• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রকাশ্যে কৃষক সংগঠনগুলির অন্তর্দ্বন্দ্ব! রাস্তার অবরোধ সরানো ঘিরে আন্দোলনে চিড়?

রবিবারই কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে দেখা করেন ভারতীয় কৃষক সংগঠন (ভানু)-র সেনা ঠাকুর ভানুপ্রতাপ সিং। উল্লেখ্য ভানু প্রতাপের সংগঠনই শীর্ষ আদালতে দ্বারস্থ হয়েছিল এই কৃষি আইনের বিরোধিতায়। তবে রাজনাথ-ভানু সাক্ষাতের পরই সংগঠনটি চিল্লা সীমানায় দিল্লি-নয়ডা রাস্তা থেকে অবরোধ সরাতে চায়। এই নিয়ে বিরোধ দেখা দেয় কৃষক সংগঠনগুলির মধ্যে।

রাস্তা অবরোধ সরানো নিয়ে বিরোধ

রাস্তা অবরোধ সরানো নিয়ে বিরোধ

গত ১৪ দিন ধরে দিল্লি-নয়ডা রাস্তাটি অবরুদ্ধ রয়েছে। চিল্লা সীমানায় অবস্থান বিক্ষোভ করছেন কৃষকরা। তবে রবিবার রাজনাথ সিংয়ের সঙ্গে দেখা করেন ভারতীয় কৃষক সংগঠনের প্রধান ভানু। এরপর অবরোধ সরিয়ে দেওয়ার ঘোষণা করেন। তবে এই সিদ্ধান্তের বিরুদ্ধে গলা চড়ান তাঁরই সংগঠনের নেতা যোগেশ প্রতাপ।

সিঙ্ঘু সীমানায় আজ ১৯ দিনে পড়ল কৃষকদের আন্দোলন

সিঙ্ঘু সীমানায় আজ ১৯ দিনে পড়ল কৃষকদের আন্দোলন

এদিকে সিঙ্ঘু সীমানায় আজ ১৯ দিনে পড়ল কৃষকদের আন্দোলন৷ রবিবার দুপুরে কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমরের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ৷ তবে এখনও মেলেনি রফাসূত্র৷ কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লি-হরিয়ানা সহ একাধিক সীমান্ত অবরোধ করে বিক্ষোভ দেখাচ্ছেন পঞ্জাব, হরিয়ানার কৃষকেরা৷

আইন সংশোধন নয়, বাতিলের দাবিতে অটল কৃষকরা

আইন সংশোধন নয়, বাতিলের দাবিতে অটল কৃষকরা

কৃষকদের আন্দোলনকে বেশিরভাগ বিরোধী রাজনৈতিক দল সমর্থন করেছে। বিপাকে পড়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কৃষকদের সঙ্গে বৈঠক করেছেন। তবে কৃষকরা আইন সংশোধন নয়, বাতিলের দাবিতে অটল থাকায় সমাধান হয়নি সমস্যার। এর মধ্যে ৮ ডিসেম্বর ভারত বনধের ডাক দেন কৃষকরা। দেখতে দেখতে ১৯ দিনে পড়ল কৃষক আন্দোলন।

অনশনে কৃষকরা

অনশনে কৃষকরা

ইতিমধ্যে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল আন্দোলনকে সমর্থন করে আন্দোলনরত কৃষকদের সঙ্গে দেখা করেছেন। এদিকে কৃষকদের আন্দোলনকে সমর্থন করে ইস্তফা দিয়েছেন পঞ্জাবের ডিআইজি। এই পরিস্থিতিতে আজ অনশন ধরনায় বসেছেন কৃষকরা। গতকাল দিল্লি-হরিয়ানা সীমান্ত থেকে এই কথা জানান কৃষক নেতা গুরনাম সিং চিদোনি।

বাংলার মন জয় করতে এবার 'বচ্চন' কার্ড বিজেপির! কোন পরিকল্পনা গেরুয়া শিবিরের?

English summary
Rift in Farmer union regarding removing blockade from Delhi-Noida road after Bhanu met Rajnath Singh
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X