• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাশিয়ার স্পুটনিক ভ্যাকসিনের পরীক্ষা হবে ভারতে! কী জানাল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক?

বিশ্বে প্রথম করোনা ভ্যাকসিন তৈরি করল রাশিয়া। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা করেন, এই ভ্যাকসিন কোরোনা ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম। তাঁর মেয়ের উপর ইতিমধ্যেই ভ্যাকসিনটি প্রয়োগ করা হয়েছে। তিনি ভালো আছেন বলে জানিয়েছেন পুতিন। রুশ মন্ত্রিসভার বৈঠকে পুতিন ভ্যাকসিনের বিষয়ে ঘোষণা করেন। জানান, ভ্যাকসিনটি পরীক্ষা করা হচ্ছে এবং এটি নিরাপদ।

তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ

তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ

সেই পরীক্ষা রাশিয়ার বাইরের দেশেও হবে বলে জানা গিয়েছে। এবং রাশিয়ার দাবি ভারতেও এই পরীক্ষা চালানো হবে। রাশিয়ার ভ্যাকসিন সংক্রান্ত ঘোষণাকে এখনই মান্যতা দিচ্ছে না বিজ্ঞান মহলের অনেকেই। দেশ-বিদেশের বিজ্ঞানীরা মনে করিয়ে দিচ্ছেন তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগের কথা।

কত সময় লাগে তৃতীয় পর্যায়ের পরীক্ষায়?

কত সময় লাগে তৃতীয় পর্যায়ের পরীক্ষায়?

এই তৃতীয় পর্যায়ের ট্রায়ালে সাধারণত কয়েক মাস সময় লেগে যায়। এবং হাজারের বেশি মানুষের উপর ভ্যাকসিন প্রয়োগ করা হয়। তৃতীয় পর্যায়ের ট্রায়ালের আগেই ভ্যাকসিন ব্যবহারে তাড়াহুড়ো হিতে বিপরীত হতে পারে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। আর এই তৃতীয় পর্যায়ের পরীক্ষণই ভারতের করার কথা বলছে রাশিয়া। তবে এই বিষয়ে কী বলছে ভারত সরকার।

ভারতে কী হবে এই পরীক্ষা?

ভারতে কী হবে এই পরীক্ষা?

ভারত ছাড়াও সৌদি আরব, সংযুক্ত আমিরশাহি, ব্রাজিল, ফিলিপিনসে এই তৃতীয় পর্যায়ের পরীক্ষা হবে বলে রাশিয়ার তরফে দাবি করা হয়। তবে ভারতের স্বাস্থ্য মন্ত্রকের এক আধিকারিক এহেন কোনও পরীক্ষার বিষয়ে কোনও জ্ঞান নেই বলে জানিয়ে দেন।

ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে রুশ স্বাস্থ্যমন্ত্রক

ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে রুশ স্বাস্থ্যমন্ত্রক

এই করোনা ভাইরাস ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে রুশ স্বাস্থ্যমন্ত্রক। পুতিনের মেয়ের শরীরে ভ্যাকসিন প্রয়োগের প্রথম দিনে তাপমাত্রা ছিল ১০০.৪ ডিগ্রি ফারেনহাইট। এরপরই তাঁর শরীরের তাপমাত্রা কমে যায়। পরের দিন তাপমাত্রা হয় ৯৮.৬ ডিগ্রি ফারেনহাইট। দ্বিতীয় দফায় প্রয়োগের পর তাপমাত্রার সামান্য বৃদ্ধি হয়েছিল। কিন্তু তারপর সব সাধারণ হয়ে যায় । পুতিন জানিয়েছেন, এখন তাঁর মেয়ে ভালো আছেন। তাঁর শরীরে সর্বোচ্চ সংখ্যক অ্যান্টিবডি রয়েছে। তবে দুই মেয়ে মারিয়া ও ক্যাটেরিনার মধ্যে কার শরীরে ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে, সে বিষয়ে কিছু জানাননি পুতিন।

কাদের উপর ভ্যাকসিন প্রয়োগ?

কাদের উপর ভ্যাকসিন প্রয়োগ?

রুশ সরকারের তরফে জানানো হয়েছে, যাঁরা ঝুঁকি নিয়ে কাজ করেন তাঁদের উপরে প্রয়োগ করা হবে প্রথম দফার ভ্যাকসিন। স্বাস্থ্যকর্মী, শিক্ষকদের উপর প্রয়োগ করা হবে। উপ-প্রধানমন্ত্রী গোলিকোভা জানিয়েছেন, এই মাসে যত দ্রুত সম্ভব চিকিৎসকদের উপর ভ্যাকসিন প্রয়োগ করা হবে। দু'বছর পর্যন্ত এই ভ্যাকসিন প্রতিরোধ ক্ষমতা দিতে সক্ষম বলে জানিয়েছে রুশ স্বাস্থ্যমন্ত্রক। তবে পুতিনের বক্তব্য, স্বেচ্ছায় ভ্যাকিসন নিতে পারবেন সবাই। সেপ্টেম্বর থেকে প্রচুর সংখ্যক ভ্যাকসিন উৎপাদন হবে। অক্টোবরে যত দ্রুত সম্ভব এই ভ্যাকসিনের গণপ্রয়োগ শুরু হবে।

কলেজের অনলাইন অ্যাডমিনেশনে নেওয়া যাবে না টাকা, সাফ জানালেন শিক্ষামন্ত্রী

স্বাধীনতা নয়, জুটেছিল পরাধীনতা! ১৪ অগাস্ট কালো দিবস পালন করবেন বালোচ-সিন্ধি-কাশ্মীরিরা

English summary
Russia sais Sputnik v coronavirus vaccine to be tested in India but Health Ministry defers claims
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X