India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বদলাচ্ছে সোনা কেনার নিয়ম, দামি হচ্ছে লোনও! জুনেই এই পাঁচ বদল চাপ বাড়াবে মধ্যবিত্তের

Google Oneindia Bengali News

মে মাসের শেষ সপ্তাহ চলছে। আর এরপরেই নতুন একটা মাস শুরু হতে চলেছে। জুন মাসের শুরুতেই বেশ কিছু নিয়ম বদল যাবে। নতুন নিয়ম লাঘু হবে। তবে নয়া এই নিয়ম মোটেই কিন্তু স্বস্তি দেবে না, রীতিমত বড়সড় ঝটকা দেবে। বলে রাখা প্রয়োজন, আগামী মাস অর্থাৎ ১লা জুন থেকে এমন একাধিক নিয়ম বদল হবে যেখানে সাধারণ মানুষের পকেটে রীতিমত টান ধরাবে।

এমনকি জমানো টাকা'র উপরেও এর প্রভাব পড়বে। ফলে ১লা জুন থেকে যে পাঁচ নিয়ম বদলে যাচ্ছে সেই বিষয়ে বিস্তারিত তথ্য এই প্রতিবেদনে তুলে ধরা হল -

১ জুন থেকে গোল্ড হলমার্কিংয়ের দ্বিতীয় ধাপ কার্যকর হবে

১ জুন থেকে গোল্ড হলমার্কিংয়ের দ্বিতীয় ধাপ কার্যকর হবে

১লা জুন থেকে গোল্ড হলমার্কিংয়ের দ্বিতীয় ধাপ কার্যকর হবে। গত বছর প্রথম ধাপ হিসাবে ২৫৬ জেলাতে হলমার্কিংকে বাধ্যতামূলক করা হয়েছে। এবার দ্বিতীয়ধাপে এই কাজ শুরু হচ্ছে। আর তা ১লা জুন থেকে শুরু হচ্ছে। আর এর মধ্যে ৩২টি নতুন জেলাকে সামিল করা হয়েছে। অর্থাৎ এই সমস্ত জেলাতে বিনা হলমার্কে কোনও সোনা কেনা কিংবা বিক্রি করা যাবে না। জুয়েলার্সের নিজেদের গয়নার উপরেও BIS হলমার্ক লাগাতে হবে। বলে রাখা প্রয়োজন BIS চিহ্নটি সোনার বিশুদ্ধতার গ্যারান্টি।

বড়সড় ঝটকা দেবে এসবিআই

বড়সড় ঝটকা দেবে এসবিআই

দেশের সবথেকে বড় সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আর ১লা জুন থেকে সেই ব্যাঙ্ক গ্রাহকদের বড় ধাক্কা দিতে চলেছে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সুদের হার বদলাতে চলেছে। ১ জুন থেকে ঋণের সুদের হার বাড়াতে চলেছে SBI। অর্থাৎ ১লা জুন থেকে স্টেট ব্যাঙ্ক হোম লোনের উপর সুদের হার 7.05 শতাংশ হয়ে যাচ্ছে। যেখানে RLLR হবে 6.65 শতাংশ প্লাস CRP। আর এতে সাধারণ গ্রাহকদের বড় ঝটকা লাগতে চলেছে বলেই মনে করা হচ্ছে।

থার্ড পার্টি বিমা'র অঙ্ক বাড়ছে-

থার্ড পার্টি বিমা'র অঙ্ক বাড়ছে-

সড়ক পরিবহন মন্ত্রক মোটর যানবাহন বীমাতে পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে। ১লা জুন থেকে 1000cc পর্যন্ত ইঞ্জিন ক্ষমতা সম্পন্ন গাড়ি'র জন্যে বিমা'র প্রিমিয়াম ২০৯৪ টাকা হবে। যেখানে ২০১৯ থেকে ২০ সালে ২০৭২ টাকা ছিল। যেখানে 1000cc থেকে 1500cc গাড়ির বিমা;র প্রিমিয়াম 3416 টাকা হবে। যেখানে ২০১৯ থেকে ২০ সালে ৩২২১ টাকা ছিল। বেড়েছে ১৫০০ সিসি গাড়ির প্রিমিয়ামও। এমনকি তিন বছরের জন্যে সিঙ্গল প্রিমিয়ামের খরচও বেড়ে গিয়েছে। এমনকি বাইকের ক্ষেত্রেও প্রিমিয়াম অনেকটাই বেড়ে গিয়েছে।

বদলে যাবে Axis ব্যাঙ্কের নিয়মও -

বদলে যাবে Axis ব্যাঙ্কের নিয়মও -

বদলে যেতে চলেছে Axis ব্যাঙ্কের নিয়মও। সেভিংস অ্যাকাউন্টে নিয়মে রদবদল আনা হবে। ব্যাঙ্ক মান্থলি ব্যালেন্সের লিমিট বাড়াতে চলেছে। Axis Bank সহজ সঞ্চয় এবং বেতন প্রোগ্রাম অ্যাকাউন্টগুলির জন্য মাসিক ব্যালেন্স সীমা 15,000 টাকা থেকে বাড়িয়ে 25,000 টাকা করতে চলেছে। আর তা ১লা জুন থেকেই কার্যকর হতে চলেছে। শহর এবং গ্রামীণ এলাকাতেও নয়া এই নিয়ম কার্যকর হতে চলেছে। এতে সাধারণ মানুষের উপর চাপ বাড়বে।

গ্যাসের দাম পরিবর্তন হতে পারে-

গ্যাসের দাম পরিবর্তন হতে পারে-

প্রত্যেকমাসে প্রথমদিনে গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তন হয়ে থাকে। অর্থাৎ ১লা জুন আরও একবার গ্যাস সিলিন্ডারের দামে পরিবর্তন আসতে পারে। ১ জুন, তেল কোম্পানিগুলি গ্যাসের দাম আরও বাড়াতে পারে। যদিও এর সম্ভাবনা কম, সম্প্রতিই গ্যাসের দাম বাড়ায় সরকার। ফলে নতুন করে গ্যাসের দাম বাড়ানোর সাহস এখনই নাও দেখাতে পারে সরকার। এমন পরিস্থিতিতে আগামী ১ জুন সিলিন্ডারের দাম স্থিতিশীল রাখতে পারে বলে আশা করা হচ্ছে।

English summary
Rule for buying gold and other 4 changes from 1st june
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X