্যবহার করে ডিনিপার নদীর উপর জাপোরিঝিয়া এবং ডিনিপ্রোর শিল্প কেন্দ্রগুলি দখল করার চেষ্টা করতে পারে, কার্যকরভাবে ইউক্রেনকে অর্ধেক করে ফেলতে পারে।

পুতিনের জন্য, সময়ের বিরুদ্ধে একটি দৌড়

পুতিনের জন্য, সময়ের বিরুদ্ধে একটি দৌড়


পশ্চিমা নিষেধাজ্ঞার দ্বারা ক্ষতিগ্রস্ত, রাশিয়া দীর্ঘস্থায়ী সংঘাতের জন্য আর্থিক সংস্থানের অভাব রয়েছে। যদি লড়াই চলতে থাকে, তবে এটি অনিবার্যভাবে অর্থনীতিকে খারাপ করবে এবং সামাজিক উত্তেজনা আনতে পারে, ক্রেমলিনের সমর্থন ভিত্তিকে নষ্ট করে দিতে পারে। সামরিক বাহিনী ইতিমধ্যেই অভিযানে তার সবচেয়ে সক্ষম যুদ্ধ ইউনিট রেখেছে, এবং অব্যাহত লড়াই সম্ভবত এটিকে আরও সংরক্ষক ডাকতে বাধ্য করবে এবং নতুন বাহিনীকে যুদ্ধে নিক্ষেপ করতে বাধ্য করবে - যে পদক্ষেপগুলি অত্যন্ত অজনপ্রিয় হতে পারে।

এ পর্যন্ত কিছু গুরুত্বপূর্ণ ঘটনা

এ পর্যন্ত কিছু গুরুত্বপূর্ণ ঘটনা


ফেব্রুয়ারী ২৪: রাশিয়া তিনটি ফ্রন্ট থেকে ইউক্রেন আক্রমণ করে, ফেব্রুয়ারী ২৮: দুই পক্ষের মধ্যে প্রথম আলোচনা। মার্চ ১: রাশিয়া কিয়েভের একটি টিভি টাওয়ারে আঘাত করে এবং খারকিভে বোমাবর্ষণ তীব্র করে, ২ মার্চ: রাশিয়ান বাহিনী মারিউপোলের দক্ষিণ বন্দরে বোমাবর্ষণ করে, ৪ মার্চ: রাশিয়ান বাহিনী জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র দখল করে, যা ইউরোপের বৃহত্তম। মার্চ ৮: বেসামরিকরা প্রথম সফল মানবিক করিডোরে অবরুদ্ধ শহর সুমি থেকে পালিয়ে যায়। ইউএনএইচসিআর বলছে, দুই মিলিয়ন মানুষ এখন ইউক্রেন থেকে পালিয়ে গেছে। এপ্রিল ১: ইউক্রেন রাশিয়ান সৈন্যদের কাছ থেকে কিয়েভের আশেপাশের অঞ্চল পুনরুদ্ধার করে। এপ্রিল ৩/৪: পুনরুদ্ধার করা শহর বুচাতে একটি গণকবর পাওয়া যাওয়ার পর ইউক্রেন রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনে। এপ্রিল ৮: ইউক্রেন এবং তার মিত্ররা ক্রামতোর্স্কের একটি ট্রেন স্টেশনে ক্ষেপণাস্ত্র হামলার জন্য রাশিয়াকে দায়ী করে যাতে কমপক্ষে ৫২ জন নিহত হয়। এপ্রিল ১৪: কৃষ্ণসাগরে রাশিয়ার নেতৃত্বাধীন যুদ্ধজাহাজ, মস্কভা, একটি বিস্ফোরণ এবং আগুনের পরে ডুবে যায় যা ইউক্রেন বলে যে একটি ক্ষেপণাস্ত্র হামলার কারণে হয়েছিল।

English summary
Russia Ukraine War in Day 75 on May 9, its Russia’s most significant national holidays Celebrated annually, Victory Day marks the Soviet Union’s victory over Nazi Germany
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X