• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌করোনা আতঙ্কে বাড়ি বসে কাজ, বাড়তে পারে অনলাইনে যৌন হেনস্থা–ট্রোলিং

করোনা ভাইরাসের প্রকোপের ফলে অধিকাংশ সংস্থাই তাঁদের কর্মীদের বাড়ি থেকে কাজ করার নির্দেশ দিয়েছে। এমনকী বাড়িতে বসেই হচ্ছে ভিডিও কনফারেন্সে অফিসিয়াল মিটিং। কিন্তু এই নির্দেশের কারণে আরও এক সমস্যা উদ্ভুত হতে পারে বলে মহিলা অধিকার সংক্রান্ত বিশেষজ্ঞ গত ১৮ মার্চ সতর্ক করেছেন। তাঁদের মতে, বাড়ি থেকে কাজ করার ফলে বেশিরভাগ মানুষ অনলাইন যৌন হেনস্থা ও ট্রোলিংয়ের শিকার হতে পারেন।

যৌন হেনস্থা–ট্রোলিং বাড়বে

যৌন হেনস্থা–ট্রোলিং বাড়বে

মানবাধিকার কমিশনের অন্তর্গত মহিলা অধিকারের সহ-পরিচালক হেথার বার বলেন, ‘‌বিশ্বে এখন নতুন ও অরক্ষিত অঞ্চলে বহু মানুষ খুব দূর থেকে কাজ করছেন, যেটা হেনস্থাকারীদের অচেনা ও পরিচিত উভয়কেই নিশানা বানানোর নতুন পথ খুলে দিয়েছে।'‌

ভার্চুয়াল গ্রুপে পর্নোগ্রাফি

ভার্চুয়াল গ্রুপে পর্নোগ্রাফি

প্রসঙ্গত, ক্যালিফোর্নিয়াতে জুমে ভার্চুয়াল সোশ্যাল ইভেন্ট নামক এক অনুষ্ঠানে মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু কর্মী হঠাৎ করেই পর্নোগ্রাফির সম্মুখীন হয়ে পড়ে। তাঁরা জানিয়েছিল যে ১৭ মার্চ এই ঘটনা ঘটেছে। তাঁরা জানান যে ডব্লিউএফএইচ হ্যাপি আওয়ার, অর্থাৎ ‘‌ওয়ার্কিং ফ্রম হোম হ্যাপি আওয়ার'‌, নামে ভার্চুয়াল চ্যাট গ্রুপ, যেখানে বাড়ি থেকে কর্মরতরা অনলাইন হন। সেখানেই পর্নোগ্রাফির লিঙ্ক চলে যায়। যার ফলে এই গ্রুপের সদস্যরা অস্বস্তিতে পড়ে।

কড়া ব্যবস্থা মিট–আপ আয়োজকের

কড়া ব্যবস্থা মিট–আপ আয়োজকের

বুধবার এই গ্রুপের পক্ষ থেকে জানানো হয় যে এই পর্নোগ্রাফির স্ক্রিনশেয়ারের মাধ্যমে আসে, যা অত্যন্ত কঠোর, বেদনাদায়ক ও আপত্তিকর। এই মিট-আপের আয়োজক ক্যাসি নিউটন জানান যে ভবিষ্যতে এই গ্রুপে কোনও স্ক্রিন শেয়ারিংয়ের বিকল্প থাকবে না এবং আপত্তিকর কোনও ছবি-পোস্টও এখানে দেওয়া যাবে না।

ফ্লোর টেস্টের আগেই মধ্যপ্রদেশে হার স্বীকার কংগ্রেসের! পদত্যাগ করলেন কমলনাথ

English summary
risen online sexual abuse and trolling as work from home due to corona panic
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X