• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভোটের মুখে বাজার থেকে উধাও ২০০০ টাকার নোট! কোথায় গেল, কী সন্দেহ বিশ্লেষকদের

লোকসভা নির্বাচন ২০১৯ মুখেই বাজার থেকে হঠাত করেই প্রায় উধাও ২০০০ টাকার নোট। এমনিতেই ২০০০ টাকার নোট ছাপা প্রায় বন্ধই করে দিয়েছে রিজার্ভ ব্য়াঙ্ক। কিন্তু বাজারে চালু থাকা নোটগুলিও হঠাত করেই আর দেখা যাচ্ছে না। ভোটের সময় বিশেষ কাজে লাগাতে সেই উচ্চমূল্যের নোটগুলি জমা করা হচ্ছে বলে সন্দেহ ব্যাঙ্কিং সেক্টরের কর্তাব্যক্তি ও বিশ্লেষকদের।

ভোটের মুখে বাজার থেকে উধাও ২০০০ টাকার নোট

ব্যাঙ্কিং সেক্টরের সঙ্গে যুক্ত অনেকেই বলছেন এমনিতেই ভোটের বিভিন্ন কাজের জন্য রাজনৈতিক দলগুলির নোটের প্রয়োজন হয়। তাই ভোটের সময় একটু নোটের আকাল পড়ে। কিন্তু বাকি সব ছেড়ে ২০০০ টাকার নোট একেবারে ভ্যানিশ হয়ে যাওয়াটাই ভাবাচ্ছে তাঁদের। প্রকাশ্যে না বললেও, তাঁদের সন্দেহ উচ্চ মূল্যের নোটগুলি ভোটারদের প্রভাবিত করার জন্য ব্যবহারের উদ্দেশ্যে রাজনৈতিক দলগুলি জমা করছে।

বছর দুয়েক আগে মোদী সরকার নোট বাতিল করার পর বাজারে এসেছিল ২০০০ টাকার নোট। প্রথম দিকে এটিএম থেকে দীর্ঘ লাইন দেওয়ার পর মিলছিল শুধু ২০০০ টাকার নোটই। যা ভাঙাতে আরেক প্রস্থ ঝামেলা পোয়াতে হচ্ছিল সাধারণ মানুষ-কে। অথচ ভোটের মুখে এখন আকাল সেই ২০০০ টাকার নোটেরই।

[আরও পড়ুন: রাজনাথের বিরুদ্ধে প্রার্থী শত্রুঘ্নর স্ত্রী পুনম! কংগ্রেস নয়, অন্য কোন দলের টিকিটে লড়তে পারেন তিনি]

গত জানুয়ারি মাস থেকেই ব্যাপক হারে ২০০০ টাকার নোট ছাপা কমিয়ে দিয়েছে আরবিআই। কিন্তু তারপরেও বাজারে যথেষ্ট সংখ্যক নোট চালু ছিল। কিন্তু তার প্রায় কিছুই আর ব্য়াঙ্কে ফিরছে না। ফলে এটিমে টাকা ভরার ক্ষেত্রে সমস্যায় পড়তে হচ্ছে ব্যাঙ্ক গুলিকে।

[আরও পড়ুন:২০১৯ ভোটে উত্তরপ্রদেশে বিজেপি ক'টি আসন পেতে পারে! জ্যোতিষ গণনায় পদ্মশিবিরের ভাগ্যে কী উঠে এলো]

এখনও অবধি এটিএমগুলিতে একটি করে ২০০০, ১০০ ও দুটি ৫০০ টাকার পাত্র থাকে। ২০০০ টাকার নোটের অভাব থাকায় অধিকাংশ ক্ষেত্রে ওই পাত্রটি ফাঁকাই থাকছে। ফলে গ্রাহকরা টাকা তুলতে না তুলতেই এটিএম-এ টাকা ফুরিয়ে যাচ্ছে। যদিও আরবিআই-এর দাবি বাজারে নোটের কোনও ঘাটতি নেই।

[আরও পড়ুন: পশ্চিমবঙ্গ লোকসভা নির্বাচন ২০১৯-এর সব রকমের আপডেট পেতে ক্লিক করুন এই লিঙ্কে]

English summary
The currency notes of Rs 2,000 are fast disappearing from circulation. Analysts suspect high-value currency notes are being hoarded for Lok Sabha elections 2019.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X