• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ব্রহ্মস’ ‘নির্ভয়ের’ পর বায়ুসেনার শক্তি বাড়াল ‘রুদ্রম-১, বালাসোরের টেস্টিং রেঞ্জে সফল উৎক্ষেপণ

  • |

আরও শক্তি বাড়ল ভারতীয় ভায়ুসেনার। 'ব্রহ্মস’ 'নির্ভয়ের’ পর এবার সেনার নতুন সদস্য হতে চলেছে অ্যান্টি-রেডিয়েশন মিসাইল রুদ্রম-১। শুক্রবারই এই নয়া প্রজন্মের ক্ষেপণাস্ত্রটির সফল পরীক্ষা করে ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড রিসার্চ ডেভেলপমেন্ট বিভাগ বা ডিআরডিও।

বালাসোরের টেস্টিং রেঞ্জই সফল উৎক্ষেপণ রুদ্রমের

বালাসোরের টেস্টিং রেঞ্জই সফল উৎক্ষেপণ রুদ্রমের

এদিন সকাল সাড়ে দশটা নাগাদ বঙ্গোপসাগরের পূর্ব উপকূলে বালাসোরের টেস্টিং রেঞ্জ থেকে রুদ্রমের সফল উৎক্ষেপণ করা হয় বলেও জানা যাচ্ছে। ওয়াকিবহাল মহলের ধারণা এই অত্যাধুনিক ঘাতক মিসাইলের সাহায্যে আগামীতে ভারতীয় বায়ুসেনার প্রতিরক্ষা ক্ষমতাও আরও কয়েকগুণ বৃদ্ধি পাবে।

চোখের পলকেই ধ্বংস হয়ে যাবে শত্রুপক্ষের রেডার ও কমিউনিকেশন সিস্টেম

চোখের পলকেই ধ্বংস হয়ে যাবে শত্রুপক্ষের রেডার ও কমিউনিকেশন সিস্টেম

ডিআরডিও-র সামরিক বিশেষজ্ঞরা জানাচ্ছেন এবার সরাসরি শত্রুপক্ষের জমিতে গিয়ে তাদের এয়ার ডিফেন্স সিস্টেম ধ্বংস করতে পারবে ভারত। রুদ্রম-১ ক্ষেপণাস্ত্রটি চোখের পলকেই শত্রুপক্ষের যে কোনও রেডার ও রেডিয়েশন-নির্ভর নজরদারি ব্যবস্থাকে ভেঙে তছনছ করে দিতে পারে বলেও জানাচ্ছেন সামরিক বিশেষজ্ঞরা।

 কী ভাবে শত্রুপক্ষের নজর এড়িয়ে আঘাত হানতে সক্ষম রুদ্রম ?

কী ভাবে শত্রুপক্ষের নজর এড়িয়ে আঘাত হানতে সক্ষম রুদ্রম ?

সূত্রের খবর, শত্রুপক্ষের নজর এড়িয়ে মাটি থেকে ৫০০ মিটার উচ্চতা দিয়ে উড়তে সক্ষম রুদ্রম। আবার আঘাত হানার সময় মাটি থেকে মাত্র ২৫ কিলোমিটারের ব্যবধানেও মহূর্তে নেমে আসতে পারে রুদ্রম। যদিও এর পাল্লা ২৫০ কিমির মধ্যেই সীমাবদ্ধ বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এদিকে এই মারণ ক্ষেপণাস্ত্রের বিশেষ তেজস্ক্রিয়তা প্রতিরোধক শক্তিও রয়েছে বলে জানা যাচ্ছে।

 সেনাকে শুভেচ্ছাবার্তা রাজনাথের

সেনাকে শুভেচ্ছাবার্তা রাজনাথের

সূত্রের খবর, আজ থেকে প্রায় ৮ বছর আগে এই অ্যান্টি-রেডিয়েশন মিসাইল তৈরির কাজ শুরু করে ডিআরডিও। চিনের সঙ্গে লাদাখ সংঘাতের আবহেই অবশেষে মিলল সাফল্য। সুখোই যুদ্ধবিমান এই মিসাইল থেকে সবথেকে সাবলীল ভাবে শত্রুপক্ষের উপর আঘাত হানা যাবে বলেও জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এদিকে রুদ্রমের সাফল্য টুইটবার্তায় সেনাকে শুভেচ্ছাবার্তা জানাতে দেখা যায় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

ছবি সৌ: এএনআই

ধর্মনিরপেক্ষতার অবমাননা! মমতার পুরোহিত ভাতা ও ৫০ হাজারের অনুদানের বিরুদ্ধে দায়ের জনস্বার্থ মামলা

English summary
rudram 1 boosts air force after brahms nirbhaya successful launch at balasores testing range
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X