• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আনলকেও উর্ধ্বমুখী খুচরো মুদ্রাস্ফীতির হার, উৎসবের মরশুমে টান মধ্যবিত্তর পকেটে

খাদ্য মূল্যস্ফীতি বৃদ্ধির জেরে ফের বেড়ে গেল দেশের খুচরো মুদ্রাস্ফীতি। ফেব্রুয়ারি থেকে এই মুদ্রাস্ফীতির হার সর্বোচ্চ। উৎসবের মরশুমে করোনা আবহে যা অশনি সংকেত। বর্তমানে খুচরো মুদ্রাস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৭.৩ শাতংশে। এর আগে অগাস্টে খুচরো মুদ্রাস্ফীতি হার ৬.৬৯ শতাংশে ছিল। প্রকাশিত সরকারী পরিসংখ্যান অনুসারে, খাদ্য মূল্যস্ফীতির হার এখনও বেশি রয়েছে।

খাদ্য সামগ্রীতে মূল্যস্ফীতি ১০ শতাংশ ছাড়িয়েছে

খাদ্য সামগ্রীতে মূল্যস্ফীতি ১০ শতাংশ ছাড়িয়েছে

কনজিউমার প্রাইস ইনডেক্সের তথ্য অনুসারে খাদ্য সামগ্রীতে মূল্যস্ফীতি ১০ শতাংশ ছাড়িয়ে গিয়েছে। আগাস্টে খাদ্য মূল্যস্ফীতি ছিল ৯.০৫ শতাংশ। সেই বৃদ্ধির হার এক মাসের ব্যবধানে ১ শতাংশ বেড়ে যাওয়ায় উদ্বিগ্ন বিশেষজ্ঞরা। জানা গিয়েছে বাজারে খাদ্য সামগ্রী সরবরাহর অভাব দেখা দিয়েছে। নিত্য প্রয়োজনীয় পেঁয়াজ বা আলুর দাম ধীরে ধীরে আকাশ ছোঁয়া হওয়ার পথে।

আনলকের মাঝেও বাড়ছে খুচরো মূল্যস্ফীতি

আনলকের মাঝেও বাড়ছে খুচরো মূল্যস্ফীতি

এর আগে সরকার জুলাই মাসের খুচরো মূল্যস্ফীতির পরিসংখ্যান সংশোধন করে ৬.৭৩ শতাংশ করে। আগের সেটি ৬.৯৩ শতাংশ ছিল বলে জানা গিয়েছিল। জুলাইতে করোনা আবহেও খাদ্য মূল্যস্ফীতি ছিল ৬.৬২ শতাংশ। সেটি ক্রমেই বেড়ে চলেছে বর্তমান পরিস্থিতির নিরিখে। আনলকের মাধ্যমে সরকার অর্থনীতি সচল রাখারর চেষ্টা করেলও তার ফল মিলছে না। এদিকে দেশে ক্রমেই বেড়ে চলেছে করোনা সংক্রমণের কেসের সংখ্যা।

সরবরাহের ঘাটতির কারণে দাম বৃদ্ধি

সরবরাহের ঘাটতির কারণে দাম বৃদ্ধি

ডাল, আটা, চাল, রান্নার তেল ও শাকসব্জির চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে সরবরাহের ঘাটতির কারণে এগুলির মধ্যে কয়েকটি প্রয়োজনীয় সামগ্রীর খুচরো দাম বেড়েছে বাজারে। এদিকে এই মুদ্রাস্ফীতি নিয়ে উদ্বেগে রয়েছে রিজার্ভ ব্যাঙ্কের মুদ্রা নীতি কমিটি। সরবরাহের সীমাবদ্ধতা নিয়েও চিন্তিত তাঁরা।

অর্থনীতিকে চাঙ্গা করতে আনলক প্রক্রিয়া চালু

অর্থনীতিকে চাঙ্গা করতে আনলক প্রক্রিয়া চালু

এদিকে করোনা পরবর্তী পরিস্থিতিতে ভারতের অর্থনীতিকে চাঙ্গা করতে আনলক প্রক্রিয়া চালু হয়েছে দেশে। এহেন পরিস্থিতিতে কোভিড পূর্ববর্তী অর্থনৈতিক পর্যায়ের ৯৩ শতাংশ কর্মক্ষমতা ফিরে এসেছে দেশে। তবে দেশের অর্থনীতি গভীর গহ্বর থেকে ফিরে আসতে শুরু করলেও এখনই স্বস্তি পাবেন না মধ্যবিত্তরা।

উৎসবের মরশুমের আগে বিধিনিষেধ শিথিল করা হয়

উৎসবের মরশুমের আগে বিধিনিষেধ শিথিল করা হয়

করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেও উৎসবের মরশুমের আগে যেভাবে বিধিনিষেধ শিথিল করা হয়েছিল, তাতে মানুষের দুর্ভোগ মবে বলে মনে করা হয়েছিল। পেটের দায়ে করোনার চোখ রাঙানি ভুলে ফের রাস্তায় নেমেছে মানুষ। তবে করোনার ধাক্কায় ধরাসায়ী অর্থনীতিতে মধ্যবিত্তদের নিস্তার নেই এই মুহূর্তে। শাকসবজি, ডাল, মাংস এবং মাছের দাম বৃদ্ধির কারণে উৎসবের মরশুমে সাধারণ বাঙালি পরিবারকে ভালোমন্দ খাওয়ার আগে দু'বার ভাবতে হবে।

Puja Special : কলকাতাঃ আহিরীটোলা সর্বজনীন দুর্গোৎসব সমিতি-র পুজোর উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

লাদাখ নিয়ে চিনা অজুহাত নস্যাৎ ভারতের, বেজিংয়ের গালে নয়াদিল্লির 'তিন' থাপ্পড়

English summary
Retail Inflation shoots to 7.3 per cent in September amid festive season and coronavirus unlock
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X